সংগৃহীত ছবি
বাণিজ্য

চালের দাম চড়া 

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে বিগত সপ্তাহে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সহিংসতা হয়। এই সময় বিভিন্ন জেলা থেকে পণ্য সরবরাহ সাময়িক ভাবে বন্ধ থাকায় ঢাকার খুচরা বাজারে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বিশেষ করে কাঁচা শাকসবজির দাম অনেকটাই বেড়ে যায়।

আরও পড়ুন: রোববার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

এ সময় ব্যবসায়ীরা জানান, এর আগের তুলনায় পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়েছে। এতে বিভিন্ন জেলা থেকে ঢাকায় পণ্যের সরবরাহ বাড়ছে, সাথে দামও কমছে।

এদিকে সরবরাহ বাড়ায় ডিম, সবজি ও ব্রয়ালার মুরগির দাম কমলেও ১ সপ্তাহের ব্যবধানে চালের দামে নতুন করে অস্থিরতা তৈরি হয়েছে।

সম্প্রতি সারাদেশে কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সৃষ্ট সংকটের মধ্যে চাল ব্যবসায়ীরা সরবরাহ পরিস্থিতির দোহাই দিয়ে চালের দাম ৫০ কেজির বস্তাপ্রতি (১৫০-২০০) টাকা পর্যন্ত বাড়িয়েছেন, যা এখনও কমাননি। মাত্র ১ সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি (৩-৪) টাকা পর্যন্ত বাড়তি দাম দিয়ে চাল কিনতে হচ্ছে ভোক্তাদের।

আরও পড়ুন: বাজারে লাগামহীন সবজির দাম

এ সময় ঢাকার কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, সপ্তাহখানেক আগে যখন ছাত্র আন্দোলনের কারণে সারাদেশে অচলাবস্থা তৈরি হয়, ঠিক তখন সাপ্লাই চেইন ব্যাপকহারে বিঘ্নিত হয়েছিল। ঐ সময় বাজারে সবজি, মাছ, মুরগি, ডিম সরবরাহ একেবারে তলানিতে নেমে যাওয়ায় বেড়ে যায় সকল ধরনের খাদ্যপণ্যের দাম।

কিন্তু সারাদেশে কারফিউ জারির কারণে বর্তমানে এই পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় সরবরাহও বেড়েছে, চাল ছাড়া প্রায় সকল ধরনের পণ্যের দাম কমেছে। এতে প্রতি ডজন ডিমের দাম (১৭০-১৮০) টাকা-তা এখন (১৫০-১৬০) টাকার মধ্যে বিক্রি হচ্ছে, এ সময় যদিও রাজধানীর কোথাও কোথাও আরও ৫ টাকা বেশি দামে ডিম বিক্রি হতে দেখা যায়।

একই সাথে কমেছে ব্রয়লার মুরগির দামও কেজি প্রতি (২০০-২১০) টাকায় বিক্রি হওয়া ব্রয়লার মুরগি এখন (১৮৫-১৯০) টাকায় বাজারভেদে বিক্রি হচ্ছে। এদিকে ১ ডিম বিক্রিতা জানান, ‘ডিমের সরবরাহ এখন প্রচুর, তাই দামও অনেকটা কমেছে।’

আরও পড়ুন: ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

এছাড়াও কমেছে সকল ধরনের সবজির দাম। (৭০-৮০) টাকার পেঁপে বিক্রি হচ্ছে কেজি প্রতি ৫০ টাকা; ঢেঁড়শ কেজি প্রতি ৮০ টাকা থেকে কমে (৫০-৬০) টাকা, ঝিঙা কেজি প্রতি ১২০ টাকা থেকে কমে (৭০-৮০) টাকা, বেগুন কেজি প্রতি ১২০ টাকা এখন বাজার ও মানভেদে (৬০-৮০) টাকায় বিক্রি হচ্ছে। ছোট আকারের লাউ প্রতি পিস ৮০ টাকা থেকে কমে (৫০-৬০) টাকা, চিচিংগা ও পটল (৬০-৮০) টাকা দরে বিক্রি হচ্ছে।

কিন্তু আলু কেজি প্রতি এখনও ৭০ টাকায়ই বিক্রি হচ্ছে। এটি অবশ্য উৎপাদন কম হওয়ার কারণে আলুর বাজার কয়েক মাস ধরেই অস্থির। একই অবস্থাতে রয়েছে পেঁয়াজের বাজারেও। প্রতি কেজি পেঁয়াজ ১২০ টাকা খরচ করতে হচ্ছে ক্রেতাদের।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে দাওয়াতে ইসলামী’র জুলুস অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল...

নতুন ওয়েব সিরিজে পাওলি দাম

বিনোদন ডেস্ক: আরজি কর কাণ্ডে রাজ্যজুড়ে প্রতিবাদ চলছে। এবার...

ব্রিজ-বেড়িবাঁধ রক্ষায় মানববন্ধন

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালী সড়কের বয়ারচর সংযোগ ব্রিজঘাট...

কবিরহাটে ইমাম-মুয়াজ্জিন সম্মেলন অনুষ্ঠিত

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর কবিরহাটে জামায়াতে ইসলামীর উদ্...

সীমান্তে হত্যা নিষ্ঠুরতা, এটি বন্ধ করতে হবে

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশ ভারত সীমান্তে ভারতের সীমান্তরক্ষ...

নির্মাণাধীন মসজিদে মিলল অস্ত্র

জেলা প্রতিনিধি: সিরাজগঞ্জ জেলার স...

জালে মাছের বদলে এলো গ্রেনেড

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার ট...

ট্রেনের ধাক্কায় নিহত ২

জেলা প্রতিনিধি: কিশোরগঞ্জ জেলার ভ...

আগস্টে মূল্যস্ফীতি কমলো

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরক...

পিরিয়ডের সময় গ্যাস্ট্রিকের সমস্যা দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্ক: পিরিয়ডের সময়টা অনেক নারীর জন্যই চ্যালেঞ্জ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা