জাতীয়

সংবিধান দিবসে উদ্বোধনী খাম অবমুক্ত করলেন মোস্তফা জব্বার

নিজস্ব প্রতিবেদক : ৪ নভেম্বর সংবিধান দিবস। ১৯৭২ সালের এই দিনে বাংলাদেশের সংবিধান গৃহীত হয় এবং ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর থেকে তা কার্যকর হয়। সে উপলক্ষে ডাক অধিদপ্তর ৪০ টাকা মূল্যমানের একটি স্যুভেনির সিট, ১০ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম, ৫ টাকা মূল্যমানের একটি ডাটা কার্ড ও একটি বিশেষ সিলমোহর প্রকাশ করেছে।

বুধবার (৪ নভেম্বর) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার স্যুভেনির সিট ও উদ্বোধনী খাম অবমুক্ত এবং ডাটা কার্ড প্রকাশ করেন। এই উপলক্ষে বিশেষ সীলমোহর ব্যবহার করা হয়।

এদিকে, দিবসটির তাৎপর্য তুলে ধরে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী এক বিবৃতিতে বলেন, ৭২ সালের সংবিধান কেবল বাংলাদেশের নয়, সারাবিশ্বে অন্যতম সেরা সংবিধান। একটি দেশ রক্তাক্ত যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করার পর, ধ্বংস্তুপে বাস করে এতো দ্রুত একটি সংবিধান দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাধারণ দৃষ্টান্ত স্থাপন করে গেছেন।

তিনি আরও বলেন, এই সংবিধানই বিশ্বে একমাত্র রাষ্ট্রের রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে প্রতিষ্ঠা করেছে। ১৯৭২ সালের ১২ অক্টোবর সংবিধান বিলটি গণপরিষদে উপস্থাপিত হওয়ার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গণপরিষদে নতুন স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশের খসড়া সংবিধান নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, সদ্য স্বাধীন বাংলাদেশের জন্য ৯ মাসে একটি সংবিধান প্রণয়ন বঙ্গবন্ধুর মত অবিসংবাদিত রাষ্ট্রনায়কের পক্ষেই সম্ভব ছিলো। সেদিক থেকে সংবিধান দিবস জাতীয় জীবনের জন্য অত্যন্ত তাৎপর্য বহন করে বলে মন্ত্রী উল্লেখ করেন।

উল্লেখ্য, স্যুভেনির সিট ও উদ্বোধনী খাম ঢাকা জিপিওর ফিলাটেলিক ব্যুরো থেকে বিক্রি করা হবে। পরবতবর্তীতে অন্যান্য জিপিও ও প্রধান ডাকঘরসহ দেশের সকল ডাকঘর থেকে এ স্যুভেনির সিট ও উদ্বোধনী খাম এবং ডাটাকার্ড বিক্রি করা হবে। উদ্বোধনী খামে ব্যবহারের জন্য চারটি জিপিওতে বিশেষ সীলমোহরেরও ব্যবস্থা রয়েছে। সূত্র : বাসস।

সান নিউজ/এসএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় বিএনপি ও হিন্দু ধর্মাবলম্বীদের মতবিনিময়

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ত...

জাহ্নবীর রূপে মুগ্ধ প্রেমিক

বিনোদন ডেস্ক: জাহ্নবী কাপুরের সঙ্গে শিখর পাহাড়িয়ার সম্পর্ক...

গাঁজা পাচারের সময় আটক ৩

জেলা প্রতিনিধি: সিরাজগঞ্জ জেলায় ব...

তানজিম হত্যায় ২ আসামি গ্রেফতার

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

ট্রাফিকে একদিনে জরিমানা ২৩ লাখ

জেলা প্রতিনিধি : রাজধানী ঢাকায় ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের বিরু...

খামার থেকে যুবকের লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলার র...

বজ্রপাতে যুবক নিহত

জেলা প্রতিনিধি: সিলেট জেলার বিশ্বনাথ উপজেলায় মাছ ধরতে গিয়ে ব...

২ অঞ্চলে বজ্রসহ বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: দেশের ২ অঞ্চলের...

হাসান নাসরুল্লাহর লাশ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের সশস্ত...

সোনারগাঁয় বিএনপি নেতা আটক

জেলা প্রতিনিধি: নারায়ণগঞ্জ জেলার...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা