কিমা পরোটা
লাইফস্টাইল

ঘরে বানান মজাদার কিমা পরোটা

সান নিউজ ডেস্ক:

দীর্ঘ লকডাউনের পর কিছু কিছু দোকানপাট খুললেও বাইরের খাবারে ভয় থেকেই যায়। তাই নিজে ও পরিবারের সদস্যদের নিরাপদে রাখতে বাইরের খাবার পরিহার করুন। কিন্তু খাবারের লোভ তো আর ঘরে বাইরে বুঝে না। এই লকডাউনে যদি মাংসের সাথে একটু ভাজা পোড়া খেতে ইচ্ছে করে তাহলে কি করবেন? চিন্তা নেই! ঘরেই বানিয়ে ফেলুন মাংসের কিমা পরোটা। কীভাবে? চলুন তাহলে জেনে নেই কীভাবে তৈরি করবেন সুস্বাদু কিমা পরোটা-

উপকরণ:

ময়দা- ১ কাপ, ডিম- ২টি, কিমা- আধ কাপ, কাঁচামরিচ- ২টি (কুচি), ধনেপাতা কুচি- ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া- সামান্য, পেঁয়াজ- ১টি (কুচি), লবণ- স্বাদ মতো, গরম মসলা গুঁড়া- সামান্য, বিট লবণ ও চাট মসলা – সামান্য (ঐচ্ছিক), তেল- পরিমাণ মতো

প্রস্তুত প্রণালি:

ময়দার সঙ্গে সামান্য লবণ ও দুই টেবিল চামচ তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। একটু একটু করে পানি দিয়ে মসৃণ ডো তৈরি করুন। ডো মথে নিয়ে একটি বাটিতে রাখুন। সামান্য তেল হাতে লাগিয়ে ডোয়ের চারপাশে লাগান। এবার পাতলা প্লাস্টিক দিয়ে বাটি ঢেকে আধা ঘণ্টা অপেক্ষা করুন।

এর মধ্যে মাংসের মশলা দিয়ে কিমা ভেজে নিন। আলাদা করে ডিমের মিশ্রণ বানিয়ে নিন, এজন্য একটি বাটিতে পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি, লবণ, গরম মসলা গুঁড়া ও গোলমরিচ গুঁড়া দিয়ে হালকা হাতে মাখিয়ে নিন। দুটি ডিম ভেঙে দিয়ে দিন। মিশ্রণটি একটু পাতলা থাকবে। এর মধ্যে রান্না করা কিমা মিশিয়ে নিন।

ময়দার ডো দুইভাগ করে নিন। প্রতিটি ভাগ পাতলা করে বেলে নিন। রুটির উপর ডিম-কিমার মিশ্রণের অর্ধেক অংশ দিয়ে দিন। এবার রুটি দুই দিক থেকে ভাঁজ করে নিন। বাকি দুটি পাশও ভাঁজ করে সামান্য চেপে নিন। চুলায় ফ্রাই প্যানে তেল গরম করে ডুবো তেলে ভাজুন পরোটা। মাঝারি আঁচে ভাজবেন। কারণ চুলার আঁচ বাড়িয়ে দিলে ভেতরের অংশ সেদ্ধ হবে না। উল্টেপাল্টে ভালো করে পরোটা ভেজে নিন। নামিয়ে তেল ঝরিয়ে পিস পিস করে কেটে নিন। চাট মসলা ও বিট লবণ উপরে ছিটিয়ে টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন লোভনীয় কিমা পরোটা।

সান নিউজ/ বি.এম.

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লালন শাহ’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

সড়কে প্রাণ গেল ৩ জনের

মাহবুব চৌধুরী, সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জ...

মতিয়া চৌধুরীর জানাজা সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদের উপনেতা ও সাবেক মন্ত্রী বেগম...

পদ্মায় ৮২ হাজার মিটার জাল জব্দ, ৫ জেলের জরিমানা

শফিক স্বপন, মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুরের শিবচরের পদ্মা...

বাড়ল ঈদ ও দুর্গাপূজার ছুটি

নিজস্ব প্রতিবেদক: ২ ঈদ এবং দুর্গা...

আইয়ুব বাচ্চু’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের এক...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

ঢাকাসহ বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

নিজস্ব প্রতিবেদক: রাজধানী সহ দেশের বিভিন্ন অঞ্চলে ৪.১ মাত্রা...

সাভারে শ্রমিকদের বিক্ষোভ

জেলা প্রতিনিধি: সাভারের আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানার এক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা