সংগৃহীত ছবি
লাইফস্টাইল

ক্লান্ত লাগার ৫ কারণ

লাইফস্টাইল ডেস্ক: ক্লান্তি অনেক কারণেই হতে পারে, তবে সবচেয়ে উপেক্ষিত কারণগুলোর মধ্যে একটি হলো পুষ্টির অভাব। শরীরের জন্য প্রয়োজনীয় সব ধরনের পুষ্টি না থাকলে ক্লান্তি আসে এবং কাজ করার শক্তি পাওয়া যায় না। এমনকী সারারাত ভালো ঘুমের পরেও সকালে উঠে ক্লান্ত লাগে? তাহলে জেনে নিন এর কারণ-

আরও পড়ুন: লবণ খাওয়া কমানোর উপায়

১) আয়রনের ঘাটতি: শরীরের অক্সিজেন আয়রনের মাধ্যমে সর্বত্র বহন করা হয়। আয়রনের ঘাটতি হলে লোহিত রক্তকণিকা পেশী এবং টিস্যুতে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করতে পারে না। এটি দুর্বল এবং জীর্ণ করে দেয়। নারীর মধ্যে আয়রনের ঘাটতি বেশি দেখা যায়, বিশেষ করে যাদের পিরিয়ড বেশি হয়। আয়রনের ঘাটতির কারণে দেখা দিতে পারে অ্যানিমিয়া। যা ক্লান্তি, হালকা মাথা ব্যথা এবং শ্বাসকষ্ট হিসেবে প্রকাশ পায়।

২) ভিটামিন ডি এর অভাব: ভিটামিন ডি শক্তি নিয়ন্ত্রণ এবং মেজাজে ভারসাম্য রাখতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি পর্যাপ্ত না হলে আপনি ক্লান্ত বোধ করতে পারেন। যেহেতু সূর্যালোক ভিটামিন ডি-এর একটি প্রধান উৎস, তাই যারা বেশির ভাগ সময় ঘরে কাটান তাদের ভিটামিন ডি এর অভাবের ঝুঁকি থাকে। ভিটামিন ডি এর ঘাটতি হলে তা ক্লান্তি এবং পেশীর দুর্বলতার কারণ হতে পারে। চর্বিযুক্ত মাছ এবং ফোর্টিফাইড দুধের মতো খাবার সহ পরিপূরক গ্রহণ করলে তা শক্তির মাত্রা উন্নত করতে সাহায্য করতে পারে।

আরও পড়ুন: স্ট্রোকের লক্ষণগুলো অবহেলা করবেন না

৩) ভিটামিন বি ১২ এর অভাব: লোহিত রক্ত ​​কণিকার উৎপাদন এবং স্নায়ুর কার্যকারিতা সবই ভিটামিন বি ১২ এর উপর নির্ভরশীল। এই ভিটামিনের গুরুতর অভাব মেজাজের পরিবর্তন, স্মৃতিশক্তির সমস্যা এবং চরম ক্লান্তি সৃষ্টি করতে পারে। নিরামিষাশী বিশেষত ঝুঁকির মধ্যে রয়েছে কারণ প্রাণিজ খাবার বি ১২ এর প্রাথমিক উৎস। ক্লান্তি, স্মৃতিশক্তি কমে যাওয়া, হাত ও পায়ে ঝিঝি ধরা হলো বি ১২ এর অভাবের লক্ষণ। শক্তিশালী খাদ্যশস্য, দুগ্ধজাত খাবার, ডিম খাওয়া বা বি ১২ পরিপূরক গ্রহণ করা এই ধরনের ঘাটতি প্রতিরোধ করতে পারে।

৪) ম্যাগনেসিয়ামের অভাব: ম্যাগনেসিয়াম শক্তি উৎপাদন এবং পেশী ফাংশন সহ অনেক শারীরিক ক্রিয়াকলাপের সঙ্গে জড়িত। ম্যাগনেসিয়ামের অভাব হলে তা ক্লান্তি, বিরক্তি এবং পেশী ক্র্যাম্পের কারণ হতে পারে। অপর্যাপ্ত ম্যাগনেসিয়াম গ্রহণ ঘুমের ঘাটতি তৈরি করতে পারে, ক্লান্তির অনুভূতিও আরও বাড়িয়ে দেয়। বাদাম, অ্যাভোকাডো এবং শাক-সবজির মতো খাবার ম্যাগনেসিয়ামের দুর্দান্ত উৎস।

৫) ফোলেটের অভাব: ফোলেট, ভিটামিন বি ৯ নামেও পরিচিত। এটি ডিএনএ উৎপাদন এবং কোষের বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ। এটি গর্ভবতী মহিলাদের জন্য বিশেষ। এছাড়া প্রত্যেকের জন্য শক্তির স্তরেও ভূমিকা পালন করে। ফোলেটের অভাব ক্লান্তি, দুর্বলতা এবং বিরক্তির কারণ হতে পারে। শাক, মটরশুটি এবং সাইট্রাস ফল খেয়ে ফোলেটের মাত্রা বাড়াতে পারেন। কিছু ক্ষেত্রে, একটি ফলিক অ্যাসিড সম্পূরক প্রয়োজন হতে পারে।

সান নিউজ/এএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নতুন লুকে আসছেন দেব

বিনোদন ডেস্ক: জটিলতা কাটিয়ে আসতে চলেছে টালিউড ছবি ‘রঘ...

পাহাড়ে সহিংসতায় কাউকে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক : পাহাড়ের সহিংসতার ঘটনায় জড়িতদের কঠোর শাস্ত...

শ্রীলঙ্কায় ভোটগ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কায় জাত...

পার্বত্য চট্টগ্রামে ইন্টারনেট বন্ধ করা হয়নি

নিজস্ব প্রতিবেদক: পার্বত্য চট্টগ্রামে কোথাও সরকারিভাবে ইন্টা...

বিচার বিভাগে যেন অবিচার না হয় 

নিজস্ব প্রতিবেদক: বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করা...

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলা, নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যে বন্দুক...

রেকর্ড ব্যবধানে হার টাইগারদের

স্পোর্টস ডেস্ক : চেন্নাই টেস্টে ভারতের কাছে বিশাল ব্যবধানে হ...

২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক : মা ইলিশ রক্ষায় আগামী ১৩ অক্টোবর থেকে ৩ নভ...

ইরানে বিস্ফোরণনে নিহত ৩০

আন্তর্জাতিক ডেস্ক : ইরানে একটি কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণের ঘট...

রাঙ্গামাটিতে ১৪৪ ধারা প্রত্যাহার

জেলা প্রতিনিধি : রাঙামাটিতে ১৪৪ ধারা প্রত্যাহার করে নেওয়া হয...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা