সংগৃহীত ছবি
লাইফস্টাইল

যে খাবার মাইক্রোওয়েভে গরম করবেন না

লাইফস্টাইল ডেস্ক: স্মার্ট অ্যাপ্লায়েন্সে বিভিন্ন খাবার পুনরায় গরম করতে পারেন, তবে আপনার সমস্ত খাবার পুনরায় গরম করা উচিত নয়। কেন? মাইক্রোওয়েভে পুনরায় গরম করার জন্য সব খাবার ভালোভাবে সাড়া দেয় না। মাইক্রোওয়েভ ওভেনে গরম করা হলে সেগুলো হয় দূষিত হয়ে যায় বা শুকনো এবং স্বাদহীন হয়ে যায়। চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো মাইক্রোওয়েভে গরম করবেন না-

আরও পড়ুন: ক্ষতিকর ৫ অভ্যাস

১) ভাত: চালে ব্যাসিলাস সেরিয়াসের স্পোর থাকে। এটি একটি ব্যাকটেরিয়া যা খাদ্যে বিষক্রিয়ার কারণ হতে পারে। ভাত রান্না করার সময় এই স্পোরগুলো বেঁচে থাকে এবং যদি ঘরের তাপমাত্রায় বেশিক্ষণ রাখা হয় তবে সংখ্যাবৃদ্ধি করতে পারে। তাই অবশিষ্ট ভাত দ্রুত ঠান্ডা করে ফ্রিজে সংরক্ষণ করতে হবে এবং আবার খাওয়ার আগে গ্যাসের চুলায় ভালোভাবে গরম করে নিতে হবে। মাইক্রোওয়েভ ওভেনে ভাত পুনরায় গরম করলে তা ব্যাসিলাস সিরিয়াসের বৃদ্ধি বন্ধ করতে ব্যর্থ হয়, যা আরও স্বাস্থ্য সমস্যার দিকে নিয়ে যায়।

২) সেদ্ধ ডিম: মাইক্রোওয়েভ ওভেনে সেদ্ধ ডিম গরম করলেতো বিস্ফোরিত হতে পারে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক কার্সিনোজেনিক টক্সিন তৈরি করে। এছাড়াও এই প্রক্রিয়াটি ঝুঁকিপূর্ণ এবং আঘাতের কারণ হতে পারে। আপনি যদি মাইক্রোওয়েভ ওভেনে সেদ্ধ ডিম গরম করতে চান তবে ডিমটির গায়ে ছিদ্র করে দিন। এতে ফেটে যাওয়ার ভয় থাকবে না।

আরও পড়ুন: ক্লান্ত লাগার ৫ কারণ

৩) কফি: মাইক্রোওয়েভ ওভেনে কফি গরম করা সম্ভবত আমাদের দৈনন্দিন জীবনে সবচেয়ে সাধারণ ঘটনা। কিন্তু এটা এখন বন্ধ করা উচিত। কেন? কারণ কফি ঠান্ডা হলে অ্যাসিডিক হয়ে যায়; এটিকে আবার গরম করলে অবশিষ্ট সুগন্ধ চলে যেতে পারে এবং কফিকে স্বাদহীন করে তুলতে পারে।

৪) মুরগির মাংস: মাইক্রোওয়েভ ওভেন খাবারকে সমানভাবে গরম করতে ব্যর্থ হয়, যার অর্থ খাবারের কিছু অংশ অন্য অংশের তুলনায় দ্রুত গরম হয়। মুরগির মাংস তাই ওভেনে গরম না করা উত্তম। কারণ প্রোটিন যদি অসমভাবে ভেঙে যায়, তবে এটি পেট খারাপের কারণ হতে পারে এবং খাবারে বিষক্রিয়া হতে পারে।

৫) মাছ: মাইক্রোওয়েভ ওভেন আর্দ্রতা শুষে নেয়, যার অর্থ মাছ পুনরায় গরম করলে এর সমস্ত কোমলতা কেড়ে নিতে পারে, এটিকে শুষ্ক করে তোলে। এছাড়াও সামুদ্রিক খাবার মাইক্রোওয়েভে গরম করার সময় চর্বিযুক্ত তেল ভেঙে যেতে পারে, যা কটু গন্ধের কারণ হতে পারে।

সান নিউজ/এএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ১ মাদক কারবারি আটক

জেলা প্রতিনিধি: নোয়াখালী জেলার সূ...

ইউএসবি এক্সপ্রেস কুরিয়ারে নিষিদ্ধ জাল জব্দ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গাবতলী...

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী অমরসুরিয়া

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কার নতু...

মুগ্ধতা ছড়াচ্ছেন কৌশানী 

বিনোদন ডেস্ক: গ্রামীণ মেলায় নৃত্যশিল্পীর সঙ্গে কোমর দুলাচ্ছে...

কারাগারে রাশেদ খান মেনন

নিজস্ব প্রতিবেদক: বিএনপির স্থায়ী...

বাহার ও তার মেয়ের ব্যাংক হিসাব জব্দ

জেলা প্রতিনিধি: কুমিল্লা-৬ আসনের...

সীমান্তে ভারতীয় মহিষ আটক

জেলা প্রতিনিধি: সিলেট জেলার জৈন্তাপুর উপজেলায় অভিযান চালিয়ে...

পৌর কাউন্সিলর ফেরদৌস গ্রেফতার

জেলা প্রতিনিধি: নেত্রকোনা জেলা শহরের মোক্তারপাড়া এলাকা থেকে...

ভারতে পৌঁছালো পদ্মার ইলিশ

আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে সব প্রতিক্ষার অবসান ঘটিয়ে দুর্গাপ...

ভবনের দেয়াল চাপায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গেন্ডারিয়া এলাকায় নির্মাণাধীন ভ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা