যে খাবার খেলে মেলে গরম থেকে মুক্তি!
লাইফস্টাইল

যে খাবার খেলে মেলে গরম থেকে মুক্তি!

সান নিউজ ডেস্ক:

বেশ কয়েক দিন ধরে তীব্র গরমে অনেকেই অসহনশীল হয়ে উঠেছেন। কাজে মন বসাতে পারছেন না, বাড়ছে বিরক্তি। এতে করে মানসিক ও শারীরিকভাবে আপনি হচ্ছেন ক্ষতিগ্রস্থ। কিন্তু নিয়মিত খাদ্যাভ্যাসে সামান্য একটু পরিবর্তনই ঠাণ্ডা করতে পারে আপনার শরীর ও মন। তাহলে আর দেরি কেন! চলুন জেনে নেই কি কি সেই সব খাবার যা খেলে আপনার শরীর ও মন দুটোই থাকবে ঠাণ্ডা ও চাঙ্গা।

বাঙ্গী

অনেকেই বাঙ্গী খেতে পছন্দ করেন না। তবে শরীর ঠান্ডা করতে এই ফলটির জুড়ি নেই। কিন্তু গরমে নিয়মিত বাঙ্গী খেলে শরীর শুধু ঠাণ্ডাই হয় না, শরীরের পানি স্বল্পতাও পুরন হয়। বাঙ্গীতে প্রচুর পানি ও আঁশ থাকায় হজমও হয় সহজে।

শসা

প্রায় পুরোটাই পানি এবং আঁশ হওয়ায় শসা শরীরকে ভিতর থেকে ঠান্ডা করে থাকে। সালাদ হোক বা এমনি প্রতিদিন শসা খান। এটি শরীরের তাপ কমায়। শুধু কি তাই! নিয়মিত শসা খেলে ত্বকের লাবণ্য বাড়ে।

দুধ

প্রতিদিন সকালে এক গ্লাস দুধে একটু মধু মিশিয়ে খান। এটি আপনার শরীরকে শুধু ঠাণ্ডাই করবে না, সারাদিন আপনি থাকবেন সতেজ ও ক্লান্তিহীন।

পুদিনা পাতা

গরমে শরীর ঠান্ডা রাখতে পুদিনা পাতার জুড়ি নেই। প্রতিদিন এক গ্লাস পুদিনা পাতার রসের শরবত পান করুন। এটি আপনার শরীর ভিতর থেকে ঠান্ডা করে দিবে। নিয়মিত পুদিনা পাতা খেলে মুখের দুর্গন্ধ দূর হয়।

তিল

আমরা সাধারণত তিলের তেল বা তিল দিয়ে বানানো কোন কিছু খেয়ে থাকি। কিন্তু অনেকেই হয়তো জানেন না যে নিয়মিত তিল ভেজানো পানি পান করার উপকারিতা কি! প্রতিদিন এক গ্লাস করে তিলে ভেজানো পানি পান করলে এটি আপনার শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করবে।

ডালিম

ডালিম অত্যন্ত সুস্বাদু একটি ফল। এটি শুধু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাই বৃদ্ধি করে না, নিয়মিত ডালিমের রস খেলে শরীরে পানির ঘাটতি হয় না এবং শরীরে ঠান্ডা থাকে।

ডাবের পানি

তপ্ত আবহাওয়ায় একটি কচি ডাবের পানির বিকল্প আর কি হতে পারে! এটি যে শুধু শরীরের পানি স্বল্পতা করে তা নয়, ডাব খেলে শরীর ও মন উভই সচেজ ও চাঙ্গা হয়। শরীর ঠিক রাখতে ডাব বা নারকেলের পানির তুলনা নেই। বাহিরে কোল্ড ড্রিংক্স বা অন্য কোন পানি পান না করে ডাব খান, দেখবেন শরীর ঠান্ডা হয়ে গেছে।

জিরা বা মৌরি

জিরা বা মৌরি খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি এর রয়েছে বহুবিধ ওষধি গুন। রন্ধন শিল্পে যেমন এর নির্যাসের তুলনা নেই, তেমনি আয়ুর্বেদেও এর নির্যাসের রয়েছে অনেক ক্ষমতা। গরমে অতিষ্ঠ লাগলে রাতে কিছু জিরা বা মৌরি ভিজিয়ে রাখুন, সকালে উঠে পান করুন। এটি সারাদিন আপনার শরীরকে ঠান্ডা রাখবে।

দুঃসহ গরমে ঘামের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যায় প্রচুর পরিমাণ পানি। সেই পানি পূরণ করতে আপনাকে বাড়তি পানি পান করতে হবে। শরীরের কোষগুলো সজীব রাখতে হলে চাই পানি। বিভিন্ন মাংস, ডিম ও চর্বিজাতীয় খাবারের কথা ভুলে যান। তরল খাবার, ডাবের পানি, বাঙ্গী খান বেশি করে।

সান নিউজ/ বিএম/ এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নতুন লুকে আসছেন দেব

বিনোদন ডেস্ক: জটিলতা কাটিয়ে আসতে চলেছে টালিউড ছবি ‘রঘ...

পার্বত্য চট্টগ্রামে ইন্টারনেট বন্ধ করা হয়নি

নিজস্ব প্রতিবেদক: পার্বত্য চট্টগ্রামে কোথাও সরকারিভাবে ইন্টা...

শ্রীলঙ্কায় ভোটগ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কায় জাত...

পাহাড়ে সহিংসতায় কাউকে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক : পাহাড়ের সহিংসতার ঘটনায় জড়িতদের কঠোর শাস্ত...

৭০ হাজারের বেশি সেনা হারিয়েছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শুরু থেকে এ পর্যন্...

বঙ্গোপসাগরে লঘুচাপ

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচা...

সাবেক প্রতিমন্ত্রী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বারিধারা থেকে সাবেক পানিসম্পদ প্...

একদিনে আরও ৬ জনের প্রাণহানি

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘন্টায় ডেঙ্গুতে আক্রান্ত হ...

সম্পর্ক দৃঢ় করতে চায় ভারত

নিজস্ব প্রতিবেদক : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর...

‘সার্টিফিকেশন কোর্স অন ট্রেজারি ডিলিংস’ প্রশিক্ষণ শুরু

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস্ অ্যাসোসিয়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা