সংগৃহীত ছবি
লাইফস্টাইল

স্ট্রোকের লক্ষণগুলো অবহেলা করবেন না

লাইফস্টাইল ডেস্ক: স্ট্রোক যে কারও ঘটতে পারে, কিন্তু প্রাথমিক লক্ষণগুলো চিনতে পারলে জীবন বাঁচানো সহজ হতে পারে। মস্তিষ্কের অংশে রক্ত ​​​​প্রবাহ বাধাগ্রস্ত হলে স্ট্রোক হতে পারে। বিশ্বজুড়ে স্ট্রোক হলো মৃত্যুর তৃতীয় প্রধান কারণ। স্ট্রোকের কিছু লক্ষণ আছে যেগুলো অবহেলা করা যাবে না। চলুন জেনে নেওয়া যাক-

আরও পড়ুন: চিনাবাদাম খাওয়ার উপকারিতা

১) অনুভূতি কাজ না করা: দৃষ্টি, শ্রবণ বা স্পর্শের অনুভূতি হঠাৎ কাজ না করলে দ্রুত চিকিৎসকের কাছে যান। এই ক্ষতি হঠাৎ ঘটতে পারে এবং বড় বা আংশিক হতে পারে। তখন কোনোকিছু স্পর্শ করলেও অনুভূতি পাওয়া যাবে না হঠাৎ চোখে অন্ধকার দেখার ক্ষমতা চলে যাবে। এ ধরনের সমস্যা সাময়িক হলেও বড় ক্ষতির কারণ হতে পারে। তাই দ্রুত চিকিৎসা নিতে হবে।

২) দৃষ্টি সমস্যা: দৃষ্টি সমস্যা যেমন দ্বিগুণ দৃষ্টি, ঝাপসা দৃষ্টি, বা এক বা উভয় চোখে দৃষ্টি সম্পূর্ণ হারানো স্ট্রোকের আরেকটি সাধারণ প্রাথমিক লক্ষণ। আক্রান্ত ব্যক্তির পক্ষে কাজে মনোযোগ দেওয়া বা কোনোকিছু বুঝতে অসুবিধা হতে পারে। এই গুরুতর দৃষ্টি সমস্যা সাধারণত মস্তিষ্কের রক্ত ​​​​সরবরাহের সমস্যাকে নির্দেশ করে।

৩) কথা বুঝতে অসুবিধা: স্ট্রোকের আরেকটি সাধারণ প্রাথমিক পর্যায়ের লক্ষণ হলো এটি। আশেপাশের মানুষ কী বলছে তা বোঝা বা শব্দগুলোকে একত্রিত করা আপনার কাছে চ্যালেঞ্জিং মনে হতে পারে। অস্পষ্ট বা দুর্বোধ্য লাগতে পারে। এই লক্ষণগুলো দ্রুত চলে গেলেও উদ্বেগজনক, কারণ এগুলো মিনি স্ট্রোকের লক্ষণ হতে পারে, যা বেশিরভাগ সময়েই স্ট্রোকের আগে ঘটে।

আরও পড়ুন: ব্লাড সুগার নিয়ন্ত্রণে যে খাবার খাবেন

৪) কারণ ছাড়া মাথাব্যথা: যদিও মাথাব্যথার অনেক কারণ আছে, তবে কোনো কারণ ছাড়াই হঠাৎ করে তীব্র মাথাব্যথা স্ট্রোকের লক্ষণ হতে পারে। এই ধরনের মাথাব্যথা দ্রুত ঘটতে পারে এবং ব্যথার ধরন অপরিচিত মনে হবে। আপনি যদি বমি বমি ভাব বা মাথা ঘোরাও অনুভব করেন তবে এটি আরও স্পষ্ট হতে পারে। এক্ষেত্রে দ্রুত চিকিৎসা নিতে হবে।

৫) ইন্দ্রিয়ের পরিবর্তন: ঘুমের অনুভূতি বা জাগ্রত থাকতে সমস্যা হওয়া স্ট্রোকের প্রাথমিক লক্ষণ হতে পারে। ইন্দ্রিয়ের পরিবর্তন, যেমন অঙ্গ-প্রত্যঙ্গে শিহরণ বা অসাড়তাও ঘটতে পারে। যদিও এই লক্ষণগুলো প্রাথমিকভাবে ছোট বলে মনে হতে পারে, তবে দ্রুতই এগুলো আরও খারাপ হতে পারে, তাই এ ধরনের লক্ষণ উপেক্ষা করা উচিত নয়।

৬) স্মৃতিশক্তি হ্রাস: স্মৃতির সমস্যা প্রথম দিকে স্ট্রোকের ইঙ্গিত দিতে পারে, বিশেষ করে যদি তারা অন্যান্য লক্ষণের সঙ্গে দেখা দেয়। ক্ষণস্থায়ী স্মৃতিভ্রষ্টতা অনুভব হতে পারে, মৌলিক শব্দগুলো মনে রাখা কঠিন হতে পারে বা পরিচিত জিনিসগুলি ভুলে যেতে পারেন।

সান নিউজ/এএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় শতাধিক গাছ কাটলো দুবৃর্ত্তরা

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকা উপজেলার ভর...

কোটি টাকা নিয়ে উধাও ইসলামী ব্যাংকের এজেন্ট

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

হত্যা মামলার ২ আসামি গ্রেফতার

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্র...

বিয়ে করলেন অদিতি-সিদ্ধার্থ

বিনোদন ডেস্ক: বিয়ে করলেন বলিউডের তারকা দম্পতি অদিতি রাও হায...

মাদকের গডফাদারদের ধরার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (...

বাসায় ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর এভারকেয়ার হাসপাতাল থেকে গুলশানের...

একদিনে আরও ৬ জনের প্রাণহানি

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও ৬ জ...

বলিউডে ফিরছেন আদনান সামি

বিনোদন ডেস্ক : উপমহাদেশের জনপ্রিয় গায়ক আদনান সামি আবারও বলিউ...

করোনার নতুন ধরন ২৭ দেশে ছড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারি...

সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ

নিজস্ব প্রতিবেদক : সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান হিসেব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা