সংগৃহীত ছবি
লাইফস্টাইল

ব্লাড সুগার নিয়ন্ত্রণে যে খাবার খাবেন

লাইফস্টাইল ডেস্ক: আমরা সবাই জানি আমাদের শরীর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে অক্লান্ত পরিশ্রম করে। কিন্তু যখন আমরা ব্রাউনি, পাস্তা বা এ ধরনের খাবার খাই, তখন আমাদের অগ্ন্যাশয় কাজ করে, চিনি নিয়ন্ত্রণে ইনসুলিন মুক্ত করে। এটি এমন একটি সমস্যা যা আপনি অবশ্যই এড়াতে চান।

আরও পড়ুন: পিরিয়ডের সময় গ্যাস্ট্রিকের সমস্যা দূর করার উপায়

অতিরিক্ত চিনি বা কার্ব ক্র্যাশের দিকে নিয়ে যায়, যা আপনাকে তৃষ্ণার্ত এবং ক্লান্ত করে তোলে। ধীরে ধীরে এটি হার্ট, কিডনি, বা স্নায়বিক সমস্যাসহ গুরুতর স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। তাই রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখা সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। খাদ্যতালিকায় কিছু পরিবর্তন বড় প্রভাব ফেলতে পারে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে খেতে পারেন এই ৩ খাবার-

১) লেবু: লেবু আমাদের সবার বাড়িতেই পাওয়া যাবে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করার কাজে এটি বিস্ময়কর সাহায্য করতে পারে। ভিটামিন সি সমৃদ্ধ এবং কম গ্লাইসেমিক সূচক সমৃদ্ধ লেবু খাবারের তালিকায় একটি দুর্দান্ত সংযোজন। বিশেষজ্ঞদের মতে, লেবুতে থাকা ফাইবার কার্বোহাইড্রেট হজমকে ধীর করে দেয়, যা ফলস্বরূপ রক্তে গ্লুকোজ নিঃসরণকে ধীর করে দেয়। এটি খাবারের পরে হঠাৎ চিনির স্পাইক প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। ডায়েটে লেবু যোগ করার একটি সহজ উপায় হলো খাবারের আগে বা পরে এক গ্লাস লেবু পানি পান করা।

আরও পড়ুন: যেসব সবজি বেশি খেলে বিপদ

২) ব্ল্যাকবেরি: ব্ল্যাকবেরি যা আমাদের দেশে জাম নামে পরিচিত। এই ফল বায়োঅ্যাকটিভ যৌগ সমৃদ্ধ যা ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করে। যে কারণে জাম খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ সহজ হয়। এর কম গ্লাইসেমিক সূচক ধীরে ধীরে রক্ত ​​​​প্রবাহে গ্লুকোজ ছেড়ে দেয়, যা সুগারের স্পাইক প্রতিরোধে সহায়তা করে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে, আপনার ডায়েটে ব্ল্যাকবেরি বা জাম রাখার চেষ্টা করুন। তবে এই ফল শুধু গ্রীষ্মকালেই পাওয়া যায়। তাই এর মৌসুমে যতটা সম্ভব খাওয়ার চেষ্টা করুন।

৩) দারুচিনি: আমাদের রান্নাঘরে দারুচিনি একটি পরিচিত মসলা। কিন্তু আপনি কি জানেন যে এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করতে পারে? দারুচিনিতে একটি যৌগ রয়েছে যা ইনসুলিনের অনুকরণ করে, আপনার শরীরকে আরও কার্যকরভাবে গ্লুকোজ ব্যবহার করতে এবং রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। খাবারের আগে এক চিমটি দারুচিনি মিশিয়ে এক গ্লাস পাি পান করলে গ্লুকোজের মাত্রা স্থিতিশীল হতে পারে। এছাড়াও বিভিন্ন ফলের সঙ্গে দারুচিনি গুঁড়া ছিটিয়ে খেতে পারেন।

সান নিউজ/এএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় শতাধিক গাছ কাটলো দুবৃর্ত্তরা

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকা উপজেলার ভর...

ভালুকায় ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে র‍্যালি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে...

সাবেক সংস্কৃতিমন্ত্রী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক মন্ত্...

হত্যা মামলার ২ আসামি গ্রেফতার

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্র...

মাদকের গডফাদারদের ধরার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (...

ডেঙ্গুতে একদিনে ৫ জনের প্রাণহানি

নিজস্ব প্রতিবেদক : ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘন্টায় আরও ৫...

পদত্যাগ করলেন কেজরিওয়াল

আন্তর্জাতিক ডেস্ক : অবশেষে দিল্লির মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত...

হত্যা মামলার ২ আসামি গ্রেফতার

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্র...

নিহত শিক্ষার্থীদের সহায়তা দেবে জাতীয় বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত শিক্ষার্...

ইসলামী ব্যাংকের মতবিনিময় সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি-এর উদ্যোগে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা