১২ হাজার কেজি ইলিশের প্রথম চালানটি গেছে
বাণিজ্য

ইলিশের প্রথম চালান গেল ভারতে

নিজস্ব প্রতিবেদক:

বেনাপোল (যশোর): দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল বন্দর দিয়ে ভারতে ইলিশ মাছ রপ্তানি শুরু হয়েছে। সোমবার (২৪ সেপ্টেম্বর) প্রথম দিনে ১২ মেট্রিকটন (১২ হাজার কেজি) ইলিশের প্রথম চালানটি গেছে সেদেশে।

দেশে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় সংকট দেখিয়ে ২০১২ সালের পরে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় সরকার। তবে প্রতিবেশি দেশের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্ক বাড়াতে গত বছর দুর্গাপূজা উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানি করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় এ বছরও রাজ্যটিতে এক হাজার ৪৫০ মেট্রিকটন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার।

শার্শা উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল হাসান জানান, প্রতি কেজি ১০ মার্কিন ডলার মূল্যে এ বছর ভারতে এক হাজার ৪৫০ মেট্রিকটন ইলিশ ভারতে রপ্তানি করা হবে। গত বছর যায় ৫০০ মেট্রিকটন। প্রতি কেজি বাংলাদেশি মূল্য ৮৫০ টাকা। গত বছরের ১০ অক্টোবর বাংলাদেশ থেকে ইলিশ মাছের সর্বশেষ চালান প্রতিবেশী দেশে প্রবেশ করে।

বেনাপোল বন্দর দিয়ে শুল্কমুক্ত সুবিধায় ইলিশ রপ্তানির অনুমতি পেয়েছে মোট নয়টি রপ্তানিকারক প্রতিষ্ঠান। বেনাপোল কাস্টমস থেকে মাছ ছাড়িয়ে রপ্তানির দায়িত্বে নিযুক্ত সিঅ্যান্ডএফ এজেন্ট মিলা এন্টারপ্রাইজ।

প্রথম দিনে খুলনার জাহানাবাদ সি-ফুডস লিমিটেড এক লাখ ২০ হাজার মার্কিন ডলার মূল্যের ১২ মেট্রিকটন ইলিশ মাছ ভারতে রপ্তানি করেছে। সন্ধ্যা ছয়টার দিকে কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক প্রবেশ করেছে বলে জানান কাস্টমসের রাজস্ব কর্মকর্তা আকছির উদ্দিন মোল্লা। তিনি জানান, দুর্গাপূজা উপলক্ষে এক হাজার ৪৫০ মেট্রিকটন ইলিশ ভারতে রপ্তানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। আগামী ১০ অক্টোবরের মধ্যে পর্যায়ক্রমে বাকি ইলিশ ভারতে পাঠানো হবে।

মাছ রপ্তানিকারক খুলনার জাহানাবাদ সি-ফুডস লিমিটেডের প্রতিনিধি নিলা ইন্টারন্যাশনালের মালিক মিহির মূখার্জি জানান, প্রথম চালানে দুটি ট্রাকে ১২ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানি হয়েছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশন সভাপতি মফিজুর রহমান সজন জানান, দেশে ইলিশ সংকটে দীর্ঘ সাত বছর ধরে বিদেশে রপ্তানি বন্ধ ছিল। তবে প্রতিবেশি দেশ ভারতের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক বাড়াতে গত বছর দুর্গাপূজা উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানি করা হয়েছিল। এবার যাচ্ছে প্রায় তিনগুণ বেশি। এতে দু’দেশের মধ্যে বাণিজ্যিক সুসম্পর্ক আরও বাড়বে।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাতুড়ি দিয়ে রাজমিস্ত্রিকে খুন

জেলা প্রতিনিধি: মুন্সিগঞ্জ জেলার...

ভালুকায় ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে র‍্যালি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে...

টিসিবির পণ্য বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশের বাণিজ্য ম...

ড. ইউনূস-মার্কিন প্রতিনিধিদলের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরক...

বৃষ্টিতে জনজীবনে ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক: ভদ্র মাসের শেষ দিনে স্থল নিম্নচাপের প্রভাব...

নারী ভিক্ষুককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জে...

পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু

জেলা প্রতিনিধি: সাতক্ষীরা জেলার দ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি...

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ২

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা