জাতীয়

নতুনদের আয়করের আওতায় আনতে এনবিআরের জরিপ টিম

নিজস্ব প্রতিবেদক :

দেশের তৃণমূল থেকে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যন্ত নতুন নতুন ব্যক্তিদের আয়কর নেটের আওতায় আনতে মাঠে নামছে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ১২০ জরিপ টিম। এই টিমের সদস্যরা বাড়ি কিংবা অফিসে গিয়ে করযোগ্য ব্যক্তিদের শনাক্ত ও টিআইএন নম্বর দেবেন। এ মাস থেকেই এ কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

সারাদেশে রাজস্ব বিভাগের প্রতিটি কর অঞ্চলে গঠিত হবে ১০ সদস্যের চারটি জরিপ দল। কর কর্মকর্তাদের পাশাপাশি জেলা প্রশাসকের কার্যালয়, পুলিশ বিভাগ, আনসার এবং কলেজ বা বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষার্থী (কমপক্ষে একজন নারী) প্রতিনিধি দলে রাখা হচ্ছে, যারা জরিপ দলকে সহায়তা করবে।

অভ্যন্তরীণ জরিপের অংশ হিসাবে মাঠ পর্যায়ের কর্মকর্তারা সিটি করপোরেশন, রাজউক ও সাব-রেজিস্ট্রার অফিস থেকে সম্ভাব্য করদাতাদের তথ্য সংগ্রহ করবে। তারপর তাদের নামে টিআইএন ইস্যু করে কর আদায়ের পরিকল্পনা চূড়ান্ত করবে এনবিআর।

সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর শাখা থেকে মাঠ পর্যায়ের কর অফিসগুলোকে এ সংক্রান্ত প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মাধ্যমে বিষয়টি জানা গেছে। নির্দেশনায় বিদ্যমান জরিপ দলগুলো পুনর্গঠন এবং অক্টোবরে জরিপ শুরু করার জন্য প্রয়োজনীয় কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

এ বিষয়ে আয়কর বিভাগের একজন কর্মকর্তা সাননিউজকে বলেন, মাঠ পর্যায়ের কর্মকর্তাদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে সমীক্ষা চালিয়ে যেতে বলা হয়েছে। এনবিআর অবশ্য তাদের অভ্যন্তরীণ সমীক্ষার প্রতি বেশী গুরুত্ব দিচ্ছে। দেশে করোনা ভাইরাসকালীন লকডাউন সময়ে সমীক্ষা স্থগিত রয়েছে। সাধারণত, রাজস্ব বোর্ড জরিপের মাধ্যমে নতুন করদাতাদের সন্ধানের লক্ষ্য নির্ধারণ করে। তবে এ বছর সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় এ জাতীয় লক্ষ্য নির্ধারণ করা হয়নি।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী এনবিআর প্রযুক্তিনির্ভর অভ্যন্তরীণ জরিপ করার সিদ্ধান্ত নিয়েছে। এর মাধ্যমে কর কর্মকর্তারা বিভিন্ন সরকারি সংস্থা এবং স্থানীয় সরকার সংস্থার কাছ থেকে তথ্য সংগ্রহ করবেন এবং নতুন করদাতাদের শনাক্ত করার জন্য তথ্য বিশ্লেষণ করবেন।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, করোনাভাইরাস প্রাদুর্ভাবের পরও মানুষের অর্থনৈতিক কার্যক্রম এবং জীবনযাত্রা প্রায় স্বাভাবিক হয়ে গেছে। তাই এনবিআর এখন অভ্যন্তরীণ সমীক্ষার পাশাপাশি বাইরে জরিপ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। মাঠের কর্মকর্তাদের স্বাস্থ্য সুরক্ষা বজায় রেখে সমীক্ষা চালিয়ে যেতে নির্দেশনা দেওয়া হয়েছে।

সাননিউজ/এসকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুগ্ধতা ছড়াচ্ছেন কৌশানী 

বিনোদন ডেস্ক: গ্রামীণ মেলায় নৃত্যশিল্পীর সঙ্গে কোমর দুলাচ্ছে...

ভালুকায় শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ১০ম গ্রেড দাবী নয়, আমাদের অধিকা...

ভারতে পৌঁছালো পদ্মার ইলিশ

আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে সব প্রতিক্ষার অবসান ঘটিয়ে দুর্গাপ...

লেবাননে হত্যা-ধ্বংস বন্ধ করুন

আন্তর্জাতিক ডেস্ক : লেবানন আরেকটি গাজা হতে পারে না বলে জানিয়...

লেবাননে ইসরায়েলের হামলা, নিহত ৭২

আন্তর্জাতিক ডেস্ক : লেবাননে ইসরায়েলের বিমান হামলায় আরও ৭২ জন...

সোমবার হেফাজতের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক : ভারতে মহানবী রাসুলুল্লাহ (সা.)-এর নামে জঘ...

বাড়ছে তিস্তার পানি

জেলা প্রতিনিধি : উজানের ঢল ও টানা দুদিনে বৃষ্টিতে তিস্তার পা...

ডেঙ্গুতে আরও ২ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ২ জনের...

পুকুরে ডুবে কিশোরের মৃত্যু

জেলা প্রতিনিধি : কক্সবাজারের গোলদিঘীতে পুকুরে ডুবে এক শিক্ষা...

ইন্দোনেশিয়ায় সোনার খনি ধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক : ইন্দোনেশিয়ায় একটি সোনার খনিতে ভূমিধসের ঘ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা