ছবি-সংগৃহীত
জাতীয়

হজ নিবন্ধন শুরু ১৫ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক: ১৫ নভেম্বর ২০২৪ সালের পবিত্র হজের নিবন্ধন শুরু হবে। নিবন্ধন চলবে ১০ ডিসেম্বর পর্যন্ত। সরকারিভাবে আগামী বছর হজে যেতে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা খরচ ধরা হয়েছে।

আরও পড়ুন: ঢাকায় আসছে ইইউ প্রতিনিধিদল

রোববার (১২ নভেম্বর) হজের নিবন্ধন বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি-বেসরকারি ব্যবস্থাপনার (হজ এজেন্সি) হজযাত্রীরা ১৫ নভেম্বর থেকে নিবন্ধনের টাকা জমা দিতে পারবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী বছরের ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

এর আগে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশ থেকে ২০২৪ সালে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি কোটায় ১০ হাজার ১৯৮ জন ও বেসরকারি এজেন্সির কোটায় এক লাখ ১৭ হাজার জন। নিবন্ধনের জন্য হজযাত্রীদের পাসপোর্টের মেয়াদ আগামী বছরের ৩০ ডিসেম্বর পর্যন্ত থাকতে হবে।

আরও পড়ুন: রাজধানীতে যান চলাচল স্বাভাবিক

ধর্ম মন্ত্রণালয়ের সচিব মুহাম্মদ আবদুল হামিদ জমাদ্দার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকারিভাবে হজে যেতে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা খরচ হবে। বিশেষ হজ প্যাকেজের ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা খরচ হবে। সরকারি হজ প্যাকেজের সঙ্গে সমন্বয় করে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) হজ প্যাকেজ ঘোষণা করবে। প্রাক-নিবন্ধনের সময় নেওয়া ২৯ হাজার টাকা বাদে প্যাকেজের বাকি টাকা দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। হজযাত্রীরা নিবন্ধনের আগে হজ প্যাকেজ সম্পর্কে অবহিত হয়ে নিবন্ধন করবেন। নিবন্ধনের পর প্যাকেজ পরিবর্তনের সুযোগ থাকবে না।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় আরও জানিয়েছে, হজযাত্রীরা সৌদি আরবে যাওয়ার পর হুইল চেয়ার ব্যবহারের প্রয়োজন হলে নিজ উদ্যোগে হুইল চেয়ার সংগ্রহ করতে হবে। বিমান টিকিট পরিবর্তনের প্রয়োজন হলে এয়ারলাইনসের সঙ্গে যোগাযোগ করে নিজ দায়িত্বে টিকিট পরিবর্তন করতে হবে। সব হজযাত্রীর জন্য বিমানের ইকোনমি ক্লাসের টিকিট সরবরাহ করা হবে। হজের খরচ কোনো কারণে বাড়লে তা প্যাকেজ মূল্য হিসেবে গণ্য হবে, হজযাত্রীকেই তা পরিশোধ করতে হবে।

আরও পড়ুন: চলতি সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, হজযাত্রীর সুযোগ-সুবিধা উল্লেখ করে হজ এজেন্সি হজযাত্রীর সঙ্গে লিখিত চুক্তি করার অনুরোধ জানায়।

এর আগে ধর্ম মন্ত্রণালয়ের সচিব মু আ. হামিদ জমাদ্দার বলেছিলেন, গত বছর বিশেষ হজ প্যাকেজ ছিল না। হাজিদের চাহিদা বিবেচনা করে এবার বিশেষ সুবিধা সংবলিত প্যাকেজ ঘোষণা করা হয়েছে। গত বছর বিমানে যে সমস্যা হয়েছে এবার তা হবে না। বেসরকারি খাত সরকারি প্যাকেজকে ভিত্তি ধরে প্যাকেজ করা হবে।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিমকে বেসরকারি হজ প্যাকেজ ২০২৪ কবে ঘোষণা করা হবে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, খুব অল্প সময়ের মধ্যেই আমরা এ বিষয়ে সিদ্ধান্ত নিবো। হজের খরচে সরকারি-বেসরকারি খাতের মধ্যে পার্থক্য বিশেষ হবে না। সামঞ্জস্য রেখে অন্যান্য আনুষঙ্গিক সুবিধা বিবেচনা করে বেসরকারি খাত কিছুদিনের মধ্যে প্যাকেজ ঘোষণা করবে।

সান নিউজ/টিও

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাপের কামড়ে দুই শিক্ষার্থীর মৃত্যু

ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ে পৃথক স্থানে বিষাক্ত সাপের...

মুন্সীগঞ্জে দাওয়াতে ইসলামী’র জুলুস অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল...

ক্ষমা চাইলেন দেব 

বিনোদন ডেস্ক: ভারতে আর জি কর কাণ্ডে এক মেয়ে চিকিৎসককে ধর্ষণে...

মাথায় ইট পড়ে আহত বুয়েট শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর পলাশীর মোড়ে রিকশায় যাওয়ার সময়...

তিস্তা সমস্যার সমাধান হতে হবে

নিজস্ব প্রতিবেদক : অন্তর্বর্তীকালীন সরকার ভারতের সাথে তিস্তা...

কবিরহাটে ইমাম-মুয়াজ্জিন সম্মেলন অনুষ্ঠিত

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর কবিরহাটে জামায়াতে ইসলামীর উদ্...

সাজাপ্রাপ্ত আসামিকে কুপিয়ে হত্যা

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি সদর উপজেলার শেখেরহাট বাজারে সাঈদু...

বন্দরে ৩ নম্বর সংকেত

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি সুস্পষ্ট ল...

মুন্সীগঞ্জে দাওয়াতে ইসলামী’র জুলুস অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল...

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা