এবার বদলি ১২৪১ কনস্টেবল, যোগ দিচ্ছেন ৭৮৭ পুলিশ সদস্য
জাতীয়

এবার বদলি ১৩৩৯ জন, যোগ দিচ্ছেন ১০০২ পুলিশ সদস্য

নিজস্ব প্রতিবেদক:

অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যার জেরে গত দুদিনে কক্সবাজার জেলা পুলিশের এক হাজার ৩৩৯ জন পুলিশ সদস্যকে একযোগে বদলি করা হয়েছে। এ নিয়ে মোট এক হাজার ৩৪৭ জন সদস্যকে অন্যত্র বদলি করা হলো। তাদের মধ্যে রয়েছেন পুলিশ সুপার (এসপি), অতিরিক্ত পুলিশ সুপারসহ আট শীর্ষ কর্মকর্তা, ৫৩ জন পরিদর্শক, ১৩৯ জন উপ-পরিদর্শক (এসআই), ৯২ জন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) এবং এক হাজার ৫৫ জন নায়েব ও কনস্টেবল।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) কক্সবাজারের আটটি থানাসহ বিভিন্ন পর্যায়ে দায়িত্বে থাকা ১৩৯ জন এসআই, ৯২ জন এএসআই, এক হাজার ৫৫ জন নায়েব ও কনস্টেবলকে ভিন্ন রেঞ্জে বদলি করা হয়েছে। এর আগে বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বদলি করা হয় ৫৩ জন পরিদর্শককে। সদর দপ্তরের আলাদা আলাদা প্রজ্ঞাপনে জেলা পুলিশের ওই সদস্যদের বদলির আদেশ আসে।

এ বদলি পর শূন্যপদ পূরণে শুক্রবার চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি কার্যালয়ে যোগ দেবেন এক হাজার ০২ জন পুলিশ সদস্য। তাদেরকে কক্সবাজারে পদায়ন করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন। তিনি বলেছেন, তাদের মধ্যে রয়েছেন ৫৩ জন পুলিশ পরিদর্শক, ২১৫ জন এসআই-এএসআই এবং ৭৩৪ জন কনস্টেবল। বৃহস্পতিবার ঢাকার রাজারবাগ পুলিশ অডিটরিয়ামে ঊর্ধ্বতন কর্মকর্তাদের ব্রিফিং শেষে চট্টগ্রামে যোগদানের উদ্দেশ্যে যাত্রা করছেন তারা। চট্টগ্রাম রেঞ্জে যোগদানের প্রক্রিয়া শেষে তাদের দায়িত্ব বণ্টন করা হবে। বিষয়টি চূড়ান্তভাবে শনিবার (২৬ সেপ্টেম্বর) নাগাদ জানা যাবে।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসেন শুক্রবার বলেন, বদলি করা পুলিশ কর্মকর্তা ও সদস্যরা জেলার আটটি থানা, একাধিক পুলিশফাঁড়ি, আদালত, জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) ও ট্রাফিক বিভাগে কর্মরত। দেশের ইতিহাসে জেলা পর্যায়ে এতো বড় বদলির ঘটনা তার জানা নেই।

চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন আরও বলেন, কক্সবাজার জেলায় যে ৫৩ জন পুলিশ পরিদর্শক দায়িত্ব পালন করছিলেন, তাদেরকে বৃহস্পতিবার বদলি করা হয়েছে। সদর দপ্তরের সিদ্ধান্তে ২৯ সেপ্টেম্বর জেলা থেকে ছাড়পত্র গ্রহণ করে ৩০ সেপ্টেম্বরে এ ৫৩ কর্মকর্তাকে সদর দপ্তরে উপস্থিত হতে হবে।’

পুলিশ সদর দপ্তর সিদ্ধান্ত নিয়েছে, দীর্ঘদিন ধরে কক্সবাজারে কর্মরত কনস্টেবল থেকে কর্মকর্তা ‘সবাইকে সরিয়ে নেওয়ার।’

পুলিশের সদর দপ্তরের অ্যাডিশনাল আইজি (এ অ্যান্ডও) ড. মো. মইনুর রহমান চৌধুরী স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে জানানো হয়েছে, বদলি হওয়া ৫৩ পুলিশ পরিদর্শককে চট্টগ্রাম রেঞ্জের বাইরে বিভিন্ন রেঞ্জে বদলি করা হয়েছে।

এ পরিদর্শকরা কে কোথায় বদলি হচ্ছেন তাও প্রজ্ঞাপনে জানানো হয়। তাদের মধ্যে ট্রাফিক পুলিশের সহকারী পুলিশ সুপার বাবুল চন্দ্র বণিককে চট্টগ্রাম আরআরএফের সহকারী পুলিশ সুপার, চকরিয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার কাজী মো. মতিউল ইসলামকে নোয়াখালীর সহকারী পুলিশ সুপার এবং ডিএসবির সহকারী পুলিশ সুপার মো. শহিদুল ইসলামকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সহকারী পুলিশ কমিশনার হিসবে বদলি করা হয়েছে।

তাদের পরিবর্তে পুলিশ হেডকোয়ার্টাসের অতিরিক্ত পুলিশ সুপার মো. রফিকুল ইসলামকে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন), পুলিশ হেডকোয়ার্টাসের অতিরিক্ত পুলিশ সুপার মামুন আল ইসলামকে কক্সবাজার সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার এবং চট্টগ্রামের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার পংকজ বড়ুয়াকে কক্সবাজার সদরের অতিরিক্ত পুলিশ সুপারের দায়িত্ব দেওয়া হয়েছে।

এছাড়া, চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার মো. জাহেদুল ইসলামকে মহেশখালী সার্কেলের সহকারী পুলিশ সুপার, চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার কাজি শাহবুদ্দিন আহমেদকে কক্সবাজারের সহকারী পুলিশ সুপার ট্রাফিক, র‌্যাবের সহকারী পুলিশ সুপার মো. তফিকুল ইসলামকে চকরিয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার এবং খাগড়াছড়ির সহকারী পুলিশ সুপার খন্দকার গোলাম শাহনেওয়াজকে ডিএসবি কক্সবাজারের সহকারী পুলিশ সুপার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

এছাড়া, কক্সবাজার জেলায় দায়িত্বরত পরিদর্শক মর্জিনা আকতারকে সিলেট, দিদারুল ফেরদৌসকে বরিশাল, হাবিবুর রহমানকে খুলনা, আবুল খায়েরকে রাজশাহী, কামরুল আজমকে রংপুর, সফিকুর আলম চৌধুরীকে খুলনা, রোমেল বড়ুয়াকে সিআইডি ঢাকা, মিজানুর রহমানকে সিআইডি ঢাকা, মাইন উদ্দিনকে বরিশাল, খোরশেদ আলমকে সিলেট, একরামুল হককে বরিশাল এবং আমিরুল ইসলামকে রংপুর বদলি করা হয়েছে।

মানস বড়ুয়াকে ময়মনসিংহ, এসএম মিজানুর রহমানকে এসএমপি সিলেট, আতিক উল্লাহকে ঢাকা, আবুল মনসুরকে বরিশাল, মোহাম্মদ ইয়াসিনকে এসএমপি সিলেট, আনোয়ার হোসেনকে বরিশাল, আরিফ ইকবালকে রাজশাহী, এবিএমএস দোহাকে খুলনা এবং নুরুল
ইসলাম মজুমদারকে বরিশাল পাঠাচ্ছে কর্তৃপক্ষ।

আসাদুজ্জামানকে রাজশাহী, আলী আরশাদকে বরিশাল, শেখ মো. মাহবুব মোরশেদকে সিলেট, রাকিবুল ইসলামকে বরিশাল, আমিনুল ইসলামকে এসএমসি সিলেট, প্রদীপ কুমার দাসকে এসএমসি সিলেট, আনিছুর রহমানকে বরিশাল, মো. মাসুম খানকে খুলনা, ফজলুল আলমকে বরিশাল, মহিদুল আলমকে বরিশাল, রূপল চন্দ্র দাসকে বরিশাল, বদরুল আলম তালুকদারকে সিলেট এবং হাবিবুর রহমানকে খুলনা রেঞ্জে যোগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

গত ৩১ জুলাই রাতে টেকনাফের মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর তল্লাশিচৌকিতে পুলিশের গুলিতে নিহত হন রাশেদ খান। এ ঘটনার পর পুলিশের কর্মকাণ্ড নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা-প্রতিক্রিয়া শুরু হয়। জেলা পুলিশকে ঢেলে সাজাতে একযোগে সব সদস্যকে বদলির সিদ্ধান্ত নেয় পুলিশের সদর দপ্তর।

নবাগত পুলিশ সুপার হাসানুজ্জামান বলেন, ‘কক্সবাজার জেলার পুরো পুলিশ বাহিনীতে পরিবর্তন করা হচ্ছে। পর্যায়ক্রমে বদলি হওয়া সদস্যরা ছাড়পত্র নেবেন এবং নিয়োগকৃতরা যোগ দেবেন।’

সিনহা হত্যাকাণ্ড নিয়ে সমালোচনার মধ্যে গত ১৬ সেপ্টেম্বর কক্সবাজারে পুলিশ সুপার (এসপি) এবি এম মাসুদ হোসেনকে রাজশাহীর পুলিশ সুপার হিসাবে বদলি করা হয়। আর ঝিনাইদহের এসপি হাসানুজ্জামানকে কক্সবাজার জেলা পুলিশের দায়িত্ব দেওয়া হয়। নবাগত এসপি বুধবার (২৩ সেপ্টেম্বর) দায়িত্বভার গ্রহণ করেছেন। অন্যদিকে বৃহস্পতিবার এসপি মাসুদ হোসেন কক্সবাজার থেকে বিদায় নেন।

২১ সেপ্টেম্বর একদিনেই সাতজন ঊর্ধ্বতন কর্মকর্তা, ৫৩ জন পুলিশ পরিদর্শক এবং ৭৩৪ জন কনস্টেবলকে বদলি করে চট্টগ্রাম রেঞ্জে নিয়োগ দেওয়া হয়েছে। তাদের মধ্যে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসাইনকে ডিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো.আদিবুল ইসলামকে মুন্সিগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার, কক্সবাজার সদরের অতিরিক্ত পুলিশ সুপার মো. রেজওয়ান আহমেদকে গাজীপুর জিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এবং মহেশখালী সার্কেলের সহকারী পুলিশ সুপার রতন কুমার দাশ গুপ্তকে চট্টগ্রাম নবম এপিবিএনের সহকারী পুলিশ সুপারের দায়িত্ব দেওয়া হয়েছে।


সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

তৌহিদ-জয়শঙ্কর বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের...

৫৩ পোশাক কারখানা বন্ধ

জেলা প্রতিনিধি: ঢাকা জেলার সাভার...

ড. ইউনূস-বাইডেনের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাষ্ট্রের...

ট্রাকে ট্রেনের ধাক্কা

জেলা প্রতিনিধি: জয়পুরহাটে রেলক্রসিং পারাপারের সময় থেমে যাওয়...

জাপানে শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক: জাপানের প্রত্য...

ঠাকুরগাঁওয়ে বজ্রপাতে নিহত ৩

জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে পৃথক স্থানে বজ্রপাতে ৩ জন নিহত...

খুব শিগগিরই বড় পর্দায় দেখা যাবে

বিনোদন ডেস্ক: ছোট পর্দার বর্তমান সময়ের জনপ্রিয় অভিনেত্রী তান...

বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক: পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন উত্তর-প...

লেবাননে ইসরায়েলি হামলা, নিহত ৫৫৮

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননে ইসরায়েলের চালানো বিমান হামলায় নিহ...

বাতিল পরীক্ষার টাকা ফেরত পাবে

নিজস্ব প্রতিবেদক: আন্দোলনের মুখে বাতিল হওয়া এইচএসসির ৬ বিষয়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা