সংগৃহীত ছবি
আন্তর্জাতিক

ইউক্রেনের অস্ত্রপ্রধানসহ ৪ মন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন-রাশিয়ার চলমান সংঘাতের মধ্যেই সরকারে আসন্ন রদবদলের ইঙ্গিত দিয়েছেন কিয়েভ। এদিকে টানা আড়াই বছরের বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক আগ্রাসন চালাচ্ছে রাশিয়া। অপরদিকে রুশ বাহিনীর আগ্রাসন মোকাবিলায় নিজেদের সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ইউক্রেন।

আরও পড়ুন: ছত্তিশগড়ে বন্দুকযুদ্ধে নিহত ৯

অন্যদিকে সম্প্রতি ইউক্রেনীয় বাহিনী রাশিয়ার অভ্যন্তরে হামলা বাড়িয়েছেন। এমত অবস্থায় ইউক্রেনে পদত্যাগ করেছেন দেশটির অস্ত্র উৎপাদনের দায়িত্বে থাকা মন্ত্রী। একই সাথে দেশটির অন্য আরও ৪ মন্ত্রী পদত্যাগ করেছেন। রাশিয়ার সাথে সংঘাতের এ গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে পূর্ব ইউরোপের এই দেশটিতে সরকারে বড় ধরনের রদবদল হতে চলেছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) ১ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্স।

এই প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের অস্ত্র উৎপাদনের দায়িত্বে থাকা মন্ত্রী মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) পদত্যাগ করেছেন। এরপর তাকে বর্তমানে দেশটির প্রতিরক্ষা কর্মকাণ্ডের অন্য কোনও ভূমিকায় নিযুক্ত করা হতে পারে। অপরদিকে সরকারি রদবদলের অংশ হিসেবে এই দিন দেশটির অন্য ৪ জন মন্ত্রীও পদত্যাগ করেছেন।

আরও পড়ুন: ইরানি জাহাজ ডুবে নিহত ৬

অন্যদিকে পৃথক ১ প্রতিবেদনে বিবিসি জানায়, মঙ্গলবার যারা পদত্যাগপত্র দিয়েছেন তাদের মধ্যে রয়েছে ইউক্রেনের কৌশলগত শিল্পমন্ত্রী আলেকজান্ডার কামিশিন, বিচারমন্ত্রী ডেনিস মালিউস্কা, পরিবেশ সুরক্ষা মন্ত্রী রুসলান স্ট্রিলেটস, উপ-প্রধানমন্ত্রী ওলহা স্টেফানিশিনা ও ইরিনা ভেরেশচুক এবং ইউক্রেনের স্যাট প্রপার্টি ফান্ডের প্রধান ভিটালি কোভাল রয়েছেন।

এছাড়াও দেশটির প্রেসিডেন্টের অন্যতম সিনিয়র সহকারী রোস্টিস্লাভ শুর্মাকেও ডিক্রি জারি করে বরখাস্ত করা হয়েছে।

এদিকে টেলিগ্রামে লেখা ১ বার্তায় ক্ষমতাসীন সার্ভেন্ট অব পিপল পার্টির সংসদীয় নেতা ডেভিড আরাখামিয়া বলেন: প্রতিশ্রুতি অনুযায়ী, এই সপ্তাহেই বড় ধরনের রদবদলের বিষয়ে আশা করা যেতে পারে। এ রদবদলে মন্ত্রিসভার সদস্যদের ৫০ শতাংশেরও বেশি পরিবর্তন করা হবে।

আরও পড়ুন: পর্তুগালে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৪

তিনি আরও জানান, আগামীকালও আমাদের জন্য বরখাস্তের দিন হবে এবং তার পরের দিন হবে অ্যাপয়েন্টমেন্টের দিন।

অপরদিকে রাতে নিজের ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, দেশের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে ‘নতুন অবয়বে গঠন করা উচিত যাতে ইউক্রেন আমাদের প্রয়োজনীয় সমস্ত ফলাফল অর্জন করতে পারে।

অন্যদিকে বিরোধী সংসদ সদস্য ইরিনা গেরাশচেঙ্কো সরকারের এই রদবদলের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, এটি মন্ত্রীবিহীন ১ সরকার। একক সংখ্যাগরিষ্ঠতাবিহীন সংসদ। বুদ্ধিজীবী এবং কর্মীদের যে সংকট দেখা দিয়েছে সে বিষয়ে কর্তৃপক্ষ চোখ বন্ধ করে রেখেছে।

আরও পড়ুন: ভূমিকম্পে কাঁপল রাশিয়া

এ সময় ইউক্রেনীয় সরকারে রদবদল ও পরিবর্তনের এ ঘোষণা এমন ১ সময়ে হচ্ছে যখন দেশটির মধ্যাঞ্চলীয় শহর পোলতাভাতে রাশিয়ান হামলায় ৫১ জন নিহত এবং এই ঘটনায় আরও ২৭১ জন আহত হয়েছেন।

এরপর প্রেসিডেন্ট জেলেনস্কি প্রতিশ্রুতি দিয়ে বলেন, এ হামলার জন্য রাশিয়াকে চড়া মূল্য দিতে হবে। এছাড়াও রুশ সন্ত্রাস থেকে রক্ষা করতে পারে এমন আরও অনেক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের জন্য পশ্চিমা দেশগুলোর কাছে আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাতুড়ি দিয়ে রাজমিস্ত্রিকে খুন

জেলা প্রতিনিধি: মুন্সিগঞ্জ জেলার...

ভালুকায় ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে র‍্যালি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে...

টিসিবির পণ্য বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশের বাণিজ্য ম...

ড. ইউনূস-মার্কিন প্রতিনিধিদলের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরক...

বৃষ্টিতে জনজীবনে ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক: ভদ্র মাসের শেষ দিনে স্থল নিম্নচাপের প্রভাব...

নারী ভিক্ষুককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জে...

পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু

জেলা প্রতিনিধি: সাতক্ষীরা জেলার দ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি...

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ২

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা