লাইফস্টাইল

উজবেকিস্তানের খাবার এখন ঘরেই!

সান নিউজ ডেস্ক:

অনেকেই হয়তো টিভিতে বা ইউটিউবে ফুড শো দেখেন। আর যখন ফুড শো হয় মধ্যপ্রাচ্যে তখন সেখানে পোলাও থাকবে না সে কি হয়! মরুভূমির মানুষেরা সুগন্ধি খাবার খুব পছন্দ করে তাই পোলাও তাদের খাদ্য তালিকায় উপরের দিকেই থাকে। ভিডিওতে অমন মজার মজার খাবার দেখে হয়ত আপনারও জিভে জল আসে আর খুব ইচ্ছে করে এই খাবার খেতে। কিন্তু উপায় কি! এত টাকা খরচ করে তো আর বিদেশে পোলাও খেতে যাওয়া যায় না! এদিকে মনও যে মানে না।
আর তাই আপনার মনকে ও জিভকে শান্ত করতেই আজকে আপনাদের জন্য থাকছে ‘উজবেক পোলাও’ রেসিপি।

চলুন জেনে নেই কি কি লাগবে এটি তৈরি করতে-

উপকরণ:

বাসমতী চাল- ৩৫০গ্রাম, খাসি, গরু কিংবা ভেড়ার মাংস- ১ কেজি (ছোট টুকরো করে কাটা), আস্ত দারুচিনির টুকরো- ১টি, আস্ত জিরা- ১ টেবিল চামচ, আস্ত সাদা গোলমরিচ- আধা টেবিল চামচ, বড় কালো এলাচ- ২টি, ছোট এলাচ- ১২ থেকে ১৪টি, গাজর- ২টি, কিসমিস- আধা কাপ, বাদাম- আধা কাপ (চীনা বাদাম বাদে), চিকপিস বা চানার ডাল- কোয়ার্টার কাপ (সেদ্ধ করে রাখা), বড় রসুন- ২টি, বড় পেঁয়াজ- ২টি, তেল/ঘি- পরিমাণ মতো, লবণ- পরিমাণ মতো, চিনি- পরিমাণ মতো।

রন্ধন প্রণালি

একটি পাত্রে গরম মসলাগুলোকে সামান্য আঁচে গরম করতে হবে। মসলাগুলো যখন ফ্লেভার ছেড়ে দেবে সে সময় গ্রাইন্ডারে পিষে সেগুলোকে গুঁড়ো করে নিতে হবে। একটি বড় পাত্রে মাঝারি আঁচে ঘি কিংবা তেল গরম করে নিন। তেল কিংবা ঘি গরম হয়ে আসলে কেটে রাখা পেঁয়াজ কুচি দিতে হবে। পেঁয়াজ বাদামি রঙ ধারণ করলে গুঁড়া করা গরম মসলাকে পাত্রের মধ্যে ঢেলে পেঁয়াজের সাথে কষাতে হবে।

উজবেকি পোলাও রান্নায় যদিও আদা বাটা এবং রসুন বাটার ব্যবহার নেই তবে আপনি চাইলে আপনার স্বাদের সাথে সামঞ্জস্য করে আদা ও রসুন বাটা ব্যবহার করতে পারেন।

মসলা কষানো হয়ে গেলে এর মধ্যে কেটে রাখা মাংসের টুকরোগুলো ঢেলে দিতে হবে। স্বাদমতো লবণ দিয়ে দশ থেকে বারো মিনিট মাংসের টুকরোগুলোকে ভেজে নিন। মাংসের টুকরোগুলো যখন অনেকটা বাদামি রঙ ধারণ করবে, সে সময় দুই কাপ পানি দিয়ে পাত্রের মুখ ঢাকনা দিয়ে বন্ধ করে আরও পনেরো থেকে বিশ মিনিট রান্না করুন।

যদি পোলাওয়ে একটু মিষ্টি স্বাদ চান তাহলে সে অনুযায়ী চিনি দিতে পারেন। গাজর জুলিয়ান স্টাইলে কেটে দিয়ে দিন। গাজর সেদ্ধ হওয়ার আগে পানি শুকিয়ে গেলে হালকা একটু পানি দিয়ে দিতে হবে। গাজর সেদ্ধ হয়ে আসলে এর মধ্যে আগে থেকে সেদ্ধ করে রাখা চিকপিস বা চানার ডালগুলো ঢেলে দিন। একটি কড়াইয়ে ঘি কিংবা বাটার দিয়ে বাদাম ও কিসমিসগুলোকে ভেজে রাখতে হবে। চানার ডালের মতো সেগুলোকে যে পাত্রে মাংস সেদ্ধ করা হয়েছিল সে পাত্রে ঢেলে সেদ্ধ করা মাংস, গাজর, চানার ডাল, বাদাম ও কিসমিস বেশ কিছুক্ষণ নাড়তে হবে।

চাল এক ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখতে হবে। পানি ঝরিয়ে পাত্রের মধ্যে ঢেলে দিতে হবে এবং পরিমাণমতো পানি দিয়ে পাত্রের মুখ বন্ধ করে দিতে হবে। এক কাপ চাল সেদ্ধ করার জন্য জন্য দুই কাপ পানি ব্যবহার করা শ্রেয়। পানি শুকিয়ে গেলে দুই টেবিল চামচ এলাচ ও দারুচিনির গুঁড়া চালের মধ্যে ছড়িয়ে দিন। দুইটি আস্ত রসুন (খোসা ছড়ানোর দরকার নেই) এ সময় পাত্রের ভেতর ঢেলে চাল দিয়ে ঢেকে দিতে হবে। এরপর পাত্রের মুখ পুরোপুরি সিলগালা করে মিডিয়াম ও লো ফ্লেমের মাঝামাঝি আঁচে পাত্রটিকে দমে রাখতে হবে। গ্যাসের চুলা হলে অনেক সময় তলায় পুড়ে যাওয়ার ভয় থাকে, এক্ষেত্রে আপনারা যেটি করতে পারেন একটি তাওয়া গরম করে তাওয়ার ওপর পাত্রটিকে রেখে দমের জন্য রেখে দিন। আর ওভেনে রান্না করতে চাইলে ১৫০ ডিগ্রি সেলসিয়াসে ৪০ মিনিট বেক করতে হবে।

তারপর পাত্রের মুখ খুলে গরম গরম পরিবেশন করুন মজাদার আর লোভনীয় উজবেক পোলাও।

সান নিউজ/বি.এম.

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কোটি টাকা নিয়ে উধাও ইসলামী ব্যাংকের এজেন্ট

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে। শু...

মুন্সীগঞ্জে শিক্ষকদের মানববন্ধন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : ঢাকা শিক্ষা ভবনের সামনে সরকারি...

বঙ্গোপসাগরে লঘুচাপের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: বঙ্গোপসাগরে নিম...

ফ্লাইটে বাংলাদেশি যাত্রীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশের রাজ...

বন্ধ করা হবে অবৈধ ইটভাটা

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এব...

মোদী-ইউনূসের বৈঠক হচ্ছে না যুক্তরাষ্ট্রে 

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হবে। এই...

চালু হচ্ছে কাজীপাড়া মেট্রো স্টেশন 

নিজস্ব প্রতিবেদক: কাল থেকে চালু হচ্ছে মেট্রোরেলের কাজীপাড়া স...

আগস্টে সড়কে নিহত ৪৭৬

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত আগস্ট মাসে ৪৬৭টি সড়ক দুর্ঘটনা...

পালানো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার

জেলা প্রতিনিধি : গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে পালানো মৃত্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা