জাতীয়

বাংলাদেশে নির্মিত চীনা ফ্যাক্টরির স্লিপার দিয়ে পদ্মায় রেললাইন

নিজস্ব প্রতিনিধি, ফরিদপুর : চীনের বিনিয়োগে নির্মিত ফ্যাক্টরি থেকে উৎপাদিত স্লিপার ব্যবহার করে তৈরী করা হবে দেশের দীর্ঘতম পদ্মা সেতুর রেল লাইন প্রকল্প। আর এই সেতুটিও নির্মাণ করছে চীনা কোম্পানি। বুধবার (২ ডিসেম্বর) এই ফ্যাক্টরিটি উদ্বোধন করেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এরপর তিনি এটি পরিদর্শন করেন।

পরিদর্শনকালে মন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের পরিচালক শামসুজ্জামান, পিবিআরএলপি প্রকল্প পরিচালক ফখরুদ্দিন আহমেদ চৌধুরী ও সিআরইসির প্রকল্প পরিচালক ওয়াং কুনসহ অন্যান্য কর্মকর্তারা।

চীনা বার্তা সংস্থা শিনহুয়ার খবরে বলা হয়েছে, বিশ্বসেরা প্রতিষ্ঠান চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড বা সিআরইসি বাংলাদেশের প্রথম স্লিপার ফ্যাক্টরিটি নির্মাণ করে। ২২ আগস্ট এর কাজ সম্পন্ন হয়। তখন থেকেই এটি ছোট পরিসরে উৎপাদন শুরু করলেও উদ্ধোধনের পর পুরোদমে উৎপাদনে যায়।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প বাংলাদেশের মধ্য পশ্চিমাঞ্চলে অবস্থিত। এই রেলপথ নির্মাণের কাজ শেষ হলে এটি বাংলাদেশের পূর্ব ও পশ্চিমাঞ্চলকে সংযুক্ত করবে। রেলপথটি ঢাকা স্টেশন থেকে শুরু হয়ে মাওয়া, পদ্মা বহুমুখী সেতু এবং ভাঙ্গা হয়ে যশোরে গিয়ে শেষ হবে। চীন নির্মিত এই কারখানা থেকে প্রতিদিন গড়ে ৫শরও বেশি স্লিপার তৈরি করা যাবে।

পদ্মা সেতুর জন্য এখান থেকে ৩ লাখ ৭০ হাজার স্লিপার তৈরি করা হবে। এ উপলক্ষে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং এক বার্তায় সিআরইসিকে ধন্যবাদ জানান। এ ছাড়া সিআরইসির প্রকল্প পরিচালক ওয়াং কুন জানান, বাংলাদেশ রেলওয়ের অনুমতি সাপেক্ষে বর্তমান প্রতিকূল পরিস্থিতিতে আন্তর্জাতিক প্রকিউরমেন্ট অনিশ্চয়তা দূর করবে এই ফ্যাক্টরী।

সকল দিক থেকে গুণগতমানের স্লিপার প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে, দ্রুততম সময়ের মধ্যে স্লিপার তৈরি ও সরবরাহ করতে, নির্মাণ ব্যয় কমাতে এবং চীন থেকে অত্যাধুনিক ও উন্নতমানের প্রযুক্তি পণ্য আমদানির জন্য সিআরইসি স্লিপার ফ্যাক্টরিটি তৈরি করেছে।

স্লিপার ফ্যাক্টরিটি স্লিপার-লেইং বেজের অংশ। ওয়াং কুন বলেন, স্লিপার-লেইং বেজটিতে বর্তমানে দুইশ’ স্থানীয় কর্মী কাজ করছেন, যারা সিআরইসির সিনিয়র চীনা বিশেষজ্ঞদের কাছ থেকে পেশাদার প্রশিক্ষণ লাভ করেছেন।

চলতি বছরের ২২শে আগস্ট স্লিপার ফ্যাক্টরিটি ছোট পরিসরে উৎপাদন শুরু করে। এখন পর্যন্ত ফ্যাক্টরিটি খুব ভালোভাবে তাদের কার্যক্রম পরিচালনা করছে এবং এখান থেকে উৎপাদিত স্লিপারগুলো বেশ উন্নতমানের।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হলিউডে দেখা যাবে দীপিকাকে

বিনোদন ডেস্ক: বলিউডের অন্যতম সেরা অভিনেত্রীদের মধ্যে বর্তমান...

মাটিরাঙ্গায় ভারতীয় কাপড় উদ্ধার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মাটিরাঙ্গায...

গাঁজা-ইয়াবাসহ স্বামী-স্ত্রী গ্রেফতার

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সেনবাগে পুলিশ ও সেনাবাহিনীর য...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (৫ অক্টোবর) বেশ কিছ...

ড. ইউনূস-বিএনপির বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্র সংস্কার...

সিলিন্ডার বিস্ফোরণ, নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: ঢাকার কেরানীগঞ্জের রোহিতপুর বোর্ডিং মার্কে...

জেএসসি-এসএসসির সমন্বয়ে এইচএসসির ফল

নিজস্ব প্রতিবেদক: কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে বাতিল হওয়া এই...

১৮ জেলায় ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮ জেলার ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০...

৬ দিনে ৪৪০ হিজবুল্লাহ যোদ্ধা নিহত

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননে গত ৬ দিনে নিহত হয়েছেন ৪৪০ জন হিজব...

বিল ও’রিল’ র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা