জাতীয়

বাজেট অধিবেশনের জন্য এমপিদের রোস্টার

নিউজ ডেস্কঃ

আগামী ১০ জুন শুরু হতে যাচ্ছে জাতীয় সংসদের বাজেট অধিবেশন। সেই লক্ষ্যে ইতিমধ্যেই প্রস্তুত করা হচ্ছে জাতীয় সংসদ। সব সময় বাজেট অধিবেশন উৎসবমুখর হলেও, এবার থাকছে ভিন্নতা। করোনা সংক্রমণকে মাথায় রেখে সকলের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে এবার সাংসদদের রোস্টার তৈরি করা হয়েছে। শুধু তাই নয়, সংসদে যোগ দেওয়া প্রতিটি সদস্য, কর্মকর্তা, কর্মচারী এমনকি প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিরও কোভিড টেস্ট করা হবে।

উপস্থিতির ক্ষেত্রে শুধু মাত্র কোরাম পূর্ণ হওয়ার বিষয়টিকে গুরুত্ব দিয়ে বয়স্ক ও অসুস্থ সাংসদদের উপস্থিত হতে নিরুৎসাহিত করা হবে। কোরামপূর্ণ করতে ৬০ জন সহ সব মিলিয়ে ৮০ জন সাংসদ সামাজিক দুরত্ব বজায় রেখে বসতে পারবেন।

অধিবেশন সংশ্লিষ্ট প্রয়োজনীয় কর্মকর্তা-কর্মচারী ছাড়া অন্য কাউকে সংসদ ভবনে ঢুকতে দেওয়া হবে না। এমনকি গণমাধ্যমকর্মীরাও সরাসরি সংবাদ সংগ্রহের অনুমতি পাবে না। যতটা সম্ভব অধিবেশন সংক্ষিপ্ত করা হবে।

অধিবেশন চলাকালে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি ও সুরক্ষা পালন করা হবে যথাযথভাবে।সংসদ সচিবালয়ের একাধিক কর্মকর্তা ও সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে বাজেট অধিবেশনের সার্বিক প্রস্তুতি নিয়ে আজ বৈঠক করবে সংসদ সচিবালয়।

সংসদে বাজেট অধিবেশন দীর্ঘ সময় ধরে চললেও এবার সাত থেকে আট কার্যদিবসের মধ্যে শেষ হবে। ১০ জুন শুরু হওয়া এ অধিবেশন ৩০ জুন বাজেট পাসের মধ্য দিয়ে শেষ হবে। ১১ জুন বাজেট পেশের পর মধ্যে মধ্যে বিরতি দিয়ে চলবে অধিবেশন। বাজেটের ওপর আলোচনাও হবে সংক্ষিপ্ত।

সম্পূরক বাজেটসহ সব মিলিয়ে ১০/১২ ঘণ্টা আলোচনা হতে পারে। সাধারণত অধিবেশন শুরুর দিন সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সার্বিক বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হলেও কার্য উপদেষ্টা কমিটির বৈঠক এবার হচ্ছে না বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

১১ জুন বেলা তিনটায় জাতীয় সংসদে আসন্ন ২০২০-২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হবে। এরপর কার্যদিবসের অধিবেশন শুরু হবে বেলা ১১ টায়। বিনা বিরতিতে দিনের কার্যসূচি শেষ করা হবে। এবারের অধিবেশনে প্রশ্ন-উত্তর পর্বও থাকছে না।

এ ব্যাপারে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘রোস্টার অনুযায়ী এমপিরা আসবেন। বাড়তি কেউ আসতে পারবেন না। গণমাধ্যমকর্মীদের টিভি দেখে সংসদ কভার করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে যেসব স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দেওয়া হয়েছে তার সবই অনুসরণ করা হবে।’

উল্লেখ্য, সংবিধান অনুযায়ী নিয়ম রক্ষার্থে গত ১৮ এপ্রিল বসেছিল জাতীয় সংসদের ইতিহাসে সংক্ষিপ্ততম অধিবেশন। সেদিন ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম পরিধান করা, সামাজিক দুরত্ব নিশ্চিত করাসহ বিভিন্ন বিধি নিষেধ আরোপ করা হয়।

সান নিউজ/ বি.এম.

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সালমান শাহ’র জন্ম

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

দেশে তাপপ্রবাহের আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের তিন বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর...

বিদ্যুৎপৃষ্টে ইলেকট্রিক মিস্ত্রির মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর বেগমগঞ্জে সেচ দিয়ে বন্যার পান...

মা হচ্ছেন সানা সৈয়দ

বিনোদন ডেস্ক: বিয়ের ৩ বছর পর মা হতে চলেছেন ‘কুণ্ডলী ভা...

মব কিলিং সরকার সমর্থন করে না

নোয়াখালী প্রতিনিধি : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিবিষয়ক উ...

রিমান্ডে ডিসি মশিউর রহমান

নিজস্ব প্রতিবেদক : বৈষম্য বিরোধী আন্দোলনে রাজধানীর নিউমার্কে...

নাইজেরিয়ায় ভয়াবহ বন্যা, নিহত ২৮৫

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় অন্তত ২৮৫ জনের প...

ট্রাকের ধাক্কায় নিহত ২

জেলা প্রতিনিধি : টাঙ্গাইলের ধনবাড়ীতে ট্রাকের ধাক্কায় ব্যাটার...

অনেক সচিব নাশকতার চেষ্টা করছে

নিজস্ব প্রতিবেদক : শেখ হাসিনা সরকারের দোসর অনেক সচিব এখনো বি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা