খেলা

অনাড়ম্বর হবে ২০২১ টোকিও অলিম্পিক

স্পোর্টস ডেস্ক:

আগামী মাসেই টোকিওতে শুরু হওয়ার কথা ছিল বিশ্ব ক্রীড়ার সব থেকে বড় আসর অলিম্পিক। এ নিয়ে চলছিল যতো প্রস্তুতি আর আয়োজন। কিন্তু এরিমধ্যে বাঁধ সাধে করোনাভাইরাস মহামারি। পুরো পৃথিবী যেন কিছু দিনের জন্য থমকে গেছে। আর তাই নতুন করে ঢেলে সাজাতে হচ্ছে সব কিছুই।

কোভিড-১৯ মহামারির প্রকোপে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) ও জাপান সরকার গত মার্চ মাসে ২০২০ টোকিও অলিম্পিক ২০২১ সালে আয়োজনের ঘোষণা দেয়। আর তখন থেকেই আয়োজকেরা খরচ কমিয়ে কাটছাঁট করে এটি আয়োজনের উপায় খুঁজছিল।

এক বছর পিছিয়ে গেলেও বোঝাই যাচ্ছিল যে অলিম্পিকটা জমকালো আর হবে না। অনেকটা অনাড়ম্বরভাবেই উদযাপিত হবে ২০২১ অলিম্পিকস। বুধবার (১০ জুন) সেটাই বলেছেন ২০২০ টোকিও অলিম্পিক গেমসের প্রধান নির্বাহী কর্মকর্তা তোশিরো মুতো।

লুসানে আইওসির নির্বাহী বোর্ডের সামনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপস্থাপিত একটি প্রকল্প-পরিকল্পনায় টোকিও ২০২০ আয়োজকেরা এই গেমসের সাদামাটা আয়োজনের উপর জোর দিয়েছে, যদিও বিস্তারিত জানায়নি কীভাবে সেটি হবে।

‘গেমসটা জাঁকজমকের সঙ্গে আয়োজিত হবে না, হবে সাদামাটা। এটি সরলভাবে আয়োজনের জন্য সবকিছুর পর্যালোচনা প্রয়োজন এবং বুঝতে হবে সব আন্তর্জাতিক ফেডারেশনকে, জাতীয় অলিম্পিক কমিটিগুলোকে, সম্প্রচারসংস্থা ও অংশীদারদের। সব অংশীজনি এক হয়েই পারে সরল এবং সহজভাবে একটি গেমস আয়োজনের নিশ্চয়তা দিতে’।

গেমসের খরচ কমাতে এবং সেটিকে সরলভাবে আয়োজনের স্বার্থে দুই শয়েরও বেশি ধারণা নিয়ে আলোচনা হওয়ার কথা বলেছেন মুতো। তবে এই সমন্বয়গুলো কীভাবে হবে বা সময় কীভাবে নির্ধারিত হবে তা নিয়ে কিছু বলেননি।

গত মে মাসে আইওসি জানায়, গেমস পুননির্ধারণের জন্য ৬৫ কোটি মার্কিন ডলার দেওয়া হবে। কিন্তু মুতো বলেছেন জাপান এখনও বিশ্লেষণ করে দেখছে কী পরিমান খরচ তারা বহন করতে পারবে।

টোকিও ২০২০ আয়োজক কমিটির সভাপতি ইয়োশিরো মোরি জানিয়েছেন, সামনে নজিরবিহীন চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও গেমস বাতিল করা নিয়ে আইওসির সঙ্গে কোনও আলোচনা হয়নি। ‘ সামাজিক, অর্থনৈতিক ও স্বাস্থ্যগতভাবে বদলে গেছে বিশ্ব, সুতরাং আমরা (আইওসির কাছে) ব্যাখ্যা করেছি কীভাবে আমরা আমাদের সংগঠনকে নতুন করে সাজিয়েছি’-বলেছেন মোরি।

মোরি আরও বলেছেন, তারা গেমস বাতিল করার বিষয়টি নিয়ে কখনও আলোচনা করেননি, আর অনুমানের ওপর ভিত্তি করে সেটা করা ঠিকও নয়।

আইওসি নির্বাহী বোর্ড আজ বুধবার টোকিও অলিম্পিক নিয়ে আলোচনার জন্য বসেছে সভায়।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাতুড়ি দিয়ে রাজমিস্ত্রিকে খুন

জেলা প্রতিনিধি: মুন্সিগঞ্জ জেলার...

ভালুকায় ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে র‍্যালি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে...

টিসিবির পণ্য বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশের বাণিজ্য ম...

ড. ইউনূস-মার্কিন প্রতিনিধিদলের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরক...

বৃষ্টিতে জনজীবনে ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক: ভদ্র মাসের শেষ দিনে স্থল নিম্নচাপের প্রভাব...

নারী ভিক্ষুককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জে...

পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু

জেলা প্রতিনিধি: সাতক্ষীরা জেলার দ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি...

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ২

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা