ফাইল ছবি
জাতীয়

টাকা-পে’র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক কার্ডের ওপর নির্ভরতা কমাতে ও বিদেশি মুদ্রা সাশ্রয়ে আজ ন্যাশনাল স্কিম ‘টাকা-পে’ কার্ড উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন: যুবদের উন্নয়নে কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে

বুধবার (১ নভেম্বর) সকাল সোয়া ১০ টার দিকে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কার্ডের উদ্বোধন করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। এ অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দিয়েছেন কেন্দ্রীয় ব্যাংক ও সোনালী ব্যাংকের কর্মকর্তারা।

উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, আমাদের অর্থনৈতিক ব্যবস্থাপনা যেন সচল থাকে সে কারণে আজকের এ ব্যবস্থাপনা।

আরও পড়ুন: লেফটেন্যান্ট চৌধুরী হাসান গ্রেফতার

শুধু বাংলাদেশ নয়, আমাদের প্রতিবেশী দেশগুলোর সাথেও লেনদেন যাতে নিজস্ব অর্থে করতে পারি, সেই পদক্ষেপ আমরা নিচ্ছি। আলোচনা চলছে, কিছু কিছু ক্ষেত্রে অগ্রগতি হয়েছে।

তিনি বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছি। এখন আমাদের টার্গেট হচ্ছে ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তোলা। আজ আমরা যে কাজটি করতে যাচ্ছি, সেটি ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তোলার একটি পদক্ষেপ।

আরও পড়ুন: যুবরাই জাতির অগ্রগতির প্রধান নিয়ামক

আমরা স্বাধীন সার্বভৌম দেশ। আমাদের অর্থনৈতিক ব্যবস্থাও স্বাধীন সার্বভৌম ব্যবস্থায় গড়ে তুলতে পারছি। আমাদের পরনির্ভরশীলতা কমে যাবে।

কারণ আমরা এখন যেসব কার্ড ব্যবহার করি, সেগুলো বিদেশি সংস্থার সাথে সম্পর্কিত। সেখানে আমাদের বৈদেশিক মুদ্রাও পে করতে হয়।

এখন আর সেটা লাগবে না। আমাদের বিদেশি নির্ভরতা হ্রাস পাবে। নিজস্ব নেটওয়ার্ক আমরা ব্যবহার করবো, যাতে তথ্য কেউ না নিতে পারে। প্রতিটি মানুষের তথ্য যাতে সুরক্ষিত থাকে, সেই ব্যবস্থা নেওয়া হবে।

শেখ হাসিনা বলেন, আমরা ক্যাশলেস সোসাইটি করতে চাই। আজ যে ন্যাশনাল স্কিম টাকা-পে অর্থাৎ ক্যাশলেস সোসাইটি করার যে পদক্ষেপ, এটা বাংলাদেশের জন্য একটা যুগান্তকারী পদক্ষেপ।

আরও পড়ুন: আজ পদ্মাসেতু রুটে প্রথম ট্রেন

আমাদের ডিজিটাল সিস্টেমে স্বাস্থ্য সেবা থেকে শুরু করে সব ক্ষেত্রে কাজ করা হচ্ছে। করোনা ভাইরাসের সময় ‌‘আমার ঘর আমার স্কুল’ সেভাবে শিক্ষা ব্যবস্থা করা, আমি নিজেই কত ভিডিও কনফারেন্স করেছি, যাতে আমরা কোনো ক্ষেত্রেই থেমে না যাই।

সরকারপ্রধান বলেন, যদি ডিজিটাল ব্যবস্থা না হতো, আমাদের অর্থনীতির চাকা সচল থাকত না। ব্যবসা-বাণিজ্য যাতে সচল থাকে, তার জন্য বিশেষ প্রণোদনা দিয়েছি।

আরও পড়ুন: সহিংসতা বন্ধে জাতিসংঘের আহ্বান

এছাড়া শ্রমিকদের মজুরি, সাধারণ মানুষ যাতে আর্থিক কষ্ট না পায় তার জন্য আর্থিক সাহায্য করা, ঘরে খাবার পৌঁছে দেওয়া, বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া- সবই করেছি। ডিজিটাল ব্যবস্থাগুলো আমরা সুষ্ঠুভাবে ব্যবহার করতে পেরেছি।

মোবাইলে বৃত্তির টাকা পাঠানোর কথা উল্লেখ করে তিনি আরও বলেন, এ ব্যবস্থা নেওয়ার ফলে যে সত্যিকারের প্রাপ্য সেই পাচ্ছে, মাঝে কেউ নিতে পারছে না। শিক্ষক থেকে শুরু করে ছাত্রীদের বেতন ভাতা, পেনশন, সব কিছু সহজে দেওয়া যাচ্ছে।

আরও পড়ুন: সাভারে রিমি পরিবহনের বাসে আগুন

সবাই ডিজিটাল সিস্টেমে নিয়ে নিতে পারেন। অনলাইনে নিতে পারছেন, মোবাইল ফোনে নিতে পারছেন।

প্রধানমন্ত্রী বলেন, ৭৫’র পর যারা ক্ষমতায় আসে, তারা জাতির পিতা যেখানে দেশটাকে রেখে গিয়েছিল ,সেই অবস্থানে ধরে রাখতে পারেনি।

মাথাপিছু আয়, প্রবৃদ্ধি কমে গিয়েছিল। দেশ সম্পূর্ণ পরনির্ভরশীল হয়ে পড়ে। অন্যের কাছে হাত পেতে চলা- এটাই যেন ছিল আমাদের নিয়তি।

যাই হোক, আওয়ামী লীগ সরকার আসার পর থেকে আমাদের প্রচেষ্টাই ছিল, আমরা নিজের পায়ে দাঁড়াবো, নিজেদের আর্থিক ব্যবস্থাপনা আমরা গড়ে তুলবো। সেই সাথে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি করবো।

আরও পড়ুন: অবরোধের দ্বিতীয় দিনে ফাঁকা গাবতলী

তিনি আরও বলেন, ১৯৯৬-২০০১ সাল মাত্র ৫ বছর আমরা সময় পেয়েছিলাম। সে সময় আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করি, বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি করি এবং আমরা অর্থনৈতিক ক্ষেত্রে বেসরকারি খাতকেও সম্পূর্ণ উন্মুক্ত করে দিই। কিন্তু ২০০১-২০০৮ আমরা ক্ষমতায় আসতে পারিনি। তখন আবার দেশ পিছিয়ে যায়।

শেখ হাসিনা বলেন, ২০০৯-২০২৩ আমরা সরকারে আছি। ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রতিশ্রুতি দিয়েছিলাম, সেটি করেছি। আজকের বাংলাদেশ কারো করুণা ভিক্ষা করে না।

সরকারপ্রধান বলেন, আমরা এখন বিশ্ব দরবারে মর্যাদা নিয়ে চলতে পারি, যেটা আমাদের লক্ষ্য ছিল। এখন আমরা যেখানেই যাই, বাংলাদেশ নাম শুনলে দেখবেন আলাদা একটা মর্যাদা অর্জন করতে পেরেছি গত ১৪-১৫ বছরে। আমাদের লক্ষ্য এখন ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তোলা।

আরও পড়ুন: নভেম্বরের মধ্যে নতুন বেতন ঘোষণা

প্রসঙ্গত, ‘টাকা-পে’ কার্ডের মতো ভারতের রয়েছে ‘রুপি কার্ড’। একইভাবে শ্রীলঙ্কার ‘লঙ্কা-পে’, পাকিস্তানের ‘পাক-পে’, মধ্যপ্রাচ্যের সৌদি আরবের ‘মাদা-কার্ড’ নামে নিজস্ব কার্ড রয়েছে। এবার ‘টাকা-পে’ চালুর মধ্য দিয়ে বাংলাদেশও সেই তালিকায় যুক্ত হলো।

এটি এক ধরনের ডেবিট কার্ড। কার্ডটি বাংলাদেশের অভ্যন্তরে বিভিন্ন ব্যাংক ইস্যু করতে পারবে, যার নিয়ন্ত্রণ থাকবে বাংলাদেশ ব্যাংকের হাতে। এ কার্ডের মাধ্যম প্রচলিত কার্ডের (ভিসা, মাস্টার) মতো লেনদেন করতে পারবেন গ্রাহকরা।

আরও পড়ুন: ইতিহাসের এই দিনে জুভেন্টাস ফুটবল ক্লাব গঠিত

বর্তমানে ক্রেডিট কার্ড দিয়ে বাংলাদেশি নাগরিকরা প্রতিবেশী দেশ ভারতে সবচেয়ে বেশি বিদেশি মুদ্রা খরচ করছে। ডিসেম্বরে ডুয়েল কারেন্সি বা দ্বৈত মুদ্রা ব্যবহারের সুবিধা যুক্ত হলে ‘টাকা-পে’র মাধ্যমে রুপিও ব্যবহার করতে পারবেন বাংলাদেশিরা।

এছাড়া দ্বিপক্ষীয় লেনদেন চালু করতে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক ও ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক ইন্ডিয়া প্রস্তুতি নিচ্ছে। এর মাধ্যমে টাকা ও রুপি বিনিময় করতে ‘টাকা পে’ ‘ডুয়েল কারেন্সি কার্ড’-এ পরিণত হবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সাপের কামড়ে দুই শিক্ষার্থীর মৃত্যু

ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ে পৃথক স্থানে বিষাক্ত সাপের...

মুন্সীগঞ্জে দাওয়াতে ইসলামী’র জুলুস অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল...

ক্ষমা চাইলেন দেব 

বিনোদন ডেস্ক: ভারতে আর জি কর কাণ্ডে এক মেয়ে চিকিৎসককে ধর্ষণে...

মাথায় ইট পড়ে আহত বুয়েট শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর পলাশীর মোড়ে রিকশায় যাওয়ার সময়...

তিস্তা সমস্যার সমাধান হতে হবে

নিজস্ব প্রতিবেদক : অন্তর্বর্তীকালীন সরকার ভারতের সাথে তিস্তা...

কবিরহাটে ইমাম-মুয়াজ্জিন সম্মেলন অনুষ্ঠিত

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর কবিরহাটে জামায়াতে ইসলামীর উদ্...

সাজাপ্রাপ্ত আসামিকে কুপিয়ে হত্যা

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি সদর উপজেলার শেখেরহাট বাজারে সাঈদু...

বন্দরে ৩ নম্বর সংকেত

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি সুস্পষ্ট ল...

মুন্সীগঞ্জে দাওয়াতে ইসলামী’র জুলুস অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল...

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা