সারাদেশ

ঠাকুরগাঁওয়ে লাল সবুজের বর্ণিল ঘর

নিজস্ব প্রতিনিধি, ঠাকুরগাঁও: ‘আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’- এই শ্লোগানকে সামনে রেখে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার ৮শ পরিবার পাচ্ছে স্বপ্নের ঠিকানা । এ উপলক্ষে ৩০টি খাস জমিতে নির্মাণ কাজ চলছে জোরেসোরে।চলতি মাসে এসব ঘর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জেলার বালিয়াডাঙ্গী উপজেলার ৮টি ইউনিয়নে অসহায় ও দরিদ্র ভূমিহীন পরিবারের জন্য ২য় পর্যায়ের নির্মাণ করা হচ্ছে ৮শ স্বপ্নের ঘর। বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া ইউনিয়নের লোহাগাড়া, জাউনিয়া, রায়মহল। চাড়োল ইউনিয়নের হারামডাঙ্গী, মাহাতপাড়া ও সাবাজপুর, ধনতলা ইউনিয়নের শিলপাটি পুল, বোয়ালীমন্ডল, কাঁচনাপাড়া, দোগাছী, কৈমারীত, বড় পলাশবাড়ী ইউনিয়নের গড়িয়ালি, সেনুয়া, কুশলডাঙ্গী, ময়মনসিংহ পাড়া, হাঠাৎ পাড়া, পিতাইচড়ি, সর্বমঙ্গলা। দুওসুও ইউনিয়নের তেলি বন্দর, নিরাসী পুকুর। ভানোর ইউনিয়নের হলদীবাড়ি বিশ্রামপুর। আমজানখোর ইউনিয়নের হিন্দুপাড়া, আমবাগান, ঠগবস্তী, থুকড়াবাড়ি, পানজার বস্তি, ক্যাম্পের হাট। বড়বাড়ী ইউনিয়নের আধার দিঘি, জাউনিয়া গ্রাম সহ প্রায় ৩০টি স্থানে সরকারি জমিতে দুই মাস আগে প্রধানমন্ত্রীর আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় ৮’শ ঘর নির্মাণ কাজ শুরু হয়েছে। প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে এক লাখ ৯০ হাজার টাকা। খাস জমিতে এসব গৃহ নির্মাণ কাজ শেষের দিকে। প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় এসব ঘর নির্মাণ কাজ শেষের দিকে। চলতি জুন মাসেই ঘরগুলো আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে বসবাসকারীদের কাছে ।

প্রতিটি ঘরে দুটি শয়ন কক্ষ, একটি করে বারান্দা, রান্না ঘর ও বাথরুম, বিদ্যুৎ সংযোগসহ নানা সুযোগ সুবিধা রাখা হয়েছে।এছাড়াও সুবিধাভোগী প্রতিটি পরিবারকে ২ শতক করে জমি বরাদ্দ দেয়া হবে। উপজেলা প্রশাসনের তত্ত্ববধায়ক নির্মাণাধীন এসব ঘরের কাজের মান নিয়মিত পরিদর্শন করছেন জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম, উপজেলা নির্বাহী কর্মকর্তা যোবায়ের হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সরজমিনে জেলার বালিয়াডাঙ্গী উপজেলার নির্মাণাধীন বিভিন্ন প্রকল্প এলাকা পরিদর্শন করে দেখা গেছে , লাল-সবুজের রঙে রঙিন এসব ঘরগুলো দৃষ্টিনন্দন লাগছে। সেই সাথে বদলে গেছে ওইসব এলাকার পরিবেশ। কথা হয় এসব ঘরে বরাদ্দ তালিকা ভুক্ত একাধিক সুবিধাভোগীর সঙ্গে। তারা এজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

উপকারভোগী আলাল হোসেন বলেন, আমি ভিক্ষা করে জীবিকা নির্বাহ করি। আমার মাথা গোজার ঠাঁই ছিলো না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে একটি ঘর উপহার দেবেন যে ঘর কোনদিন নির্মাণের কথা কল্পনাও করতে পারি না। আমি তার জন্য প্রাণভরে দোয়া করছি।

করিমন বেওয়া নামে একজন বিধবা জানান, আমার স্বামী নাই। কাজ করতাম অন্যের বাড়িতে। ঘরের অভাবে যেখানে সেখানে পড়ে থাকতাম। রাতে নিজের ঘরে ঘুমাতে পারব কল্পনাও করতে পারিনি। এখন আমার সে দুশ্চিন্তার দিন শেষ হতে চলেছে।
হলদিবাড়ী গ্রামের সাহেদা বেগম জানান, মাঠে ঘাটে কাজ করে জীবিকা নির্বাহ করতাম। রাত হলেই কোনমতে পড়ে থাকতাম একটা ভাঙ্গা খুপড়ি ঘরে। নিজের একটা ঘর হবে সেটা স্বপ্নেও ভাবিনি। এবার প্রধানমন্ত্রীর কারণে একটি সুন্দর ঘরে থাকতে পারবো।

জাউনিয়া গ্রামের হোটেল শ্রমিক রবিচন্দ্র বসাক জানান, হোটেলে কাজ করে ৫ জনের চালানোই ছিল কষ্টকর। জমি কিনে ঘর করার কথা কোনদিন ভাবিনি । প্রধানমন্ত্রীর উপহার হিসেবে পাচ্ছি এবার একটি স্বপ্নের ঠিকানা।

উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েল জানান, সবাই জন্মদিন পালন করে কেক কেটে আর প্রধানমন্ত্রী তার পিতার জন্ম শতবর্ষ পালন করছেন গৃহহীনকে ঘর উপহার দিয়ে এটা অবশ্যই অনুকরণীয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা যোবায়ের হোসেন জানান, প্রথম দফায় ১৬৬টি গৃহহীন পরিবারকে ঘর প্রদান করা হয়েছে। ২য় ধাপের আরও ৮’শ ঘর নির্মাণ কাজ শেষের দিকে। ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলো পাবে এসব ঘর। দুই কক্ষবিশিষ্ট সেমিপাকা টিনশেড ও বারান্দাসহ একটি আলাদা বাথরুম রয়েছে প্রতিটি ঘরে। থাকছে বিদ্যুতের ব্যবস্থা। তবে ইতোমধ্যে ঘর বরাদ্দ দেওয়ার জন্য প্রতিবন্ধী, স্বামী পরিত্যক্ত, বিধবা ও অতিদরিদ্র পরিবার বাছাই করে তালিকা তৈরি করা হয়েছে।

জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিম জানান, মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী বিশেষ উপহার গৃহহীনদের জন্য ঘরের ব্যবস্থা করা। বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন সকল মানুষের বাসস্থান থাকবে বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করছেন তারই কন্যা শেখ হাসিনা। বালিয়াডাঙ্গীর লাল-সবুজের এসব ঘরের কাজের মানের পাশাাপশি ঘরের ছবি পরিকল্পনা কমিশনে সমাদৃত হয়েছে।

প্রথম ধাপে এই উপজেলায় গৃহহীনদের মাঝে ১৬৬টি ঘর হস্তান্তর করা হয়েছে। ওইসব বাসিন্দাদের নিয়মিত খোঁজ-খবর নেওয়া হচ্ছে এবং তাদের বিভিন্ন সাহায্য-সহযোগিতা প্রদান করা হচ্ছে।

সান নিউজ/ আরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নতুন লুকে আসছেন দেব

বিনোদন ডেস্ক: জটিলতা কাটিয়ে আসতে চলেছে টালিউড ছবি ‘রঘ...

শ্রীলঙ্কায় ভোটগ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কায় জাত...

পাহাড়ে সহিংসতায় কাউকে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক : পাহাড়ের সহিংসতার ঘটনায় জড়িতদের কঠোর শাস্ত...

পার্বত্য চট্টগ্রামে ইন্টারনেট বন্ধ করা হয়নি

নিজস্ব প্রতিবেদক: পার্বত্য চট্টগ্রামে কোথাও সরকারিভাবে ইন্টা...

বিচার বিভাগে যেন অবিচার না হয় 

নিজস্ব প্রতিবেদক: বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করা...

বিএনপির তিন নেতা বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক : বিএনপির ৩ নেতাকে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিয...

ডেঙ্গুতে আরও ১ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘন্টায় ডেঙ্গুতে আক্রান্ত হ...

লবণ খাওয়া কমানোর উপায়

লাইফস্টাইল ডেস্ক : খাবারে একটি গুরুত্বপূর্ণ উপাদান হল লবণ। অ...

বৈরুতে ইসরাইলের হামলা, নিহত ৩১

আন্তর্জাতিক ডেস্ক : লেবাননের বৈরুতে ইসরাইলি বিমান হামলায় তি...

মাঝ রাস্তায় যাত্রী ওঠা-নামা বন্ধ

নিজস্ব প্রতিবেদক : রাস্তায় ফিটনেসবিহীন গাড়ি চালানো, রাস্তার...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা