সংগৃহীত ছবি
লাইফস্টাইল

যে দক্ষতাগুলো সমৃদ্ধ করে তুলবে

লাইফস্টাইল ডেস্ক: কিছু অসাধারণ ক্ষমতা আপনাকে বাকিদের থেকে আলাদা করতে পারে। এমন কিছু দক্ষতা রয়েছে যেগুলো অর্জনের মাধ্যমে আপনি সমৃদ্ধ একজন মানুষ হতে পারবেন। প্রয়োজনীয় দক্ষতা বিকাশের মাধ্যমে আপনার কর্মক্ষমতা উন্নত করতে পারেন।

আরও পড়ুন: কমলার রস খাওয়ার উপকারিতা

১) মননশীলতা: বর্তমানের প্রতি সম্পূর্ণরূপে মনোযোগী হওয়া এবং অতীত নিয়ে চিন্তা না করা বা ভবিষ্যতের বিষয়ে উদ্বিগ্ন না হওয়ার অভ্যাস আপনাকে আরও শান্ত, সুখী এবং শান্তিপূর্ণ জীবনযাপন করতে সহায়তা করবে। এটি আপনাকে নিজের কাজে পুরোপুরি মনোযোগী হতে সাহায্য করে, সামান্য জিনিসে আনন্দের অনুভূতি জাগিয়ে তোলে। শুধু তাই নয়, চাপ এবং উদ্বেগ হ্রাস করে এবং উন্নত মানসিক স্বচ্ছতাও এনে দেবে।

২) কৃতজ্ঞতা: কৃতজ্ঞ হওয়া শুধুমাত্র একটি দক্ষতা নয়, এটি মনের অবস্থা এবং এটিও একটি দুর্দান্ত উপায়। প্রতিদিন কৃতজ্ঞতার চর্চা করার অভ্যাস আপনার সুখ এবং সামগ্রিক সুস্থতার উন্নতি করতে পারে। আপনি কীসের জন্য কৃতজ্ঞ সেগুলো বারবার মনে করুন। সম্ভব হলে প্রতিদিন লিখে রাখুন। এই অভ্যাস আপনার মনোযোগ নেতিবাচক মানসিকতা থেকে অত্যন্ত ইতিবাচক মানসিকতার দিকে নিয়ে যেতে সাহায্য করবে। এতে আপনি জীবনের প্রতি আরও আশাবাদী হয়ে উঠবেন।

৩) মানসিক নিয়ন্ত্রণ: আবেগকে ধরে রাখতে জানা জীবনে সুখী এবং সমৃদ্ধ হওয়ার আরেকটি ব্যতিক্রমী দক্ষতা। আবেগ সম্পর্কে সচেতন হওয়ার শিল্প আয়ত্ত করা, নিজের অনুভূতি সম্পর্কে জানা এবং কীভাবে সেগুলো কীভাবে নিয়ন্ত্রণ করা যায় তা বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আবেগপ্রবণ না হয়ে চিন্তাভাবনা করে পরিস্থিতির প্রতি প্রতিক্রিয়া দেখানোর চমৎকার আচরণ ব্যক্তিগত এবং পেশাগত উভয় জীবনেই ভালো ফলের দিকে নিয়ে যাবে।

আরও পড়ুন: যে খাবার মাইক্রোওয়েভে গরম করবেন না

৪) আত্ম-শৃঙ্খলা: আত্ম-শৃঙ্খলার মানে হলো নিজের ওপর নিয়ন্ত্রণ রাখার ক্ষমতা এবং জীবনে বিজ্ঞ সিদ্ধান্ত নেওয়ার দক্ষতা। যেমন কী এড়াতে হবে এবং কী অনুসরণ করতে হবে তা বুঝতে পারা। এভাবে আপনি নিজের সমস্ত লক্ষ্য, স্বপ্ন এবং সুখ অর্জন করতে পারবেন। এটি আপনার আত্মবিশ্বাস বৃদ্ধিতেও সাহায্য করবে।

৫) ক্ষমা: ক্ষমা করার অর্থ এই নয় যে কাউকে আপনাকে অসম্মান করতে দেওয়া বা যে আপনাকে আঘাত করেছে তার কাছে ফিরে যাওয়া। এর সহজ অর্থ হলো অতীতের ব্যথা এবং ক্ষোভগুলোকে ছেড়ে দেওয়া আপনি যে ক্রমাগত ব্যথা ধরে আছেন তা থেকে মুক্ত বোধ করা। ক্ষমা আপনাকে নিরাময় করার সুযোগ দেয় এবং জীবনে আশাবাদকে আলিঙ্গন করে, সমস্ত নেতিবাচক আবেগকে ইতিবাচক দিয়ে প্রতিস্থাপন করে।

সান নিউজ/এএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গার্মেন্টস কর্মীর লাশ উদ্ধার

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় একটি গার্...

ফের জ্যোতির ৩ দিনের রিমান্ড মঞ্জুর

নিজস্ব প্রতিবেদক: সাভার উপজেলার আ...

ভিকির সঙ্গে নাচলেন শাহরুখ

বিনোদন ডেস্ক: ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান ফিল্ম অ্যাকাডেমি অ্যা...

রবার্ট ক্লাইভ’র জন্ম

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

বিমানবন্দর এলাকাকে ‘নীরব এলাকা’ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) হজরত শ...

এনআইডি সমস্যায় ফ্রি হটলাইন সেবা

নিজস্ব প্রতিবেদক: দেশের জাতীয় পরি...

যে দক্ষতাগুলো সমৃদ্ধ করে তুলবে

লাইফস্টাইল ডেস্ক: কিছু অসাধারণ ক্ষমতা আপনাকে বাকিদের থেকে আল...

মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ২

জেলা প্রতিনিধি: নরসিংদী জেলার রায...

যমুনা ছাড়লেন ৩৫ প্রত্যাশীরা

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩...

গ্যাসবাহী গাড়ি বিস্ফোরণে দগ্ধ ৩

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার শ্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা