জাতীয়

সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রিতে নাখোশ ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক : শাক-সবজিসহ নিত্যপণ্যের দাম যখন নাগালের বাহিরে সেই সুযোগে আলুর দামও দ্বিগুণ করে মুনাফা অর্জনের চেষ্টা ব্যর্থ করে দেওয়াকে সরকারের অহেতুক হস্তক্ষেপ বলে নাখোশ ব্যবসায়ীরা। দেশের খুচরা বাজারে সারা বছরই প্রতি কেজি আলুর দাম ২২ টাকা থেকে ২৫ টাকার মধ্যে থাকে। বাজারে নতুন আলু আসলে দাম থাকে ২০ টাকার নিচে। কিন্তু চলতি অক্টোবর মাসে হঠাৎ বাজারে আলুর দাম প্রতি কেজি ২৫ টাকা থেকে বেড়ে এক সপ্তাহের ব্যবধানে ৫০ টাকা ছাড়িয়ে যায়। এরপরই সরকার খুচরা পর্যায়ে আলুর সর্বোচ্চ দাম ৩০ টাকা নির্ধারণ করে দেয়। ব্যবসায়িরা এই আদেশ বাস্তবায়ন না করায় ৫ টাকা বাড়িয়ে প্রতি কেজি আলুর দাম সর্বোচ্চ ৩৫ টাকা নির্ধারণ করে দিয়েছে কৃষি বিপণন অধিদপ্তর।

সরকারের এই সিদ্ধান্তে নাখোশ কোল্ড স্টোরেজে আলু সংরক্ষণকারী ব্যবসায়ীসহ পাইকারী ব্যবসায়ীরা। তারা বলেন, ‘অধিক ফলনের কারণে গত ১০ বছর ধরেই আলুতে লোকসান দিয়ে আসছেন। গত বছরও লোকসান দিয়েছি। এবার বাজার ভালো থাকায় সবাই একটু মুনাফা করতে চেয়েছে। কৃষি বিপণন অধিদপ্তরের হিসাবে মতে, প্রতি কেজি আলু উৎপাদনে খরচ হয় ৮ টাকা ৩২ পয়সা আর আলু যখন হিমাগারে সংরক্ষণ করা হয় তখন প্রতি কেজি আলুর দাম থাকে ১৪ টাকা।

সরকারি ব্যয় বিশ্লেষণে দেখানো হয়, এবার মওসুমে হিমাগারে সংরক্ষণের সময় প্রতি কেজি আলুর দাম ছিল সর্বোচ্চ ১৪ টাকা। প্রতি কেজিতে হিমাগার ভাড়া বাবদ ৩ টাকা ৬৬ পয়সা, বাছাইতে ৪৬ পয়সা, ওয়েট লস ৮৮ পয়সা, মূলধনের সুদ ও অন্যান্য খরচ বাবদ ২ টাকা ব্যয় হয়। অর্থাৎ এক কেজি আলুর সংরক্ষণে সর্বোচ্চ ২১ টাকা খরচ পড়ে। গেল মাসেও ঢাকার বাজারে প্রতি কেজি আলুর দাম ছিল ২৫ থেকে ৩০ টাকার মধ্যে। সেই আলুর দাম হঠাৎ করে ৫০ টাকায় উঠে যাওয়ার কারণ খুঁজতে গিয়ে দেখা যায়, হিমাগার থেকে বের করার সময় বাড়ানো হচ্ছে আলুর দাম।

দেশে মোট আলুর সিংহভাগই উৎপাদিত হয় মুন্সিগঞ্জ জেলায়। এছাড়া বগুড়া, পাবনা, নাটোর, রাজশাহী, রংপুরসহ উত্তরাঞ্চলের জেলাগুলোতেও বেশী ‍উৎপাদন হয়। মুন্সিগঞ্জ ও রাজশাহী অঞ্চলের চাষী ও মহাজনরা বলছেন, মৌসুমের শেষ দিকে এসে প্রতিবছরই আলুর দাম এভাবে বাড়তে থাকে। তবে সেটা সর্বোচ্চ এক সপ্তাহ বা এর চেয়ে একটু বেশি স্থায়ী হয়ে থাকে। এবার প্রায় ২ মাস আগে মূল্যবৃদ্ধির পেছনে আলুর মজুদ কমে আসার ভূমিকা রয়েছে বলে ব্যবসায়ীরা জানান।

সরকার বাজার নিয়ন্ত্রণে নির্ধারিত দাম বেঁধে দেওয়ার পর মোবাইল কোর্ট পরিচালনা শুরু করলে আলু বিক্রি একেবারেই কমে যায়। প্রশাসন থেকে অলিখিত নির্দেশ দেওয়া হয়েছে, যেন দৈনিক ৩ হাজার বস্তা আলু বের করতে। প্রতিদিন ৩ হাজার বস্তা আলু বের করলে হিমাগার থেকে দেড় মাসের মতো আলুর সরবরাহ পাওয়া যাবে। তবে সরকারি হিসাবে দেশে আলুর মজুদ আরও অনেক বেশি থাকার কথা। কৃষি বিপণন অধিদপ্তরের হিসাবে, বাংলাদেশে গত মওসুমে ১ কোটি ৯ লাখ টন আলু উৎপাদন হয়েছে, যেখানে বছরে আলুর চাহিদা ৭৭ লাখ টন। সেই হিসাবে ৩১ লাখ টন আলু অতিরিক্ত থাকার কথা।

রাজধানীর খামারবাড়ি এলাকায় বৃহস্পতিবার টিসিবির ২৫ টাকা কেজির আলু কিনতে ক্রেতাদের লম্বা লাইন লক্ষ্য করা যায়। অস্বাভাবিক দাম বাড়ার মধ্যে বুধবার (২১ অক্টোবর) থেকে ট্রাকে করে ২৫ টাকা কেজি দামে আলু বিক্রি করছে টিসিবি। বৃষ্টির মধ্যেও রাজধানীর বিভিন্ন এলাকায় টিসিবির ট্রাকে আলু, ডাল, পেঁয়াজ, তেল ও চিনি কেনার লাইন ছাড়েননি ক্রেতারা।

এদিকে সরকার নির্ধারিত দামে যাতে ভোক্তারা আলু পান, তা নিশ্চিত করতে যথাযথ পদক্ষেপ চেয়েছেন ভোক্তাদের অধিকার রক্ষায় নাগারিক সংগঠন কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- ক্যাবের সভাপতি গোলাম রহমান। তিনি বলেন, “সরকার সব কিছু বিবেচনা করে এই পরিস্থিতিতে আলুর দাম নির্ধারণ করেছে। আমরা সরকারের এমন পদক্ষেপে আস্থা রাখতে চাই। তবে মনিটরিংয়ের ক্ষেত্রে খুচরা বাজারের চেয়ে হিমাগার পর্যায়ে বেশি গুরুত্ব দিতে হবে।

চলতি মাসের শুরুতেই আলুর দাম বাড়তে শুরু করায় উৎপাদন খরচ ও বাজার বিশ্লেষণ করে গত ৭ অক্টোবর সব পর্যায়ে পণ্যটির দাম নির্ধারণ করে দেয় কৃষি বিপণন অধিদপ্তর। খুচরা সর্বোচ্চ মূল্য প্রতিকেজি ৩০ টাকা ঠিক করে ধাপে ধাপে পাইকারি আড়তে ২৫ টাকা এবং হিমাগার পর্যায় থেকে ২৩ টাকা নির্ধারণ করা হয় আলুর দাম। কিন্তু বাজারে এর বাস্তবায়ন দেখা যায়নি। পরে গত ২০ অক্টোবর ফের ৫ টাকা দাম বাড়িয়ে খুচরা প্রতিকেজি আলু ৩৫ টাকা নির্ধারণ করা হয়। এছাড়া কোল্ড স্টোরেজ পর্যায়ে ২৭ টাকা এবং পাইকারিতে ৩০ টাকা দাম বেঁধে দেওয়া হয়।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বন্ধ করা হবে অবৈধ ইটভাটা

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এব...

মোদী-ইউনূসের বৈঠক হচ্ছে না যুক্তরাষ্ট্রে 

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হবে। এই...

চালু হচ্ছে কাজীপাড়া মেট্রো স্টেশন 

নিজস্ব প্রতিবেদক: কাল থেকে চালু হচ্ছে মেট্রোরেলের কাজীপাড়া স...

আগস্টে সড়কে নিহত ৪৭৬

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত আগস্ট মাসে ৪৬৭টি সড়ক দুর্ঘটনা...

পালানো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার

জেলা প্রতিনিধি : গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে পালানো মৃত্...

বন্ধ করা হবে অবৈধ ইটভাটা

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এব...

মোদী-ইউনূসের বৈঠক হচ্ছে না যুক্তরাষ্ট্রে 

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হবে। এই...

চালু হচ্ছে কাজীপাড়া মেট্রো স্টেশন 

নিজস্ব প্রতিবেদক: কাল থেকে চালু হচ্ছে মেট্রোরেলের কাজীপাড়া স...

আগস্টে সড়কে নিহত ৪৭৬

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত আগস্ট মাসে ৪৬৭টি সড়ক দুর্ঘটনা...

পালানো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার

জেলা প্রতিনিধি : গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে পালানো মৃত্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা