মসজিদে বিস্ফোরণ: গাফিলতির সঙ্গে জড়িতদের দ্রুত গ্রেপ্তার করা হবে
জাতীয়

মসজিদে বিস্ফোরণ: গাফিলতিতে জড়িতদের দ্রুত গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক:

পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজ হাবিবুর রহমান জানিয়েছেন, নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণের ঘটনা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তদন্ত চলছে। এ ঘটনায় মামলা হয়েছে। তদন্তে দেখা বোঝা যাচ্ছে যে, এ ঘটনায় সেখানে গাফিলতি ছিল। জড়িতদের দ্রুতই গ্রেপ্তার করা হবে।

রোববার (০৬ সেপ্টেম্বর) রাত ১২টার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে দগ্ধদের দেখে বাইরে বের হয়ে এসে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

ডিআইজি হাবিবুর রহমান বলেন, তদন্তে সব বিষয় গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। বিশেষ করে মসজিদ নির্মাণের সময় গ্যাসলাইন কি আগে থেকে ছিল কি না, অথবা ইঞ্জিনিয়ারের কোনো ত্রুটি আছে কি না, কিংবা গ্যাসলাইন থাকার পরও মসজিদ কমিটি সেটি নির্মাণ করেছে কি না- সবকিছু খতিয়ে দেখছেন তদন্ত কর্মকর্তারা।

গাফিলতির বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গাফিলতির বিষয়টি তারাই বলতে পারবেন। এ বিষয়ে এখনই কোনো মন্তব্য করা ঠিক হবে না। তবে দেখে বোঝা যাচ্ছে যে, গাফিলতি সেখানে ছিল।

এ সময় ঢাকার বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান তার সঙ্গে ছিলেন। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে অর্থ সহায়তা দেওয়া হবে। এছাড়া অন্যান্য তহবিল থেকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর পাশে সহায়তা নিয়ে দাঁড়ানো হবে।’

তিনি আরও বলেন, ‘জেলা প্রশাসক ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে তদন্ত কমিটি করা হয়েছে। সেই তদন্ত রিপোর্ট পাওয়া গেলে পরিষ্কার বোঝা যাবে, আসলে বিস্ফোরণের ঘটনাটি কেন, কিভাবে ঘটলো। আমরা চিকিৎসকদের সঙ্গে কথা বলেছি। একজন বাদে সবার অবস্থা খুবই খারাপ।’

ঘটনাস্থল পরিদর্শন শেষে মোস্তাফিজুর রহমান বলেন, ‘যে কারণে এ দুর্ঘটনা ঘটেছে সেই কারণটিই উদঘাটন হওয়া জরুরি। যার দায়িত্বে অবহেলার কারণে এ ঘটনা ঘটুক না কেন, সরকার তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবে।

ডিআইজি হাবিবুর রহমান আরও জানান, এ ঘটনায় যারা দায়ী তাদের মামলার আসামি করা হবে। প্রয়োজনে তাদের গ্রেপ্তার করে চার্জশিট গঠন করে আদালতে পাঠানো হবে। এ সময় ছিলেন নারায়ণগঞ্জের জেলা প্রশাসক জসিম উদ্দিন, পুলিশ সুপার জায়েদুল আলম, নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদা বারিকসহ অন্যরা।

গত শুক্রবার (০৪ সেপ্টেম্বর) রাতে নারায়ণগঞ্জ সদর উপজেলার পশ্চিম তল্লা বাইতুস সালাত জামে মসজিদে এশার নামাজ আদায়ের সময় হঠাৎ বিস্ফোরণের ঘটনা ঘটে। মুহূর্তের মধ্যেই আগুন ছড়িয়ে পড়ে মসজিদের চারপাশে। এ সময় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে যায় ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট। প্রাথমিকভাবে এসি বিস্ফোরণে আগুন লাগার ধারণা করা হলেও গ্যাসের লিকেজ থেকে এই দুর্ঘটনা হতে পারে বলে জানিয়েছিল ফায়ার সার্ভিস। তারা জানিয়েছে, আগুন নেভানোর সময় জমে থাকা পানিতে বুদবুদ দেখা যায়।

এ দুর্ঘটনায় দগ্ধ অন্তত ৪০ জনের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় ৩৭ জনকে ভর্তি করা হয় শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে। এর মধ্যে এ পর্যন্ত ২৬ জনই মারা গেছেন। চিকিৎসাধীন বাকি ১১ জনের অবস্থাও আশঙ্কাজনক। তাদের মধ্যে চারজনকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা দেওয়া হচ্ছে। হতাহতরা সবাই তল্লা এলাকার বাসিন্দা।

সান নিউজ/আরএইচ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

অস্ত্রসহ আরসার কমান্ডার গ্রেফতার

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

মা হচ্ছেন সানা সৈয়দ

বিনোদন ডেস্ক: বিয়ের ৩ বছর পর মা হতে চলেছেন ‘কুণ্ডলী ভা...

রাঙ্গামাটিতে সংঘর্ষে নিহত ১

জেলা প্রতিনিধি : খাগড়াছড়ির সহিংসতার উত্তাপ রাঙ্গামাটিতে ছড়িয়...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

মব কিলিং সরকার সমর্থন করে না

নোয়াখালী প্রতিনিধি : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিবিষয়ক উ...

পুকুরে ডুবে যুবকের মৃত্যু

জেলা প্রতিনিধি: সিলেট জেলার জকিগঞ...

রাজধানীতে ছুরিকাঘাত নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর সূত্রা...

সীমান্তে ২২ লাখ টাকার ইলিশ জব্দ

জেলা প্রতিনিধি: সুনামগঞ্জের দোয়ার...

৬ আঞ্চলে ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: দেশের ৬ অঞ্চলে...

বিচার বিভাগে যেন অবিচার না হয় 

নিজস্ব প্রতিবেদক: বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা