খেলা

ফ্লয়েড হত্যা: প্রতিবাদ এবার টেনিস কোর্ট থেকেও

স্পোর্টস ডেস্কঃ

বর্ণবৈষম্যের বিরুদ্ধে ক্রিকেট, ফুটবল, বাস্কেট বলসহ প্রতিবাদ আসছে প্রতিটি ক্রীড়াঙ্গন থেকে। মার্কিন কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড হত্যায় এবার প্রতিবাদ আসলো টেনিস মাঠের মহারথীদের থেকেও। প্রতিবাদে সামিল হলেন রজার ফেডেরার, রাফায়েল নাদাল এবং নোভাক জোকোভিচ।

বিশ্বের এক নম্বর জোকোভিচ, ফেডেরার এবং নাদাল বর্ণবৈষম্যের প্রতিবাদে প্রতীকী ছবি হিসেবে কালো স্ক্রিনশট পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়। #ব্ল্যাকআউট টিউসডে নামে টুইটার প্রচারে এ ভাবে অংশ নেন তাঁরা।

জোকোভিচ সঙ্গে বার্তা দেন, ‘‘কৃষ্ণাঙ্গ জীবনেরও মূল্য রয়েছে।’’ যে বার্তাটি কয়েক দিন ধরেই সোশ্যাল মিডিয়ায় প্রচার করা হচ্ছে। এ ছাড়া গ্র্যান্ড স্ল্যাম জয়ী মারিয়া শারাপোভা, পেত্রা কুইটোভা এবং স্ট্যান ওয়ারিঙ্কাও সমর্থন জানিয়েছেন বর্ণবষম্যের বিরুদ্ধে লড়াইয়ে।

আফ্রিকান-আমেরিকান তারকা কোকো গফ এবং জাপানের নেয়োমি ওসাকাও তাদের রাগ চেপে রাখতে পারেননি ফ্লয়েডের মৃত্যু নিয়ে। শুধু কালো স্ক্রিনশট পোস্ট করাই নয়, আরও সক্রিয় ভাবে সবাইকে বর্ণবৈষম্যের বিরুদ্ধে এগিয়ে আসারও আহ্বান জানান তাঁরা। ফেডেরারের ইনস্টাগ্রাম পোস্টে ১৬ বছর বয়সি গফ তেমনই ইঙ্গিত করেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের টেনিস সংস্থাও প্রতিবাদে যোগ দিয়ে বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘‘আফ্রিকান-আমেরিকানরা আমাদের টেনিস পরিবারের অবিচ্ছেদ্য অংশ। মার্কিন টেনিস সংস্থা বর্ণবৈষম্য এবং যে কোনও অন্যায়ের বিরুদ্ধে দাঁড়াতে বদ্ধপরিকর।’’

ফ্লয়েডের মৃত্যু নিয়ে যে ফুটবলারেরা মাঠে প্রতিবাদ জানিয়েছেন, তাদের পাশে দাঁড়িয়েছে ফিফা এবং উয়েফাও। যেমন বরুসিয়া ডর্টমুন্ডের জাডন স্যাঞ্চো। তিনি বুন্দেশলিগায় গোল করার পরে জার্সি খুলে ভিতরে পরা টি-শার্ট দেখান। যাতে লেখা ছিল, ‘‘জর্জ ফ্লয়েড হত্যার বিচার চাই।’’

উল্লেখ্য, গত ২৫ মে, মিনিয়াপোলিসে কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েডের গলার উপরে এক শ্বেতাঙ্গ পুলিশ অফিসার তার হাঁটু চেপে ধরে থাকেন আট মিনিটের উপরে। এরফলে শ্বাসরোধ হয়ে মৃত্যু হয় তার।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাতুড়ি দিয়ে রাজমিস্ত্রিকে খুন

জেলা প্রতিনিধি: মুন্সিগঞ্জ জেলার...

ভালুকায় ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে র‍্যালি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে...

টিসিবির পণ্য বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশের বাণিজ্য ম...

ড. ইউনূস-মার্কিন প্রতিনিধিদলের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরক...

বৃষ্টিতে জনজীবনে ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক: ভদ্র মাসের শেষ দিনে স্থল নিম্নচাপের প্রভাব...

নারী ভিক্ষুককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জে...

পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু

জেলা প্রতিনিধি: সাতক্ষীরা জেলার দ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি...

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ২

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা