ফল আর চিকেন দিয়ে ইমিউনিটি বুস্টিং এর রেসিপি
লাইফস্টাইল

ফল আর চিকেন দিয়ে ইমিউনিটি বুস্টিং এর রেসিপি

সান নিউজ ডেস্ক:

ভিটামিন সি সহ অন্যান্য অ্যান্টিঅক্সিড্যান্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নানা জীবাণুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে আনারস। ভিটামিন সি, ভিটামিন বি_৬, সামান্য পরিমাণে ভিটামিন কে, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম, জিঙ্কে ভরপুর আনারস সপ্তাহে দুতিন দিন খাবারের তালিকায় রাখলে ইমিউন সিস্টেম জোরদার তো হবেই, তার সঙ্গে পেটের গোলমাল কমে হজম ক্ষমতা বাড়বে।

একই সঙ্গে আনারস ও আপেল খেলে কো-মর্বিডিটি অর্থাৎ ওবেসিটি, ডায়াবিটিস, উচ্চ রক্তচাপ ও হার্টের অসুখ নিয়ন্ত্রণে রাখা যাবে। স্বাদ বদলানোর পাশাপাশি ইমিউনিটি বাড়াতে আনারসের জুড়ি নেই। হবু মা আর আনারসে অ্যালার্জি আছে এমন মানুষ ছাড়া ছাড়া প্রত্যেকেরই এই ফলটি খাওয়া দরকার।

তবে অনেক বাচ্চাই ফল খেতে চায় না। তবে চিকেনে কারোরই না নেই। আনারস সহ সব রকমের ফল সবজিই খাইয়ে দিতে পারেন অনায়াসে। দেখবেন কেমন চেটেপুটে খাবে। ব্যাকরণ না মানলেও চিকেন হাওয়াইয়ান সালাদ নিজেদের মত করে বাড়িতে বানিয়ে নেওয়া যায় সহজেই।

উপকরণ: (৪ জনের জন্য)

বোনলেস চিকেন – ২৫০ গ্রাম, আনারসের টুকরো – ২ কাপ, আপেলের টুকরো – ১ কাপ, সেদ্ধ করা গাজর কিউব করে কাটা – ১/২ কাপ, পেঁয়াজ কুঁচি – ১/২ কাপ, ফেটানো ফ্রেশ ক্রিম – ১/২ কাপ (না হলেও চলে), গ্রেট করা চিজ – ২ কিউব, লেটুস – বড় পাতা পরিবেশনের জন্যে, পাতিলেবুর রস – ২ চামচ, লবণ, গোলমরিচ – ২ চামচ, মধু – ৪ চামচ, পানি ঝরানো দই – আধ কাপ, অলিভ অয়েল – বড় চামচে ২ চামচ, সাজানোর জন্য – ব্ল্যাক অলিভ, কাজু ও আখরোট ( না হলে সমস্যা নেই)।

প্রস্তুত প্রণালী:

চিকেনে লবণ, পাতিলেবুর রস ও গোলমরিচ গুঁড়ো মাখিয়ে সেদ্ধ করে নিন। কিউব করে কেটে সেদ্ধ করলে ভাল হয়, নইলে সুবিধা মতো টুকরো করে নিতে হবে। আনারস, আপেল ও সেদ্ধ করা গাজরের কিউবে মধু ও গোলমরিচ মাখিয়ে রাখুন। দই ভাল করে ফেটিয়ে নিন, সামান্য অলিভ অয়েল ও অল্প লবণ দিতে হবে। এবারে একটা বড় পাত্রে চিকেনের কিউবের সঙ্গে পেঁয়াজ কুঁচি ও সামান্য দই দিয়ে নেড়ে ভাল করে মিশিয়ে রাখুন। এর মধ্যে সব ফলের টুকরো দিয়ে চিকেনের সঙ্গে মিশিয়ে নিন। দই ও অলিভ অয়েল মেশান। সালাদ পাত্রে হালকা সেদ্ধ লেটুস পাতা বিছিয়ে তার উপরে সালাদ সাজিয়ে দিন। এর ওপর গ্রেট করা চিজ ও ক্রিম ছড়িয়ে ব্ল্যাক অলিভ ও ড্রাই ফ্রুটস সাজিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে পরিবেশন করুন। রাতে গুছিয়ে রাখলে জলখাবারেও চিকেন সালাদ পরিবেশন করতে পারেন। দারুণ স্বাদু এই সালাদ পরিবারের সকলেই চেটেপুটে খাবেন।

সান নিউজ/ বি.এম.

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

সালমান শাহ’র জন্ম

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর...

দেশে তাপপ্রবাহের আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের তিন বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে...

বিদ্যুৎপৃষ্টে ইলেকট্রিক মিস্ত্রির মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর বেগমগঞ্জে সেচ দিয়ে বন্যার পান...

মা হচ্ছেন সানা সৈয়দ

বিনোদন ডেস্ক: বিয়ের ৩ বছর পর মা হতে চলেছেন ‘কুণ্ডলী ভা...

মব কিলিং সরকার সমর্থন করে না

নোয়াখালী প্রতিনিধি : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিবিষয়ক উ...

রিমান্ডে ডিসি মশিউর রহমান

নিজস্ব প্রতিবেদক : বৈষম্য বিরোধী আন্দোলনে রাজধানীর নিউমার্কে...

নাইজেরিয়ায় ভয়াবহ বন্যা, নিহত ২৮৫

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় অন্তত ২৮৫ জনের প...

ট্রাকের ধাক্কায় নিহত ২

জেলা প্রতিনিধি : টাঙ্গাইলের ধনবাড়ীতে ট্রাকের ধাক্কায় ব্যাটার...

অনেক সচিব নাশকতার চেষ্টা করছে

নিজস্ব প্রতিবেদক : শেখ হাসিনা সরকারের দোসর অনেক সচিব এখনো বি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা