ঝাঁজ বেড়েছে পেঁয়াজের
বাণিজ্য

দলে দলে ক্রেতা দেখে ঝাঁজ বেড়েছে পেঁয়াজের

নিজস্ব প্রতিবেদক:

ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের খবরে বাজারে অস্থিরতা ছড়িয়ে পড়েছে। ফলে একদিনের ব্যবধানে প্রায় দ্বিগুণ দাম বেড়ে খুচরা বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৯০-১০০ টাকায়। আগেই আসা ভারতীয় পেঁয়াজের দরও উঠে গেছে ৭০ থেকে ৭৫ টাকা কেজি।

অথচ গতকাল সোমবার (১৪ সেপ্টেম্বর) কেজিপ্রতি দেশি পেঁয়াজ ৬০ থেকে ৬৫ টাকা এবং আমদানি করা পেঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকা বিক্রি হয়।

বাজারে অস্থিরতা ছড়িয়ে পড়ায় অনেক বিক্রেতা পেঁয়াজ বিক্রি বন্ধ রেখেছেন। ফলে সংকট আরো বেড়েছে। পেঁয়াজ কিনতে গিয়ে অনেক ক্রেতাকে খালি হাতে ফিরে আসতে হয়েছে।

গত বছরও ভারত আচমকা রপ্তানি বন্ধ করে দেওয়ায় পেঁয়াজের দাম হয়ে যায় আকাশচুম্বী। সে সময় খুচরা বাজারে রেকর্ড ৩০০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। ধীরে ধীরে দেশি পেঁয়াজ বাজারে নামার পর দরও পড়তে থাকে। ফের রপ্তানি স্বাভাবিক হলে মূল্যও স্বাভাবিক হয়ে আসে।

একই অবস্থা এ বছরও। গতকাল হঠাৎ করেই পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে প্রতিবেশী দেশ ভারত। এ বছর বাংলাদেশে করোনা পরিস্থিতি ও দফায় দফায় বন্যায় ব্যাপক ক্ষতি হয় কৃষিতে। যার ফলে দেশে পেঁয়াজের দাম বাড়তির দিকেই ছিল। গত আগস্ট মাসের শেষের দিক থেকে সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত পেঁয়াজের দাম বেড়েছে দ্বিগুণেরও বেশি। ভারতে পেঁয়াজের দাম বাড়ায় গত সপ্তাহ থেকে দেশের বাজারেও দাম বেড়ে ৪৫ টাকার দেশি পেঁয়াজের দাম বেড়ে ৭০ টাকা কেজিতে আর আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম কেজিপ্রতি ৩০ টাকা থেকে উঠে আসে ৬০ টাকায়।

আর ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে গেছে, শুনে গতকাল সন্ধ্যা থেকেই ক্রেতাদের মধ্যে হুলস্থুল শুরু হয়ে গেছে। পেঁয়াজ কিনতে রাজধানীসহ দেশের বাজারগুলোয় ক্রেতারা ভিড় জমাচ্ছেন আর খুচরা বিক্রেতারা ছুটছেন পাইকারি বাজারে। এই তুলকালাম পরিস্থিতিতে পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছেন বিক্রেতারা।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, হঠাৎ করেই পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়ে গেছে। গতকাল পাইকারিতে যে দেশি পেঁয়াজের কেজি ৫০ টাকা ছিল, তা আজ ৭৫ থেকে ৮০ টাকা হয়ে গেছে।

বিক্রেতারা বলছেন, আমদানি বন্ধ অব্যাহত থাকলে পেঁয়াজের দাম আরো বাড়বে।

রামপুরা বাজারে গিয়ে দেখা গেছে, খুচরা ব্যবসায়ীরা দেশি পেঁয়াজের কেজি ১০০ টাকা আর ভারতের আমদানি করা পেঁয়াজের কেজি ৭০ থেকে ৭৫ টাকা হাঁকছেন। একই দামে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে খিলগাঁও তালতলা বাজারে।

সান নিউজ/ এআর | Sun News

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাতুড়ি দিয়ে রাজমিস্ত্রিকে খুন

জেলা প্রতিনিধি: মুন্সিগঞ্জ জেলার...

ভালুকায় ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে র‍্যালি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে...

টিসিবির পণ্য বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশের বাণিজ্য ম...

ড. ইউনূস-মার্কিন প্রতিনিধিদলের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরক...

বৃষ্টিতে জনজীবনে ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক: ভদ্র মাসের শেষ দিনে স্থল নিম্নচাপের প্রভাব...

নারী ভিক্ষুককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জে...

পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু

জেলা প্রতিনিধি: সাতক্ষীরা জেলার দ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি...

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ২

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা