পদ্মাসেতু চালুর দিন থেকেই চলবে ট্রেনও
জাতীয়

পদ্মাসেতু চালুর দিন থেকেই চলবে ট্রেনও

নিজস্ব প্রতিবেদক:

আগামী বছরের ডিসেম্বরে পদ্মাসেতু চালুর দিন থেকেই সেতুতে ট্রেন চলবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, ‘২০২১ সালের ডিসেম্বরের মধ্যে দক্ষিণবঙ্গের প্রবেশদ্বার হিসেবে খ্যাত ঢাকা-মাওয়া-ভাঙ্গা রুটে রেল চলাচল শুরু হবে। এর ফলে এ অঞ্চলের জনগণের দীর্ঘদিনের কাঙ্ক্ষিত প্রত্যাশা পূরণ হবে।’

রেলমন্ত্রী বলেন, ‘পদ্মাসেতু যেদিন চালু হবে, সেদিনই ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেল চলাচল শুরু হবে। ২০২৪ সালের মধ্যে ঢাকা থেকে মাওয়া হয়ে যশোর পর্যন্ত রেল চলবে।’

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে মাদারীপুর জেলার শিবচরে পদ্মাসেতুর রেলসংযোগ প্রকল্পে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসন সুবিধবার চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব মন্তব্য করেন তিনি।

এর আগে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ভাঙ্গার বামনকান্দায় রেলওয়ে জংশনের প্রস্তাবিত এলাকা পরিদর্শন করেন। সেখানে তিনি জানান, ঢাকা থেকে মাওয়া পর্যন্ত রেলের কাজ ৪৬ শতাংশ আর জাজিরা থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৫৫ শতাংশ সম্পন্ন হয়েছে। পদ্মাসেতুর ওপর সড়কপথের নির্মাণকাজের সঙ্গে সমান তালে এগিয়ে চলছে রেলপথ নির্মাণের কাজ।

সেখানে উপস্থিত ছিলেন ফরিদপুররের জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার আলিমুজ্জামান, ভাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম হাবিবুর রহমান, ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিবুর রহমান খান, ভাঙ্গা সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার গাজী রবিউল ইসলাম প্রমুখ।

রেলমন্ত্রী ভাঙ্গা রেলস্টেশনে এসে পৌঁছালে জেলা প্রশাসক, পুলিশ সুপার ও উপজেলার চেয়ারম্যানের পক্ষ থেকে ফুল দিয়ে তাকে শুভেচ্ছা জানানো হয়। এরপর পুলিশের একটি দল মন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করেন।

এ বছররের ২৬ জানুয়ারি ভাঙ্গার সঙ্গে ফরিদপুর ও রাজবাড়ীর রেল চলাচল শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটির উদ্বোধন করেন।

মাদারীপুরের শিবচরের অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, আগামী বছরের ডিসেম্বর মাসেই পদ্মাসেতুর সঙ্গে সংযুক্ত রেললাইন জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে। সে লক্ষ্যেই কাজ চলছে। পদ্মাসেতুর রেলসংযোগ বরিশাল-কুয়াকাটা-পায়রাবন্দর পর্যন্ত নেওয়া হবে। পদ্মাসেতুর ফলে এ অঞ্চলের মানুষের জন্য যোগাযোগের এক অভূতপূর্ব দিগন্ত উন্মোচন হবে। রাজধানীর সঙ্গে অতিদ্রুত যোগাযোগ স্থাপন সম্ভব হবে।

পদ্মাসেতুর এ রেলসংযোগ ও সড়ক পথের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ একটি অত্যাধুনিক রেলস্টেশন হবে ফরিদপুরের ভাঙ্গায়। এর মধ্য দিয়ে এ এলাকার মানুষের আর্থ সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক পরিবর্তন হবে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। একমাত্র তার কারণেই এতো বড় বড় কাজ বাস্তবায়ন সম্ভব হচ্ছে।

অনুষ্ঠানে শিবচর উপজেলার পাঁচ্চর এলাকায় ক্ষতিগ্রস্ত ২৮ জনের মাঝে এক কোটি ১২ লাখ টাকার পুনর্বাসন সুবিধার চেক বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান।

প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব প্রকৌশলী গোলাম ফখরুদ্দিন আহমেদ চৌধুরীর সভাপতিত্বে এতে বক্তব্য দেন সিএসসির প্রধান সমন্বয়ক মেজর জেনারেল এফ এম জাহিদ হোসেন, ডরপ চেয়ারম্যান মো. আজহার আলী তালুকদার, মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, মাদারীপুর পুলিশ সুপার মো. মাহবুব হাসান, শিবচর উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল লতিফ মোল্যা, সাধারণ সম্পাদক ডা. মো. সেলিম প্রমুখ।

অনুষ্ঠান সূত্রে জানা গেছে, ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৮২.৩৫ কিলোমিটার রেলপথে ৩৫৮.৪১ হেক্টর জমি অধিগ্রহণ করা হয়েছে। পুনর্বাসন প্রকল্পটি ২০১৭ সাল থেকে শুরু হয়ে ২০২১ সালের মধ্যে বাস্তবায়নের লক্ষ্যে কাজ চলছে। এরই ধারাবাহিকতায় বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ডরপ’ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে (ফেইজ-২) ভাঙ্গা থেকে যশোর ৮২ কিলোমিটার রেলপথে ৫১১৮টি পরিবারের পুনর্বাসন কার্যক্রম বাস্তবায়ন শুরু করেছে। ‘ডরপ’ প্রকল্প এলাকায় ক্ষতিগ্রস্তদের আর্থ-সামাজিক অবস্থা জরিপসহ জেলা প্রশাসনের দেওয়া নগদ ক্ষতিপূরণ প্রাপ্তিতে সহায়তা, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন এবং জীবিকায়ন প্রশিক্ষণ সহায়তা দিচ্ছে।

রেলমন্ত্রী বলেন, দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষের যাতায়াতে এত দিন অনেক ভোগান্তিতে পড়তে হয়েছে। কখনো স্রোতে, কখনো নাব্যতা সংকটে, কুয়াশায় ফেরি চলাচল বন্ধ রাখতে হচ্ছে। সেই দুর্ভোগ লাঘবের জন্য সেতু নির্মিত হচ্ছে, যা এখন দৃশ্যমান। পদ্মা সেতুর সুফল পাওয়া শুরু করলে এ অঞ্চলের অর্থনৈতিক গতিশীলতা বাড়বে। ২ শতাংশ জিডিপি বাড়বে, যা জাতীয় অর্থনীতির জন্য বিরাট অবদান হবে।

সেতু বিভাগের প্রকৌশলীরা জানান, পদ্মা সেতুতে ৩২টি স্প্যান বসানো হয়েছে, যাতে সেতুর ৪ দশমিক ৬৫০ কিলোমিটার দৃশ্যমান। সর্বশেষ ১০ জুন সেতুতে স্প্যান বসানো হয়। এরপর পদ্মায় পানি বেড়ে যাওয়ায় স্প্যান বসানোর কাজ থেমে যায়। চলতি মাসে দুটি স্প্যান বসানোর পরিকল্পনা ছিল সংশ্লিষ্টদের। কিন্তু এক সপ্তাহ ধরে তৃতীয় দফায় পদ্মায় পানি বেড়েছে। এতে এ মাসে স্প্যান বসানোর সম্ভাবনা নেই। মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ডে ৭টি স্প্যান প্রস্তুত রয়েছে। আর বাকি ৩টি স্প্যান রং করার কাজ চলছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সবগুলো স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে সেতু বিভাগের।


সেতুতে গাড়ি চলাচলের জন্য সড়ক নির্মাণে প্রয়োজন হবে দুই হাজার ৯১৭টি রোডস্লাব। এর মধ্যে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত বসানো হয়েছে ৯৮৫টি। চলতি মাসে রোডস্লাব বসানোর সংখ্যা হাজার ছাড়াবে বলে প্রকল্প সূত্র জানিয়েছে। পদ্মাসেতুর স্প্যানের নিচের অংশে রেলপথে জন্য লাগবে দুই হাজার ৯৫৯টি স্লাব। এখন পর্যন্ত বসানো হয়েছে এক হাজার ৫৭০টি।

সেতুর জাজিরা অংশে সেতুতে উঠে সড়কপথ ও রেলপথ নির্মাণে ব্যস্ত এখন প্রকৌশলী ও শ্রমিকরা। নির্মাণকাজের প্রয়োজনে সেখানে ট্রাক ও তিন চাকার ব্যাটারিচালিত অটোরিকশা চলছে। আর প্রকৌশলীরা রোডস্লাব বসানো দুই কিলোমিটার অংশের একপ্রান্ত থেকে আরেক প্রান্তে চলাফেরা করছেন ব্যাটারিচালিত অটোরিকশায়।


সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ইলিশ উপহার হিসেবে যাচ্ছেনা

নোয়াখালী প্রতিনিধি : ভারতে ইলিশ উপহার হিসেবে যাচ্ছেনা বলে জা...

উলিপুরে অনিয়মের দায়ে পদ হারালেন ইউপি চেয়ারম্যান

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্র...

দিলীপকুমার রায়’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) বেশ...

৭ অঞ্চলে ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের ৭ অঞ্চলের ওপর দিয়ে ঝড়ের পূর্বাভাস দ...

ঠাকুরগাঁওয়ে বজ্রপাতে নিহত ৩

জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে পৃথক স্থানে বজ্রপাতে ৩ জন নিহত...

খুব শিগগিরই বড় পর্দায় দেখা যাবে

বিনোদন ডেস্ক: ছোট পর্দার বর্তমান সময়ের জনপ্রিয় অভিনেত্রী তান...

বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক: পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন উত্তর-প...

লেবাননে ইসরায়েলি হামলা, নিহত ৫৫৮

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননে ইসরায়েলের চালানো বিমান হামলায় নিহ...

বাতিল পরীক্ষার টাকা ফেরত পাবে

নিজস্ব প্রতিবেদক: আন্দোলনের মুখে বাতিল হওয়া এইচএসসির ৬ বিষয়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা