সংগৃহীত
জাতীয়

বাজেট মোটেও উচ্চাভিলাষী নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করে বলেন, ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট মোটেও উচ্চাভিলাষী নয়। আমরা সব সময় একটা লক্ষ্য স্থির করি। এতে শতভাগ কখনো পূরণ হয় না। এরপরও আমাদের সুনির্দিষ্ট একটা লক্ষ্য থাকে যে, এস্থানে আমরা যাবো। এতে আমরা যেতে পেরেছি।

আরও পড়ুন: আ’লীগের সভা শুরু

শনিবার(২৯ জুন ) জাতীয় সংসদের অধিবেশনে ২০২৪-২০২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসকল কথা বলেন। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশের কোথায় (৬২,০০০ ) কোটি টাকার বাজেট, আর কোথায় (৭ লাখ) কোটি টাকার বাজেট। আমরা তো এ স্থানে আসতে পেরেছি। এই চ্যালেঞ্জ নিয়েছি বলেই না সম্ভব হয়েছে। আমাদের ইচ্ছাটা কী? বাংলাদেশের মানুষের ভাগ্য পরিবর্তন হয়েছে। এজন্যই তো উন্নয়নটা হয়েছে। দেশের উন্নয়নের থাবা যেন অব্যাহত থাকে সেই লক্ষ্যেই আমরা এই বাজেট প্রণয়ন করেছি এবং উন্নয়ন বাজেট দিয়েছি। এখানে কমানোর মতো কিছু নেই।

আরও পড়ুন: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

শেখ হাসিনা বলেন, এ বাজেটের মধ্যে আগামী দিনে আমরা যে প্রেক্ষিত পরিকল্পনা করেছি, ২০২১-২০৪১ সাল সেটি বাস্তবায়নে সক্ষম হবো। এরই ধারাবাহিকতা আমাদের আছে। বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ বাজেট আমরা দিয়েছি। বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। আমাদের বার্ষিক উন্নয়ন কর্মসূচি ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা। আগামী অর্থবছরের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৬.৭৫ শতাংশ। বাজেটের ওপর এ পর্যন্ত বিরোধীদলীয় নেতাসহ ২৩৪ জন সংসদ সদস্য বক্তব্য রেখে বাজেটের ওপর আলোকপাত করেছেন এবং পরামর্শ দিয়েছেন। এর বাইরে অনেকেই বাজেট নিয়ে আলোচনা করেছেন। বাজেট নিয়ে আলোচনা সমালোচনা যে যাই করুক সকলকেই আমি আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। জাতির কাছে যে ওয়াদা দিয়ে জনগণের ভোটে নির্বাচিত হয়ে আমরা ক্ষমতায় এসেছি তা পালন করি। এই বাজেট প্রণয়নের সময়েও আমাদের যে নির্বাচনী ইশতেহার, সেটির অগ্রাধিকার এবং মানুষের ভাগ্য পরিবর্তনের যে দিক নির্দেশনা সেটাও বাজেটে উঠে এসেছে।

আরও পড়ুন: রাজধানীতে ঝুলন্ত শিক্ষার্থীর লাশ

সরকারপ্রধান বলেন, আজ বাংলাদেশ বিশ্বে মর্যাদার আসনে আসীন হয়েছে। আজকের বাংলাদেশ হাত পেতে ভিক্ষা চাওয়ার বাংলাদেশ না। আমরা উন্নয়নের পরিকল্পনা নিয়ে তা বাস্তবায়ন করি এবং মানুষের ভাগ্য পরিবর্তন করি। যারা পরিবর্তনগুলো দেখেন না তাদের বলবো গ্রামে যান। এখন মানুষের ভাগ্যের পরিবর্তন করতে পেরেছি।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিক্ষকের অপসারণ চেয়ে মানববন্ধন

জেলা প্রতিনিধি: ফরিদপুরের এক মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধ...

জাতীয় ক্রাশ তৃপ্তি

বিনোদন ডেস্ক: রণবীর কাপুর ও ববি দেওলের ‘অ্যানিম্যাল&rs...

ভালুকায় পল্লী বিদ্যুৎ সমিতির কর্মচারীদের কর্মবিরতি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ময়মনসিংহ...

দুই বাসের সংঘর্ষ, নিহত ২

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একটি বা...

সুবর্ণচরে খামারি ও উদ্যোক্তাকে সম্মাননা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালী সুবর্ণচরে তিনটি ক্যাটাগরিতে ছয়...

বাস খাদে পড়ে আহত ১৫

জেলা প্রতিনিধি : নড়াইলে যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে...

নৌকা ডুবে দুই শিক্ষার্থী নিখোঁজ

জেলা প্রতিনিধি : বান্দরবানের থানচিতে স্কুলে যাওয়ার সময় নৌকা...

৯ দেশে কূটনৈতিক মিশন হবে

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের ৬০টি দেশে বাংলাদেশের ৮৪টি কূটনৈতি...

বিএনপি কূটনীতির ভাষা বোঝে না

নিজস্ব প্রতিবেদক : বিএনপি কূটনীতির ভাষা বোঝে না বলে মন্তব্য...

তুরস্কে বিস্ফোরণে নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের ইজমির শহরের একটি রেস্টুরেন্টে ভ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা