টিকিট কাউন্টারে ভিড়
জাতীয়

টিকিট পেয়েই করোনার পরীক্ষা কেন্দ্রে ছোটা 

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীর কারওয়ানবাজারে সোনারগাঁও হোটেলে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের টিকিট কাউন্টার থেকে ফ্লাইটের টিকিট পেয়েই করোনা পরীক্ষা করাতে ছুটেছেন সৌদি প্রবাসীরা। একই অবস্থা মতিঝিলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট কাউন্টারেও।

সৌদি আরব থেকে ছুটিতে এসে গত মার্চে করোনার কারণে আটকা পড়েন কয়েক হাজার প্রবাসী। তাদের ভিসার মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩০ সেপ্টেম্বর। আকামার মেয়াদও ফুরিয়ে যাচ্ছিল অনেকের। এদিকে সৌদি আরবের সঙ্গে এতোদিন আকাশপথে যোগাযোগ পুরোপুরি বিচ্ছিন্ন ছিল। ফলেফিরতে না পেরে চাকরি যাওয়ার শঙ্কায় ছিলেন প্রবাসীরা। পরে সৌদি কর্তৃপক্ষ আকামার মেয়াদ ২৪ দিন বাড়ানোয় শঙ্কা কিছুটা কমেছে।

মধ্যপ্রাচ্যের অনেক দেশই ফ্লাইট শুরু করায় বাংলাদেশও আটকেপড়া প্রবাসীদের পাঠাতে উদ্যোগ নেয়। তবে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স ও বিমানের প্রবাসীদের তুলনায় কম সংখ্যক ফ্লাইট থাকায় উদ্বেগ ছড়িয়েছে তাদের মাঝে। এখন পর্যন্ত সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের পাঁচটি ও বিমানের দুটি ফ্লাইট নিশ্চিত হয়েছে।

এর ওপরে যাত্রীদের কোভিড নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক এবং নমুনা সংগ্রহের ৪৮ ঘণ্টার মধ্যে সৌদি আরব পৌঁছাতে হবে। ফলে সব যাত্রীকে ঢাকা থেকে কোভিড পরীক্ষা করতে হবে এবং ঢাকা থেকেই যাত্রা করতে হবে।

৩০ সেপ্টেম্বরের মধ্যে মাত্র পাঁচটি ফ্লাইট ছিল সৌদি অ্যারাবিয়ান সাউদিয়া এয়ারলাইন্সের। এর মধ্যে গত বুধবার (২৩ সেপ্টেম্বর) একটি চলে গেছে। বাকি চারটিতে সব মিলিয়ে এক হাজার ৩২ জন যেতে পারবেন। এ কারণে মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) কারওয়ানবাজারে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন ছুটিতে আসা সৌদি প্রবাসীরা। টিকিট না পেয়ে হতাশায় তারা রাস্তা আটকে অবস্থান নেন। তবে এয়ারলাইন্স সংস্থাটি নতুন করে ফ্লাইটের আবেদন করেনি। অন্যদিকে আগামী ২৯ ও ৩০ সেপ্টেম্বর বিমানের রয়েছে দুটি ফ্লাইট, যেখানে যেতে পারবেন আরও কম সংখ্যক প্রবাসী। তাই বিক্ষোভ শুরু হয়েছিল বিমানের প্রধান কার্যালয়ের সামনেও। টিকিটের দাবিতে প্রবাসীরা ঘেরাও করেন প্রবাসীকল্যাণ ভবনও।

এ অবস্থায় ইকামা-ভিসা করে যারা দেশে ছুটিতে এসেছেন, তারা সকলেই সৌদি আরবে যেতে পারবেন, কোনো জটিলতা হবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি জানান, এর জন্য সৌদি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষা করা হচ্ছে

শুক্রবার সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের কাউন্টার থেকে ৫০১ থেকে ৮৫০ নম্বর টোকেনধারী ৩৫০ জনের সৌদি ফেরার টিকিট নিশ্চিত করা হয়। সকাল ১০টা থেকে টিকিট দেওয়া শুরু হয়। তবে যারাই টিকিট পেয়েছেন, তাদের সবার গন্তব্য ছিল মহাখালী ডিএনসিসি মার্কেটের করোনা পরীক্ষাকেন্দ্র।

সৌদিপ্রবাসী মো. সিদ্দিক যাচ্ছিলেন মহাখালী। তিনি বলেন, ‘গত ২০ সেপ্টেম্বর টোকেন নিয়েছি। এরপর তিন দিন সৌদি এয়ারলাইনসের অফিসে ঘুরছি। আমার মা হাসপাতালে ভর্তি। টিকিট পেয়ে দেখছি কাল ফ্লাইট। কিন্তু মাকে দেখার সময় পাচ্ছি না। এখন মহাখালী যাচ্ছি করোনা টেস্ট করাতে।’

টিকিট পেয়ে হন্তদন্ত হয়ে ছোটার সময় সৌদিপ্রবাসী মোহাম্মদ হোসেন বলেন, ‘ফেরার টিকিট পেয়েছি। খুব ভালো লাগছে। শনিবার (২৬ সেপ্টেম্বর) আমার ফ্লাইট। তবে দুশ্চিন্তাও আছে। করোনা টেস্ট করাতে হবে। মহাখালীতে করোনার নমুনা দিতে যাবো। কাল রিপোর্ট না পেলে ফ্লাইট বাতিল। রিপোর্টে করোনা নেগেটিভ হলেও যাওয়া হবে না।’

আগামীকাল শনিবার সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের কাউন্টার থেকে ৮৫১ থেকে ১২০০ নম্বর টোকেনধারীদের ফেরার টিকিট দেওয়া হবে। রোববার ১২০১ থেকে ১৫০০ নম্বর টোকেনধারীদের টিকিট দেওয়া হবে। যাঁরা টোকেন পাননি, তাদের ২৯ সেপ্টেম্বর আসতে বলা হয়েছে। এই সময় পর্যন্ত সৌদি আরব যাওয়ার জন্য কোনো টিকিট বিক্রি করা হবে না।

বাংলাদেশিদের সৌদি ফেরার তাড়া থাকলেও সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স নতুন করে কোনো ফ্লাইটের জন্য আবেদন করেনি বলে জানান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান। তিনি প্রথম আলোকে বলেন, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স চলতি মাসে ঢাকা থেকে চারটি ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছিল। পরে ২৮ সেপ্টেম্বরের জন্য আরেকটি ফ্লাইটের আবেদন করে তারা। এরপর নতুন করে ফ্লাইট বাড়ানোর ব্যাপারে আর কোনো আবেদন এয়ারলাইন্স করেনি।

সৌদিপ্রবাসীদের জন্য শুক্রবার ফেরার টিকিট ইস্যু করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সও। বৃহস্পতিবারের (২৪ সেপ্টেম্বর) মতো এদিনও বিমানের মতিঝিল কার্যালয় থেকে টিকিট ইস্যু করা হয়। দেশে আসা ১৮ ও ২০ মার্চ জেদ্দা এবং ১৮ ও ১৯ মার্চ রিয়াদে ফেরার জন্য রিটার্ন টিকিটধারীদের টিকিট ইস্যু করা হয়। একই তারিখের রিটার্ন টিকিটধারীদের কাছে শনিবারও (২৬ সেপ্টেম্বর) টিকিট বিক্রি করবে বিমান। ২৯ সেপ্টেম্বর জেদ্দা এবং ৩০ সেপ্টেম্বর রিয়াদে বিশেষ ফ্লাইটের জন্য বিমান এসব টিকিট ইস্যু করা হবে।

মতিঝিলে আজ সকাল ১০টা থেকে বিমান টিকিট ইস্যু করে। তবে ভোর থেকেই বিমান কার্যালয়ের সামনে টিকিটপ্রত্যাশী লোকজনের ভিড় শুরু হয়। ২৯ ও ৩০ সেপ্টেম্বরের ছাড়া অন্য কোনোদিন বিমানের সৌদি আরবে ফ্লাইট রয়েছে কি না, সে তথ্য জানতেই বেশির ভাগ প্রবাসী এসেছিলেন।

সৌদিপ্রবাসী আবুল কালাম বলেন, এ মাসে রিয়াদ ও জেদ্দায় বিমানের বিশেষ ফ্লাইট যাচ্ছে। কিন্তু দাম্মাম ও মদিনায় বিমানের কোনো বিশেষ ফ্লাইট নেই। এ নিয়ে বিমান কিছুই বলছে না।

প্রায় সাত মাস আটকে থাকার পর বুধবার (২৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৬টায় সৌদি অ্যারাবিয়ান সাউদিয়া এয়ারলাইন্সের একটি ফ্লাইট প্রথমবারের মতো সৌদি আরবের রিয়াদে পৌঁছে দেয় ২৫২ জন প্রবাসীকে। ফ্লাইটটি বুধবার (২৩ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ১২টা ৫৭ মিনিটের দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

তৌহিদ-জয়শঙ্কর বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

৫৩ পোশাক কারখানা বন্ধ

জেলা প্রতিনিধি: ঢাকা জেলার সাভার...

ড. ইউনূস-বাইডেনের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের...

ট্রাকে ট্রেনের ধাক্কা

জেলা প্রতিনিধি: জয়পুরহাটে রেলক্রসিং পারাপারের সময় থেমে যাওয়...

জাপানে শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক: জাপানের প্রত্য...

ঠাকুরগাঁওয়ে বজ্রপাতে নিহত ৩

জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে পৃথক স্থানে বজ্রপাতে ৩ জন নিহত...

খুব শিগগিরই বড় পর্দায় দেখা যাবে

বিনোদন ডেস্ক: ছোট পর্দার বর্তমান সময়ের জনপ্রিয় অভিনেত্রী তান...

বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক: পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন উত্তর-প...

লেবাননে ইসরায়েলি হামলা, নিহত ৫৫৮

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননে ইসরায়েলের চালানো বিমান হামলায় নিহ...

বাতিল পরীক্ষার টাকা ফেরত পাবে

নিজস্ব প্রতিবেদক: আন্দোলনের মুখে বাতিল হওয়া এইচএসসির ৬ বিষয়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা