জাতীয়

দুই সপ্তাহে করোনা সনদ ছাড়া দেশে ফিরেছেন ১৫৬৫ জন

নিজস্ব প্রতিবেদক : সরকারের কঠোর বার্তা অমান্য করে করোনা সনদ ছাড়াই দেশে আগের মতোই ফিরে আসছেন বিমানের যাত্রীরা। গত দুই সপ্তাহে ১ হাজার ৫শ’ ৫৬ জন প্রবাসী দেশে ফিরেছেন। এরমধ্যে সনদ ছাড়া যাত্রী নেয়ার অভিযোগে কয়েকটি এয়ারলাইন্সকে জরিমানা এবং নানা সতর্কতামূলক আগাম বার্তা দেওয়া হয়।

বিদেশ থেকে ফেরত আসা কোনও যাত্রী দেশে প্রবেশ করতে চাইলে অবশ্যই তাকে ৭২ ঘণ্টা আগে করোনা মুক্তির সনদ লাগবে। তারপরও নানা অজুহাতে প্রায় প্রতিদিন বিভিন্ন এয়ারলাইন্স তাদের ফ্লাইটে করে নেগেটিভ সনদ ছাড়াই যাত্রী বহন করছে।

এতে সীমাহীন ভোগান্তিতে পড়ছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। গত ২ সপ্তাহে করোনা নেগেটিভ সনদ ছাড়াই ১ হাজার পাঁচশ ৬৫ জন যাত্রী শাহজালাল বিমানবন্দর দিয়ে এসেছেন। এরমধ্যে ৫ জন করোনা রোগীও ছিলেন।

দেশে আসা যাত্রীদের আইসোলেশনে পাঠিয়েছে কর্তৃপক্ষ। আক্রান্ত ৫ জন করোনা রোগীকে হাসপাতালে পাঠানো হয়েছে। করোনা নেগেটিভ সনদ ছাড়া দেশে যাত্রী নিয়ে আসার অভিযোগে সাউদিয়া এয়ারলাইন্সকে ২ লাখ টাকা জরিমানা করেছে শাহজালাল বিমানবন্দর কর্তৃপক্ষ।

করোনা সনদ ছাড়া দেশে ফ্লাইট পরিচালনা করা যাবে না বলে এয়ারলাইন্সগুলোকে আগাম সতর্কবার্তা দিয়েছে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। যদি তারা এ সতর্কতামূলক বার্তা না মানেন এবং করোনা নেগেটিভ সনদ ছাড়া যাত্রী নিয়ে আসা বন্ধ না করেন তাহলে তাদের বাংলাদেশে অনির্দিষ্টকালের জন্য ফ্লাইটসেবা বন্ধ করে দেয়া হবে বলে হুঁশিয়ারি দেয়া হয়েছে।

এছাড়াও কর্তৃপক্ষ বাড়তি সতর্কতা হিসেবে সনদ যাচাইয়ের পাশাপাশি যাত্রীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করছে। এ বিষয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদুল আহসান জানান, ‘করোনা নেগেটিভ সনদ ছাড়া কোনও যাত্রীকে বিমানবন্দরে প্রবেশ করতে দেয়া হবে না। এয়ারলাইন্সগুলোকে জরিমানা করা হচ্ছে।’

বিমানবন্দর সূত্রে জানা গেছে, শীত বাড়ার পর থেকে দেশে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। বিদেশ থেকে ফেরত আসা যাত্রীদের দ্বারা কেউ যাতে আক্রান্ত না হন এজন্য বিমানবন্দর কর্তৃপক্ষ যাত্রীদের করোনা নেগেটিভ সনদ ছাড়া প্রবেশ করতে দিচ্ছে না। এছাড়াও ইউরোপ-আমেরিকায় করোনার দ্বিতীয় ঢেউ যাতে বাংলাদেশে আছড়ে পড়তে না পারে সে জন্য সতর্ক বাংলাদেশ।

সেজন্য ৫ই ডিসেম্বর থেকে বিদেশ ফেরত যাত্রীদের করোনা নেগেটিড সনদ বাধ্যতামূলক করে বিমানবন্দর ও বেবিচক কর্তৃপক্ষ। এর মধ্যেও সনদ ছাড়াও এবং আক্রান্ত রোগীদের আসা-যাওয়া হচ্ছে বিমানবন্দরে। সূত্র জানায়, প্রায় ১৩টি এয়ারলাইন্স তাদের ফ্লাইটে করে সনদ ছাড়াই যাত্রীদের নিয়ে এসেছে। এরমধ্যে রয়েছে, সৌদি এয়ারলাইন্স, মালদিভিয়ান এয়ারলাইন্স, টার্কিশ এয়ারলাইন্স, এয়ার এশিয়া এয়ারলাইন্স, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, এমিরেটস, কুয়েত এয়ারওয়েজ, সিঙ্গাপুর এয়ারলাইন্স ও গালফ এয়ার।

সূত্র জানায়, গত ১৫ই ডিসেম্বর সৌদি এয়ারলাইন্স করোনা নেগেটিভ সনদ ছাড়াই ২৬০ জন যাত্রী নিয়ে বিমানবন্দরে আসে। এর আগের দিন তারা আরও ২৫৯ জন যাত্রী নিয়ে বিমানবন্দরে আসে। আগের ফ্লাইটে শ্রমিকরা এসেছিল বলে জানা গেছে। তাদের কেউ কেউ খালি পায়ে এসেছেন। কারও ল্যাগেজ ছিল না। এমনকি অনেকের শীতের কাপড়ও ছিল না। সনদ ছাড়াই যাত্রী নিয়ে আসার কারণে এয়ারলাইন্সকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সনদ ছাড়া গত ৫ই ডিসেম্বর ৩০৪ জন, ৬ই ডিসেম্বর ১৯৫ জন, ৭ই ডিসেম্বর ২৩৫ জন, ৮ই ডিসেম্বর ৮০ জন, ৯ই ডিসেম্বর ৪৮ জন, ১০ই ডিসেম্বর ১১৮ জন, ১১ই ডিসেম্বর ৩০ জন, ১২ই ডিসেম্বর ২৩ জন, ১৩ই ডিসেম্বর ৪ জন, ১৪ই ডিসেম্বর ৩ জন, ১৫ই ডিসেম্বর ৬ জন, ১৬ই ডিসেম্বর ৪ জন যাত্রী বিদেশ থেকে এসেছেন।

তাদের আইসোলেশনে পাঠানো হয়েছে। সূত্র জানায়, যদি এয়ারলাইন্সগুলো সনদ ছাড়াই দেশে যাত্রী নিয়ে আসে তাহলে শাস্তি হিসেবে প্রথমবার নিয়ম ভাঙলে ১টি ফ্লাইট, দ্বিতীয়বার নিয়ম ভাঙলে ৩টি ফ্লাইট, ৩ বার নিয়ম ভাঙলে ১ সপ্তাহের ফ্লাইট বাতিল ঘোষণা করা হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। এরপরও যদি তারা সতর্কতা না মানেন চতুর্থবারের মতো করোনা নেগেটিভ সনদ ছাড়াই যাত্রী আনে তাহলে তাদের ১ মাসের জন্য ফ্লাইট বাতিল করা হবে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় পূজার নিরাপত্তায় মন্দিরে টহল

ভোলা প্রতিনিধি : ভোলায় আসন্ন শারদীয় দূর্গাপূজা উপলক্ষে নিরাপ...

কুষ্টিয়ায় ১৮ ক্যান্সার জয়ীকে সংবর্ধনা

কুষ্টিয়া প্রতিনিধি : স্তন ক্যান্সার সচেতনতা মাস উপলক্ষে কুষ্...

ভালুকায় আগুনে পুড়ল ৪ দোকান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকা উপজেলার কৈয...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

মাহমুদউল্লাহর অবসরের ঘোষণা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের অন্যতম সিনিয়র ক্রিকেটার মাহমুদউল...

মোরেলগঞ্জে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

এস. এম সাইফুল ইসলাম কবির, বাগেরহাট : বাগেরহাটের মোরেলগঞ্জে ক...

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্ট...

ম্যাজিস্ট্রেট উর্মির বিরুদ্ধে সমন জারি

নিজস্ব প্রতিবেদক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত আবু সাঈদ...

পিএসসি চেয়ারম্যানের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক : সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ম...

মাহমুদউল্লাহর অবসরের ঘোষণা

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশের অন্যতম সিনিয়র ক্রিকেটার মাহমুদউল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা