বাসদের মানববন্ধন
রাজনীতি

দেশি কোম্পানি দিয়ে গ্যাস উত্তোলনের দাবি

নিজস্ব প্রতিবেদক:

বরিশাল: ভোলার গ্যাস বিদেশি কোম্পানি গ্যাজপ্রমকে ইজারা দেওয়া চলবে না। দেশি মালিকানা নিশ্চিত করে ভোলার গ্যাস দেশি কোম্পানি দিয়ে উত্তোলন এবং বরিশাল বিভাগে গ্যাসভিত্তিক কারখানা নির্মাণ করে কর্মসংস্থান নিশ্চিতের দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা কমিটি।

এসব দাবি বাস্তবায়িত না হলে হরতাল ডেকে পুরো বিভাগ অচল করে দেওয়া হবে বলে হুশিয়ারি দিয়েছেন জেলা কমিটির সদস্য সচিব ডা. মনীষা চক্রবর্তী।

বুধবার (২৩ সেপ্টেম্বর) বেলা ১২টায় নগরীর বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়কের অশ্বিনী কুমার হলের সামনে মানববন্ধনে এ দাবি জানানো হয়।

প্রচণ্ড বৃষ্টি ও দূর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে মানববন্ধনে অংশ নেন নেতাকর্মীরা।

ডা. মনীষা বলেন, ভোলার গ্যাসের ওপর দক্ষিণাঞ্চলের মানুষের অধিকার সবচেয়ে বেশি। কোনো ধরনের অশুভ চুক্তির মাধ্যমে বিদেশি কোম্পানির হাতে ভোলার গ্যাস তুলে দেওয়া যাবে না।

বরিশাল জেলা কমিটির আহবায়ক ইঞ্জিনিয়ার ইমরান হাবীব রুমনের সভাপতিত্বে বক্তব্য দেন জাহাঙ্গীর হোসেন দিদার, শহীদুল ইসলাম, সাইফুল ইসলাম, সৈয়দ মাহিন, কৈশিক বেপারী প্রমুখ।

বক্তারা বলেন, ‘২০১৭ সালে ভোলার দ্বিতীয় গ্যাসক্ষেত্রটি আবিস্কার করে বাংলাদেশের বাপেক্স। তারা গ্যাস অনুসন্ধান ও উত্তোলনে সক্ষম হলেও আমরা বিস্ময়ের সঙ্গে লক্ষ্য করছি, গ্যাস উত্তোলনে বিদেশি কোম্পানি গ্যাজপ্রমের সঙ্গে উচ্চমূল্যে চুক্তির নীলনকশা করছে সরকার।অথচ বিদেশি কোম্পানিকে দিয়ে এই গ্যাস উত্তোলনে খরচ হবে দ্বিগুণ। বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তি স্পষ্টভাবে দেশের সম্পদ লুটপাটের ঘৃণ্য পাঁয়তারা এবং জাতীয়ভাবে আত্মনির্ভরশীল হওয়ার পথে বড় বাধা।’

‘গ্যাস উত্তোলনের কাজ গ্যাস আবিস্কারের তুলনায় সহজ। বাপেক্স এই কাজটি দীর্ঘদিন ধরে দক্ষতার সঙ্গে করে যাচ্ছে। যেখানে বাপেক্স একটি গ্যাসকুপ খননে সর্বোচ্চ ৮০ কোটি টাকা খরচ করে, সেখানে গ্রাজপ্রমের সঙ্গে একই কাজ ১৮০ কোটি টাকায় চুক্তি করা হচ্ছে। যেখানে বাপেক্স প্রতি বছর ৩/৪টি কুপ খনেনর ক্ষমতা রাখে, সেখানে কোনোভাবেই বিদেশি কোম্পানির সঙ্গে লুটপাটের চুক্তি জনগণ মেনে নেবে না। অবিলম্বে গ্যাজপ্রমের সঙ্গে চুক্তি বাতিল করে দেশি কোম্পানি বাপেক্স-পেট্রোবাংলার সাহায্যে ভোলার গ্যাস অনুসন্ধান-উত্তোলন করতে হবে।’

এর ব্যত্যয় হলে বরিশালে বিভাগীয় সমাবেশ, লংমার্চ এবং প্রয়োজনে হরতালের দিয়ে দাবি আদায় করা হবে বলেও হুশিয়ারি উচ্চারণ করেন বক্তারা।

সান নিউজ/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উলিপুরে অনিয়মের দায়ে পদ হারালেন ইউপি চেয়ারম্যান

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্র...

ইলিশ উপহার হিসেবে যাচ্ছেনা

নোয়াখালী প্রতিনিধি : ভারতে ইলিশ উপহার হিসেবে যাচ্ছেনা বলে জা...

দিলীপকুমার রায়’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) বেশ...

৭ অঞ্চলে ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের ৭ অঞ্চলের ওপর দিয়ে ঝড়ের পূর্বাভাস দ...

ঠাকুরগাঁওয়ে বজ্রপাতে নিহত ৩

জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ে পৃথক স্থানে বজ্রপাতে ৩ জন নিহত...

খুব শিগগিরই বড় পর্দায় দেখা যাবে

বিনোদন ডেস্ক: ছোট পর্দার বর্তমান সময়ের জনপ্রিয় অভিনেত্রী তান...

বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক: পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন উত্তর-প...

লেবাননে ইসরায়েলি হামলা, নিহত ৫৫৮

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননে ইসরায়েলের চালানো বিমান হামলায় নিহ...

বাতিল পরীক্ষার টাকা ফেরত পাবে

নিজস্ব প্রতিবেদক: আন্দোলনের মুখে বাতিল হওয়া এইচএসসির ৬ বিষয়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা