জাতীয়

রাজস্ব আদায়ে ঘাটতি সাড়ে ২০ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক : ২০২০-২১ অর্থবছরের প্রথম ৪ মাসে (জুলাই-অক্টোবর) রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা আগের যে কোন সময়ের তুলনায় ২০ হাজার ৪৪৬ কোটি টাকা কম। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৭৪৭ কোটি টাকা বেশি আদায় হয়েছে। যেখানে প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১ দশমিক ১৪ শতাংশ।

গত অর্থবছরের একই সময়ে আদায় হয়েছিল ৬৫ হাজার ৮০৮ কোটি টাকা। চলতি অর্থবছরে আদায় হয়েছে ৬৬ হাজার ৫৫৫ কোটি টাকা। চলতি ২০২০-২১ অর্থবছরের প্রথম ৪ মাসে (জুলাই-অক্টোবর) লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৮৭ হাজার ১ কোটি টাকা।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলনে চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এ তথ্য জানান। করোনা ভাইরাসের কারণে এবার আয়কর মেলার আয়োজন করা হচ্ছে না। আয়কর অফিসগুলোতে মেলার পরিবেশে আয়কর রিটার্ন দাখিল ও করদাতা শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) দেওয়ার মতো সেবা দেওয়া হবে। বিষয়টি জানাতেই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে এনবিআরের জনবল সংকট, কর আদায় ব্যবস্থাপনাসহ সার্বিক রাজস্ব কার্যক্রমকে অটোমেশনের আওতায় আনায় প্রত্যাশিত সাফল্য না আসা, করদাতা বাড়ানোর উপায়সহ বিভিন্ন বিষয়ে কথা বলেন এনবিআর চেয়ারম্যান। দীর্ঘদিন ধরে অটোমেশন নিয়ে অনেক কাজ করা হলেও এতে তেমন সাফল্য না আসা প্রসঙ্গে তিনি বলেন, অটোমেশনের নামে বাইরের কোম্পানির কাছে নির্ভরতা বেড়েছে।

নিজেদের সক্ষমতা কিংবা দক্ষ লোকবল তৈরির আগেই যন্ত্রপাতি কেনা হয়েছে। এর পেছনে দায় কার- এমন প্রশ্নে এনবিআর চেয়ারম্যান বলেন, এনবিআরের দায় কি আমরা নেব? অন্য সংস্থা নির্ধারণ করুক, দায় কার।

প্রসঙ্গত, এনবিআরের আয়কর ব্যবস্থাকে অটোমেশনের আওতায় আনতে ২০১২ সালে একটি প্রকল্প নেওয়া হয়। এর মাধ্যমে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল ব্যবস্থাকে সহজ করা ছিল অন্যতম লক্ষ্য। কিন্তু দীর্ঘ ৮ বছরে প্রকল্পের মেয়াদ শেষে দেখা গেল, তা কার্যত ব্যর্থ হয়েছে।

ইতোমধ্যে করদাতাদের গোপনীয় তথ্য প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ভিয়েতনামের হাতে চলে গেছে। এখন অনলাইনেও রিটার্ন দাখিল করা যাচ্ছে না। অবশ্য আগামী বছর নাগাদ তা চালু হবে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান।

আগামী ৩০ নভেম্বরের মধ্যে করদাতাদের আয়কর রিটার্ন জমা দেওয়ার আইনি বাধ্যবাধকতা রয়েছে। ওই সময়ের পর আর রিটার্ন দাখিলের জন্য সময় বাড়ানো হবে না বলে জানিয়ে তিনি বলেন, আইনগতভাবে ৩০ তারিখের পর সময় বাড়ানোর সুযোগ নেই। এ রিটার্ন জমা দিতে না পারলে পরবর্তী সময়ে জমা দিতে (জরিমানা দিয়ে) পারবেন।

আয়করের আওতা বাড়াতে রাজউক, সিটি করপোরেশন, বিদ্যুৎ বিভাগসহ অন্যান্য সংস্থার কাছ থেকে তথ্য নিয়ে করদাতা শনাক্ত করার ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, বাড়ি বাড়ি গিয়ে করদাতা খোঁজা এক ধরনের জনভোগান্তি।

এ ছাড়া যেসব এলাকায় করযোগ্য আয় কম সে ধরনের উপজেলায় গুরুত্ব কমিয়ে যেখানে অর্থনৈতিক কার্যক্রম বেশি কিংবা করযোগ্য আয় রয়েছে, সেখানে গুরুত্ব দেওয়া হবে বলে জানান তিনি। সংবাদ সম্মেলনে এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে আদায়ের লক্ষ্য ধরা হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি লক্ষ্যমাত্রা ধরা হয়েছে মূল্য সংযোজন কর বা ভ্যাট থেকে ১ লাখ ২৮ হাজার ৮৭৩ কোটি টাকা, আয়কর ও ভ্রমণ কর থেকে ১ লাখ ৫ হাজার ৪৭৫ কোটি এবং আমদানি শুল্ক থেকে ৯৫ হাজার ৬৫২ কোটি টাকা আদায়ের লক্ষ্য ধরা হয়।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জীবনের গল্পে ফিরতে চান সোহাগ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার...

রাষ্ট্রদ্রোহ মামলায় খালাস পেলেন তারেক রহমান

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীতে রাষ্ট্রদ্রোহ মামলা থেকে বিএন...

পুকুরে ডুবে শিশুর মৃত্যু

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্র...

গঙ্গাচড়ায় বিএনপির ত্রাণ বিতরণ

রংপুর প্রতিনিধি : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানে...

আজ থেকে বন্ধ হচ্ছে পলিথিন ব্যাগ

নিজস্ব প্রতিবেদক: আজ থেকে শপিং মল তথা সুপার শপগুলোতে এবং ১ ন...

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে সমাবেশ বন্ধ

নিজস্ব প্রতিবেদক : জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস ও আশপ...

ডা. জুবাইদার সাজা স্থগিত

নিজস্ব প্রতিবেদক : বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমা...

খাগড়াছড়িতে ১৪৪ ধারা প্রত্যাহার

জেলা প্রতিনিধি : খাগড়াছড়িতে শিক্ষক আবুল হাসনাত মুহাম্মদ সোহে...

লেবাননের হামলায় ৪ ইসরাইলি সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক : লেবাননে হিজবুল্লাহর একটি আক্রমণে ৪ জন ইস...

ইসলামী ব্যাংকের অডিট বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক ট্রেনিং অ্যান্ড রিসার্চ একা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা