খেলা

গার্দিওলা ক্রিকেট শিখবেন কোহলির কাছে

স্পোর্টস ডেস্ক : পেপ গার্দিওলা। ফুটবল বিশ্বের অন্যতম মহাতারকা এক কোচের নাম। তিনি ভারতে আসার বিনিময়ে ক্রিকেট শিখতে চান ক্রিকেটের সেরা ব্যাটসম্যান হিসাবে পরিচিত বিরাট কোহলির কাছে।

তিনি কোহলিকে বলেন, “আমার ভারতে আসার ইচ্ছা আছে। এই মহামারীর পরিস্থিতি শেষ হলেই ভারতে যাবো। তবে একটা শর্ত আছে, ভারতে আসলে তোমায় আমাকে ক্রিকেটের নিয়মগুলো শেখাতে হবে।”

সম্প্রতি গার্দিওলার ইন্টারভিউ নেয়ার দায়িত্ব পড়েছিলো বিরাট কোহলির। এদিন এক অনলাইন কনফারেন্সে একই মোহনায় মিশে গেলো ক্রিকেট ও ফুটবল। ঠিক কোনো পেশাদার সাংবাদিকের মতোই বিরাট তার অন্যতম পছন্দের কোচকে একের পর এক প্রশ্ন করে গেলেন।

করোনা আবহে গোটা বিশ্বের প্রতিটা ক্রীড়া ইভেন্টই খেলা হচ্ছে দর্শকশূন্য স্টেডিয়ামে। দর্শক ছাড়া খেলার অভিজ্ঞতা কী রকম? বিরাটের প্রশ্নে গার্দিওলা বলেন, দর্শক ছাড়া অভিজ্ঞতাটা একদমই আলাদা। যা পরিস্থিতি তাতে কিছু করার নেই। কিন্তু খুব দ্রুত দর্শকদের আবার মাঠে ফেরাতে হবে। কারণ দর্শক ছাড়া প্রতিটা ম্যাচই মনে হয় যেন ফ্রেন্ডলি।

গার্দিওলার মতো সফল কোচের মাইন্ডসেট কী জানতে চাইলেন কোহলি। জবাবে বলেন, চাপ সামলাতে পারাটাই কোনো সাধারণ দলকে অসাধারণ করে তোলে।

গার্দিওলা বলেন, আমরা শুধু ফুটবলারদের স্কিল দেখি। কিন্তু আসল হল ফুটবলাররা চাপে কীভাবে রিঅ্যাক্ট করছে। কারণ চাপ সামলাতে পারাটাই একটা দলের আসল গুণ। বড় প্রতিযোগিতা জিততে শুধু স্কিল থাকাই যথেষ্ট নয়। সঙ্গে লড়াকু মানসিকতাও থাকতে হয়।

কোহলির উদাহরণ দিয়ে দু’বারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী কোচ আবার যোগ করেন, বিরাট তুমি তো এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান। বড় মঞ্চে তুমি বরাবর পারফর্ম করো। কোয়ার্টার ফাইনাল হোক কী সেমিফাইনাল তুমি জানো কীভাবে চাপ সামলাতে হয়। আর এমন সব মুহূর্তই একটা সেরা খেলোয়াড় তৈরি করতে সাহায্য করে।

গার্দিওলার সঙ্গে একমত বিরাটেরও দাবি স্কিল থাকাই যথেষ্ট নয়। ভারত অধিনায়ক বলেন, স্কিল ছাড়াও চাপ সামলাতে হয়। জরুরি হলো কে কতোটা চাপ নিতে পারে বা খাটতে পারে। এমন সমস্ত ক্রিকেটারদের দলে রাখার চেষ্টা করতে হয় যাদের মধ্যে সুপারস্টার হওয়ার জেদটা আছে।

গার্দিওলা বলেন, আমি কাতালুনিয়ায় বড় হয়েছি। সেখানে ফুটবলই সব। তাই ক্রিকেট সম্বন্ধে কিছুই জানি না। তবে ইংল্যান্ডে এখন থাকছি বলে ক্রিকেট সম্বন্ধে একটু আন্দাজ হচ্ছে। জানি খেলাটা কতোটা কঠিন। অনেক কম দিনের মধ্যে তোমাদের অনেক ম্যাচ খেলতে হয়।

সান নিউজ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ওটিটিতে আসছেন করণ জোহর

বিনোদন ডেস্ক: বলিউডের খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক করণ জোহর এ...

ইরানে বিস্ফোরণে নিহত ৩০

আন্তর্জাতিক ডেস্ক : ইরানে একটি কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণের ঘট...

টিভিতে আজকরে খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রোববার (২২ সেপ্টেম্বর) বেশ...

সড়কে প্রাণ গেল ২ শিশুর 

জেলা প্রতিনিধি: ভোলার চরফ্যাশন উপজেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় মি...

অতিরিক্ত অ্যাটর্নি মেহেদী গ্রেফতার 

নিজস্ব প্রতিবেদক: সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্ট...

শিক্ষার্থীদের ‘হাফ ভাড়া’ ৭ দিন

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ দেশের সব মেট্রোপলিটন এলাকার বাসে শ...

আলাদা হলো শিফা-রিফা

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ ১০ ঘণ্টার অপারেশনের পর ঢাকা মেডিকেল...

ইলিশ উপহার হিসেবে যাচ্ছেনা

নোয়াখালী প্রতিনিধি : ভারতে ইলিশ উপহার হিসেবে যাচ্ছেনা বলে জা...

বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ

জেলা প্রতিনিধি : গাজীপুরের টঙ্গীতে বকেয়া বেতনের দাবিতে ঢাকা...

দিলীপকুমার রায়’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা