লাইফস্টাইল

প্রিয়জনকে দিন আইসক্রিম সারপ্রাইজ!

লাইফস্টাইলঃ

আমাদের মধ্যে অনেকেই আছেন রাত জেগে কাজ করেন। কিন্তু রাতের খাবার যতই পেট ভরে খান না কেন, রাত জেগে কাজ করার সময় মুখে কিছু একটা না দিলেই নয়। যারা রাতে কাজ করেন তারা আরও ভাল বলতে পারবেন। ব্যাচেলর মেসে চলে মুভি আর খিচুড়ি, কর্পোরেট অফিসারদের ফাইলের সাথে চলে কফি অথবা জুস, আর কেউ কেউ চুপি চুপি ফ্রিজ খুলে দেখে কি খাবার লুকানো আছে।

কেমন হয় যদি আপানার ভালবাসার মানুষটি এই গরমের রাতে ফ্রিজ খুলেই পেয়ে যায় মজাদার একটি আইসক্রিম! রেসিপি জানা থাকলে আপনিও ভালবাসার মানুষটিকে দিতে পারেন এক শীতল প্রাণ জুড়ানো আইসক্রিম সারপ্রাইজ। তাই আপনাদের জন্য আজকে আছে আইসক্রিম রেসিপি।

দুধ-চিনি মেশানো আইসক্রিম বাড়িতে বানানো বাঙালির গরমের অন্যতম প্রিয় নেশা। আজকাল যদিও উপাদান শুধু আর দুধ-চিনিতে সীমাবদ্ধ নেই। বিভিন্ন ফল তো বটেই এমনকি পাউরুটিও ঢুকে পড়ছে তার আইসক্রিম বানানোর উপকরণে।

এমনই এক রেসিপি ব্রাউন ব্রেড আইসক্রিম। সহজ উপাদান দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন তা। কী ভাবে বানাবেন, রইল সেই পদ্ধতির হালহদিশ।

রন্ধন প্রণালীঃ

সসপ্যানে দুধ এবং চিনি একসঙ্গে মাঝারি আঁচে বসান। দুধ ঘন হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। আর একটা পাত্রে ডিমের হলুদ অংশ নিয়ে তার মধ্যে ফোটানো দুধ ধীরে ধীরে মিশিয়ে ফেটাতে থাকুন। মিশ্রণটা ফুলো-ফুলো হয়ে গেলে সেটাকে আবার সসপ্যানে ঢেলে কম আঁচে বসিয়ে দিন। মিশ্রণ বেশ গাঢ় হয়ে এলে আঁচ থেকে সরিয়ে ঠান্ডা হতে দিন।

একটা সসপ্যানে ব্রাউন ব্রেডগুলোকে মাঝারি আঁচে সেঁকতে দিন। প্রয়োজনমতো এপাশ-ওপাশ উল্টে দিন। ব্রেডগুলো মুচমুচে হয়ে গেলে, সেগুলোকে একটা প্লাস্টিকে ভরে শক্ত কিছু দিয়ে গুঁড়ো করে নিন। গরম থাকতে থাকতেই করতে হবে। না হলে মুচমুচে ভাবটা চলে যাবে।

এ বার আগের মিশ্রণের মধ্যে ব্রেডক্রাম্ব এবং কমলালেবুর রস মিশিয়ে নিন। এ খানে কেউ চাইলে চকোলেট এসেন্স ও চকো ক্রিমও মেশাতে পারেন। এয়ারটাইট কন্টেনারে মিশ্রণটা ঢেলে, ভাল করে মুখটা বন্ধ করে ফ্রিজে রেখে দিন কিছু ক্ষণ। অন্য একটা পাত্রে ক্রিম ফেটিয়ে নিন। তারপর ফ্রিজে রাখা মিশ্রণের মধ্যে ফেটানো ক্রিম ঢেলে ছয় ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

এ বার আর একটা পাউরুটি সেঁকে ঠান্ডা করে তার উপর কমলালেবুর রস ছড়িয়ে আইসক্রিম রেখে পরিবেশন করুন। ব্রেডক্রাম্বও ছড়িয়ে দিতে পারেন উপরে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাতুড়ি দিয়ে রাজমিস্ত্রিকে খুন

জেলা প্রতিনিধি: মুন্সিগঞ্জ জেলার...

ভালুকায় ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে র‍্যালি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে...

টিসিবির পণ্য বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশের বাণিজ্য ম...

ড. ইউনূস-মার্কিন প্রতিনিধিদলের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরক...

বৃষ্টিতে জনজীবনে ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক: ভদ্র মাসের শেষ দিনে স্থল নিম্নচাপের প্রভাব...

নারী ভিক্ষুককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জে...

পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু

জেলা প্রতিনিধি: সাতক্ষীরা জেলার দ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি...

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ২

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা