পেঁয়াজ রপ্তানি বন্ধের কারণ জানাল ভারত
বাণিজ্য

সংকটেই পেঁয়াজ রপ্তানি বন্ধ ভারতের

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ভারত। আগে পেঁয়াজ পাঠানো বন্ধ রেখে দেরিতে পাঠানো চিঠিতে অবশ্য সুনির্দিষ্ট কোনো কারণ ব্যাখ্যা করা হয়নি। তবে দেশটিতে বৃষ্টি-বন্যাজনিত সংকট ও অভ্যন্তরীণ বাজারে দাম বৃদ্ধিই আকষ্মিকভাবে পেঁয়াজ রপ্তানি বন্ধের কারণ বলে জানা গেছে।

সূত্রগুলো জানায়, নিজের দেশে সরবরাহ ও মূল্য ঠিক রাখতেই বাইরের দেশগুলোতে পেঁয়াজ রপ্তানি বন্ধ রেখেছে ভারত।

দেশের তিনটি প্রধান স্থলবন্দর দিয়ে সোমবার (১৪ সেপ্টেম্বর) ভারত থেকে কোনো পেঁয়াজ আসেনি। তবে পেঁয়াজ আসা কেন বন্ধ হলো, এর আনুষ্ঠানিক কোনো কারণ ওইদিন সকাল থেকে বলতে পারেননি কোনো পক্ষই। অবশেষে সন্ধ্যায় ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য বিভাগ থেকে প্রজ্ঞাপনের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়, বিদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করা হয়েছে।

ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য বিভাগের মহাপরিচালক অমিত যাদব স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ১৯৯২ সালের ভারতের বৈদেশিক বাণিজ্য আইনের ৩ নম্বর ধারা অনুসারে পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে। তবে পেঁয়াজের কাঁটা টুকরা ও গুঁড়া এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

ভারতের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজের সংকট সৃষ্টি হয়েছে। সে কারণে ভারত নিজ দেশের বাইরে পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করেছে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে দিনাজপুরের হিলি স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট শংকর দাস জানিয়েছিলেন, কয়েকদিন ধরে ভারতের বিভিন্ন জায়গায় বৃষ্টি ও বন্যা দেখা দিয়েছে। দেশটির সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদিত হওয়া অঞ্চলগুলো তলিয়ে গেছে। এছাড়া সেখানকার বাজারে দামও বেড়েছে। নিজ দেশে পেঁয়াজের দাম ঠিক রাখতেই হয়তো তারা বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ রেখেছে

বেনাপোল কাস্টম হাউসের সহকারী কমিশনার কল্যাণ মিত্র চাকমা জানান, ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের কোনো নির্দেশনার খবর তিনি জানেন না। সে সময় একই কথা বলেছিলেন ভোমরা কাস্টম হাউসের সহকারী কমিশনার পারভেজ আমানও। গত বছরও ভারত হুট করে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করেছিল। এতে বাংলাদেশে পেঁয়াজের দাম বেড়েছিল হু হু করে। সে সময় খুচরা বাজারে রেকর্ড ৩০০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। এবার পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার পর পরই দেশের খুচরা বাজারে দাম বাড়তে শুরু করেছে। ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে। আর দেশি পেঁয়াজের কেজি ৭০ থেকে ৮০ টাকা।

সান নিউজ/আরএইচ | Sun News

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাতুড়ি দিয়ে রাজমিস্ত্রিকে খুন

জেলা প্রতিনিধি: মুন্সিগঞ্জ জেলার...

ভালুকায় ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে র‍্যালি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে...

টিসিবির পণ্য বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশের বাণিজ্য ম...

ড. ইউনূস-মার্কিন প্রতিনিধিদলের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরক...

বৃষ্টিতে জনজীবনে ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক: ভদ্র মাসের শেষ দিনে স্থল নিম্নচাপের প্রভাব...

নারী ভিক্ষুককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জে...

পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু

জেলা প্রতিনিধি: সাতক্ষীরা জেলার দ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি...

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ২

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা