বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় ১১২ ট্রাক পেঁয়াজ!
বাণিজ্য

বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় ১১২ ট্রাক পেঁয়াজ!

নিজস্ব প্রতিবেদক:

বেনাপোল (যশোর): ভারত সরকার বন্দর এলাকায় আটকে থাকা পেঁয়াজ রপ্তানির নোটিফিকেশন জারি করলেও বেনাপোলের বিপরীতে পেট্রাপোল বন্দরে আগের গেটপাস করা কোনো পেঁয়াজের গাড়ি নেই।

ফলে আগের দুদিনের মতোই সোমবারও (২১ সেপ্টেম্বর) পেঁয়াজের কোনো ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করেনি।

তবে ওপারের একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, পেট্রাপোলের অদূরে বনগাঁর বিভিন্ন রাস্তায় বিভিন্ন প্রদেশ থেকে আসা ১১২টি পেঁয়াজ বোঝাই ট্রাক দাঁড়িয়ে আছে। নতুন গেটপাসে যদি পেঁয়াজ রপ্তানির নির্দেশনা আসে, তাহলে এসব পেঁয়াজ বেনাপোল বন্দরে ঢুকবে। আগে আসা পেঁয়াজের গাড়িগুলোও বেনাপোল বন্দরে প্রবেশের অনুমতি না পাওয়ায় বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ফিরে যায় ভারতের বিভিন্ন এলাকায়। এসব ট্রাকের পেঁয়াজে পচন ধরতে শুরু করায় অনেকে সেগুলো খোলাবাজারে বিক্রি করেছেন।

ফলে দেশের অন্য বন্দরগুলো দিয়ে আগের ঋণপত্র (এলসি) করা পেঁয়াজের কিছু কিছু ট্রাক গত শনিবার (১৯ সেপ্টেম্বর) আমদানি করা গেলেও বেনাপোল দিয়ে আসেনি কোনো ট্রাকই।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমানও জানান, রোববার (২০ সেপ্টেম্বর) রাতে ভারতের বিভিন্ন প্রদেশে থেকে ১১২টি পেঁয়াজের গাড়ি বনগাঁয় এসে পৌঁছেছে। এই গাড়িগুলো বনগাঁর বিভিন্ন রাস্তায় অবস্থান করছে। নতুন করে পেঁয়াজ রপ্তানির অনুমতি পেলে এসব পেঁয়াজের গাড়িগুলো হয়তো বেনাপোল বন্দর দিয়ে প্রবেশ করতে পারে। আজ সোমবার ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গে ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষের বৈঠক হয়েছে। তবে বৈঠকে কোনো সিদ্ধান্ত না হওয়ায় আজও বেনাপোল বন্দর দিয়ে কোনো পেঁয়াজের গাড়ি প্রবেশ করেনি।

শার্শার পেঁয়াজ আমদানিকারক রফিকুল ইসলাম রয়েল বলেন, ‘৭৪০ মেট্রিকটন পেঁয়াজের এলসি দেওয়া আছে। গত ১৪ সেপ্টেম্বর মাত্র এক ট্রাক পেঁয়াজ আমদানি হয়েছে। বাকি পেঁয়াজ কবে ঢুকবে বা ঢুকবে কি না, তা এখনো সঠিকভাবে বলতে পারছি না। আমরা এসব এলসি নিয়ে খুব আতঙ্কের মধ্যে আছি।‘

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের কার্গো সম্পাদক রফিকুল ইসলাম রাকিব বলেন, ১৪ সেপ্টেম্বর যখন পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেয় ভারতের বাণিজ্য মন্ত্রণালয়, তখন পেট্রাপোল বন্দরে পেঁয়াজ বোঝাই পাঁচটি ট্রাক ছিল। একটি ট্রাকের গেটপাস সম্পন্ন থাকলেও অন্য চারটির ছিল না। এছাড়া বনগাঁ অঞ্চলে আরও ৩৯টি ট্রাক এবং ভারতের বিভিন্ন রাজ্য থেকে এসে রানাঘাট রেলস্টেশনে তিনটি ট্রেনে ১২৬টি ওয়াগন পেঁয়াজ নিয়ে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় ছিল। ওয়াগনের এসব পেঁয়াজ পেট্রাপোল, ঘোজাডাঙ্গা ও মুহদিপুর বন্দর দিয়ে বাংলাদেশের যথাক্রমে পেট্রাপোল, ভোমরা ও সোনামসজিদ স্থলবন্দরে আসার কথা ছিল। আগের গেটপাস না থাকায় শনিবার, রোববার ও আজ সোমবার ভারত থেকে বেনাপোল বন্দরে কোনো পেঁয়াজ আমদানি হয়নি।

অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান আরো বলেন, নিষেধাজ্ঞায় আটকে পড়া পেঁয়াজের একটি অংশ ভারত সরকার ছেড়ে দেওয়ার সম্মতি দিলেও শনিবার, রোববার ও সোমবার বেনাপোলে কোনো পেঁয়াজের ট্রাক আসেনি। কবে নাগাদ আসবে তা নিশ্চিত করে বলতে পারেননি ওপারের রপ্তানিকারকরা।

তিনি আরো বলেন, শুক্রবার (১৮ সেপ্টেম্বর) ভারতের সিবিআইসি যে নির্দেশনা দিয়েছিল, তার বাইরে শনিবার সকালে পেট্রাপোল কাস্টমসকে তারা আরও একটি নির্দেশনা দিয়েছে। ওই নির্দেশনায় বলা হয়েছে, গত ১৪ সেপ্টেম্বর বন্দর এলাকার যেসব পেঁয়াজের ট্রাকের লোড এক্সপোর্ট (লিইও) করা ছিল, শুধুমাত্র সেই ট্রাকগুলো বাংলাদেশে যাবে। তবে পেট্রাপোল বন্দর অভ্যন্তরে পাঁচটি পেঁয়াজের ট্রাক ছিল। এর মধ্যে একটি ট্রাকের লিইও করা ছিল। পেঁয়াজে পচন ধরায় বৃহস্পতিবার রপ্তানিকারক সেই পেঁয়াজের লিইও বাতিল করে।

বাংলাদেশের আমদানিকারকদের দাবি ও সরকারি তৎপরতায় ১৫ সেপ্টেম্বর ভারতের রপ্তানিকারকরা পেঁয়াজ রফতানির আবেদন জানান। তারই প্রেক্ষিতে ১৮ সেপ্টেম্বর পেঁয়াজ রপ্তানির অনুমতি দেয় ভারতের কেন্দ্রীয় শুল্ক অধিদপ্তর। তবে গত শনিবার সকালে বন্দর এলাকার যেসব পেঁয়াজের ট্রাকের লোড এক্সপোর্ট (লিইও) করা ছিল শুধুমাত্র সেই ট্রাকগুলো বাংলাদেশে যাবে, এমন নির্দেশনা দেওয়ার পর এই জটিলতা তৈরি হয়। পেট্রাপোল বন্দরে আগের লিও নেওয়া কোনো পেঁয়াজের গাড়ি না থাকায় গত তিনদিনে বেনাপোল বন্দর দিয়ে কোনো পেঁয়াজ আমদানি হয়নি।

বেনাপোল চেকপোস্ট কাস্টমের কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আকসির মোল্লা বলেন, নিয়ম অনুসারে ভারত থেকে কোনো পণ্যবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশের সময় কাস্টমস থেকে গেটপাশ নিতে হয়। সকাল থেকে ভারতীয় সিঅ্যান্ডএফ এজেন্ট কোনো গেটপাস গ্রহণ না করায় পেঁয়াজের কোনো চালান আসেনি বেনাপোল বন্দরে। কবে আসবে তা নিশ্চিত করে জানানো হয়নি।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক মামুন কবির তরফদার বলেন, ‘ভারত থেকে বেনাপোল বন্দরে আজও কোনো পেঁয়াজ আমদানি হয়নি। পেঁয়াজ নিদে আমরা সব সময় প্রস্তুত আছি।’

সান নিউজ/ এআর | Sun News

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাতুড়ি দিয়ে রাজমিস্ত্রিকে খুন

জেলা প্রতিনিধি: মুন্সিগঞ্জ জেলার...

ভালুকায় ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে র‍্যালি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে...

টিসিবির পণ্য বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশের বাণিজ্য ম...

ড. ইউনূস-মার্কিন প্রতিনিধিদলের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরক...

বৃষ্টিতে জনজীবনে ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক: ভদ্র মাসের শেষ দিনে স্থল নিম্নচাপের প্রভাব...

নারী ভিক্ষুককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জে...

পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু

জেলা প্রতিনিধি: সাতক্ষীরা জেলার দ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি...

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ২

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা