জাতীয়

অনন্য উচ্চতায় নিজেকেই ছাড়িয়ে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতাযুদ্ধ পরবর্তী বিধ্বস্ত বাংলাদেশের ভঙ্গুর অর্থনীতি থেকে বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে বাংলাদেশ। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে উন্নয়নের সব সূচকে নিজের অদম্য চেষ্ঠায় ও পরিশ্রমে পাকিস্তান থেকে প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে। রাজনৈতিক, অর্থনৈতিক, অবকাঠামোসহ সামাজিক এমনকি নারীর ক্ষমতায়ণ সূচকগুলোতেও এগিয়ে রয়েছে বাংলাদেশ।

স্বাধীনতা পরবর্তী ১৯৭২ সালে দেশের মাথাপিছু আয় ছিল মাত্র ১২৯ ডলার। বর্তমানে দেশের মানুষের মাথাপিছু আয় ২০৬৪ ডলার। এ অগ্রযাত্রার ৪৯ বছরে মাথাপিছু আয় বেড়েছে ১৬ গুণ। বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী পাকিস্তানে বর্তমানে মাথাপিছু আয় ১১৩০ ডলার। পাকিস্তানের চেয়ে প্রায় দ্বিগুণ মাথাপিছু আয় এখন বাংলাদেশের।

১৯৭১-৭২ অর্থবছরে দেশের জিডিপির প্রবৃদ্ধি ছিল নেতিবাচক। দেশের ১২.৬ নেতিবাচক প্রবৃদ্ধি হলেও ১৯৭১-৭২ অর্থবছরেও জিডিপির প্রবৃদ্ধি বেড়ে দাঁড়ায় ২.৭৫ শতাংশ। বর্তমানে করোনা মহামারির মধ্যেও ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৫.২ শতাংশ অর্জিত হয়েছে। কিন্তু পাকিস্তানের জিডিপির প্রবৃদ্ধি নেতিবাচক। একই অর্থবছরে ০.৪ শতাংশ কমেছে পাকিস্তানের জিডিপি প্রবৃদ্ধি।

দেশের অর্থনীতির অন্যতম মাপকাঠি রেমিট্যান্সের পরিমাণ স্বাধীনতা পরবর্তী সময় ছিল মাত্র ৮০ লাখ ডলার। ২০১৯-২০ অর্থবছরে এসে তা দাঁড়িয়েছে ১ হাজার ৮০০ কোটি ডলার। চলতি ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্সের আকার ২ হাজার কোটি ডলার হবে বলে বিশ্বব্যাংক পূর্বাভাস দিয়েছে। চলতি অর্থবছরে তার প্রভাব ক্রমাগতভাবে বেড়েই চলেছে।

গত নভেম্বর মাসেই দেশে এসেছে ২০৭ কোটি ডলার। স্বাধীনতার পর দেশে রিজার্ভ বলতে গেলে কোনও ডলারও অবশিষ্ট ছিল না। সবশেষ পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে ৪ হাজার ২০০ কোটি ডলার রিজার্ভ রয়েছে। বর্তমানে পাকিস্তানে রয়েছে মাত্র ২ হাজার ৮০ কোটি ডলার। দেশে বেসরকারি ব্যাংকের সংখ্যা ৪৪টি। পাকিস্তানে রয়েছে ২২টি ব্যাংক।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, রাজনৈতিক স্থিতিশীলতা ও বিনিয়োগ বান্ধব পরিবেশ থাকলে জিডিপির প্রবৃদ্ধি বৃদ্ধি পায়। এ ছাড়া আমাদের জিডিপির প্রবৃদ্ধি ভিত্তিমূল্য বিভিন্ন সময় ধরা হয়েছে। যদি ১৯৭২-৭৩ অর্থবছর ভিত্তিমূল্য ধরা হতো তা হলে আমাদের জিডিপি প্রবৃদ্ধি আরও বৃদ্ধি পেত।

স্বাধীনতার সময় দেশের দারিদ্র্য সীমার নিচে ছিল প্রায় ৮৮ শতাংশ মানুষ। সেখানে করোনা পরিস্থিতির পরও বর্তমানে দেশের এই সংখ্যা হয়েছে ২৯.৫ শতাংশ। স্বাধীনতার পর দেশের বাজেটের পরিমাণ ছিল মাত্র ৭৮৬ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরে দেশের মোট বাজেটের পরিমাণ ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।

অর্থাৎ ৪৯ বছরে বাজেটের আকার বেড়েছে ৭২২ গুণ। উন্নয়ন বাজেটের (এডিপি) পরিমাণ তখন ছিল মাত্র ৫০১ কোটি টাকা। ২০২০-২১ অর্থবছরে তা ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা হয়েছে। তিনি আরও বলেন, দেশের সার্বিক উন্নতির ক্ষেত্রে এখন আমাদের উন্নত দেশ হওয়ার লক্ষ্য থাকতে হবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, অন্য যে কোনও দেশের তুলনায় সামষ্টিক অর্থনীতিতে আমাদের স্থিতিশীলতা উৎসাহব্যঞ্জক। সামগ্রিকভাবে বাংলাদেশ অনেকদুর এগিয়ে যাচ্ছে। বিজয়ের মাত্র ৫ দশকেই বাংলাদেশ অবিশ্বাস্য উন্নতি করেছে।বিশেষ করে স্বল্পোন্নত অন্যান্য দেশগুলোর তুলনায় বিস্ময়করভাবে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

তিনি বলেন, বাংলাদেশে দুর্নীতি উন্নয়নের ক্ষেত্রে একটি বড় সমস্যা । রাষ্ট্রে সর্বজনীন সুশাসন প্রতিষ্ঠা করতে হলে দুর্নীতি রোধ করতে হবে। এই দুটি সমস্যার সমাদান করতে পারলে বিশ্বে সব ক্ষেত্রে রোল মডেল হবে বাংলাদেশ। এদিকে শুধু আর্থিক উন্নয়ন নয়, সামাজিক উন্নয়নেও পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

বিশেষ করে ৫ বছরের কম বয়সী শিশু মৃত্যুর হার ও প্রাথমিক শিক্ষায় স্কুলগামীদের হিসাবে বাংলাদেশ বেশি এগিয়ে রয়েছে। বিশ্বব্যাংকের হিসাবে, বাংলাদেশে ৫ বছরের কম বয়সী শিশুদের প্রতি হাজারে ২৫ জনের মৃত্যু হয়। পাকিস্তানে ৫৯ জন।

একইভাবে বাংলাদেশে ৯৮ শতাংশ শিশু প্রাথমিক শিক্ষাপর্ব শেষ করছে। পাকিস্তানে ৭২ শতাংশ শিশু প্রাথমিক শিক্ষা শেষ করছে। আয়ুষ্কালের দিক থেকেও এগিয়ে আছে বাংলাদেশ। বর্তমানে বাংলাদেশের মানুষের গড় আয়ু ৭২ বছর, যা পাকিস্তানে ৬৭ বছর।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাতুড়ি দিয়ে রাজমিস্ত্রিকে খুন

জেলা প্রতিনিধি: মুন্সিগঞ্জ জেলার...

ভালুকায় ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে র‍্যালি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে...

টিসিবির পণ্য বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশের বাণিজ্য ম...

ড. ইউনূস-মার্কিন প্রতিনিধিদলের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরক...

বৃষ্টিতে জনজীবনে ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক: ভদ্র মাসের শেষ দিনে স্থল নিম্নচাপের প্রভাব...

নারী ভিক্ষুককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জে...

পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু

জেলা প্রতিনিধি: সাতক্ষীরা জেলার দ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি...

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ২

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা