খেলা

চার-ছক্কায় ১০ হাজার রানের কীর্তি গেইলের 

স্পোর্টস ডেস্ক

টি টুয়েন্টি ক্রিকেটে এখন পর্যন্ত দশ হাজার রানের দেখা পেয়েছেন মাত্র তিনজন ব্যাটসম্যান। সবার আগে ক্যারিবীয় দানব ক্রিস গেইল, পরে তারই জাতীয় দলের সতীর্থ কাইরন পোলার্ড এবং সবশেষ দশ হাজারি ক্লাবে প্রবেশ করেছেন পাকিস্তানের অভিজ্ঞ অলরাউন্ডার শোয়েব মালিক।এ তালিকার চতুর্থ সদস্য হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, বিরাট কোহলিরা। তবে তারা দশ হাজারে পৌঁছানোর আগেই যেন এ ক্লাবে দেখা মিলেছে নতুন সদস্যের। আসলে নতুন নয়, তিনি পুরোনোই; দশ হাজার রান করা তিন ব্যাটসম্যানেরই একজন।

টি-টোয়েন্টিতে প্রথম দশ হাজার রান করা ক্রিস গেইল এবার শুধু বাউন্ডারি অর্থাৎ চার-ছক্কার মারে ১০ হাজার রানের কীর্তি গড়েছেন। বলা বাহুল্য, এ কৃতিত্বেও সর্বপ্রথম এবং এখন পর্যন্ত একমাত্র খেলোয়াড় এ ক্যারিবীয় দানব। ক্যারিয়ারে করা মোট ১৩ হাজার ৩৪৯ রানের মধ্যে শুধু চার-ছক্কা মেরেই তিনি নিয়েছেন ১০ হাজার ৬ রান।বৃহস্পতিবার রাতে এবারের আইপিএলে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমেই এ রেকর্ড গড়েছেন গেইল। রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে ৪৫ বলে করেছেন ৫৩ রান; যেখানে বাউন্ডারি থেকেই আসে ৩৪ (১ চার ও ৫ ছয়)। এই ইনিংসের পরই টি-টোয়েন্টি ক্যারিয়ারে শুধু চার-ছক্কায় গেইলের রান হাজার ছাড়িয়েছে।

২০০৫ সালে চিলাও মারিয়ানস ক্রিকেট ক্লাবের হয়ে পিসিএ মাস্টার্সের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি খেলেন গেইল। সেই থেকে বৃহস্পতিবারের ম্যাচ পর্যন্ত মোট ৪০৫ ম্যাচে ৩৯৭ বার ব্যাট হাতে নেমেছেন তিনি। যেখানে ক্যারিবীয় ব্যাটিং দানবের মোট সংগ্রহ ১৩৩৪৯ রান।এতে চারের সংখ্যা ১০২৭ ও ছক্কা হাঁকিয়েছেন ৯৮৩টি। অর্থাৎ চার মেরে ৪১০৮ এবং ছক্কার মারে ৫৮৯৮ রান করেছেন এই বাঁহাতি। যা যোগ করলে দাঁড়ায় ১০০০৬ রান।চার-ছক্কা মেরে সর্বোচ্চ রান তোলার ক্ষেত্রেও গেইলের পরে স্বদেশি পোলার্ডের অবস্থান। তিনি ৬৬৫টি চার ও ৬৮৫ ছক্কায় করেছেন ৬৭৭০ রান।আইপিএলের প্রথম আসর অর্থাৎ ২০০৮ সালে ছিলেন না গেইল। বাকি ১২ আসরে নিজের প্রথম ম্যাচে ৬২.৫০ গড় ও ১৫৫.৪৬ স্ট্রাইকরেটে ৬২৫ রান করেছেন তিনি। এই ১২ ম্যাচে সাতবারই তিনি ছাড়িয়ে গেছেন পঞ্চাশের ঘর, একবার করেছেন সেঞ্চুরিও।

এদিকে ব্যাঙ্গালুরুর বিপক্ষে ম্যাচটিতে নিজের চিরচেনা ওপেনিং পজিশন ছেড়ে তিন নম্বরে নেমেছিলেন গেইল। আইপিএলে এর আগে মাত্র দুইবার ওপেনিংয়ের বদলে অন্য কোথাও নেমেছিলেন তিনি। যেখানে তিন নম্বরে নেমে করেছিলেন ০ রান এবং চারে নেমে আউট হন ৪ রান করে।তবে এবার আর সে পথে হাঁটেননি দ্য ইউনিভার্স বস। পাঁচ ছক্কার মারে খেলেছেন ৫৩ রানের ইনিংস। আইপিএল ক্যারিয়ারে এ নিয়ে ২৭টি ইনিংসে ন্যুনতম পাঁচটি ছক্কা হাঁকানোর কীর্তি গড়লেন গেইল। স্বাভাবিকভাবেই আইপিএলে এ কীর্তিও নেই বিশ্বের আর কোনো ব্যাটসম্যানের।

সান নিউজ/পিডিকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ওটিটিতে আসছেন করণ জোহর

বিনোদন ডেস্ক: বলিউডের খ্যাতিমান চলচ্চিত্র পরিচালক করণ জোহর এ...

ইরানে বিস্ফোরণে নিহত ৩০

আন্তর্জাতিক ডেস্ক : ইরানে একটি কয়লাখনিতে ভয়াবহ বিস্ফোরণের ঘট...

টিভিতে আজকরে খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রোববার (২২ সেপ্টেম্বর) বেশ...

সড়কে প্রাণ গেল ২ শিশুর 

জেলা প্রতিনিধি: ভোলার চরফ্যাশন উপজেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় মি...

অতিরিক্ত অ্যাটর্নি মেহেদী গ্রেফতার 

নিজস্ব প্রতিবেদক: সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্ট...

তোফাজ্জল হত্যায় অন্যদেরও গ্রেফতারের চেষ্টা চলছে

নিজস্ব প্রতিবেদক: ঢাবির ফজলুল হক মুসলিম হলে মানসিক ভারসাম্যহ...

শিক্ষার্থীদের ‘হাফ ভাড়া’ ৭ দিন

নিজস্ব প্রতিবেদক : ঢাকাসহ দেশের সব মেট্রোপলিটন এলাকার বাসে শ...

আলাদা হলো শিফা-রিফা

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ ১০ ঘণ্টার অপারেশনের পর ঢাকা মেডিকেল...

ইলিশ উপহার হিসেবে যাচ্ছেনা

নোয়াখালী প্রতিনিধি : ভারতে ইলিশ উপহার হিসেবে যাচ্ছেনা বলে জা...

বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ

জেলা প্রতিনিধি : গাজীপুরের টঙ্গীতে বকেয়া বেতনের দাবিতে ঢাকা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা