সংগৃহীত ছবি
লাইফস্টাইল

বমি বমি ভাব হলে যে ৫ খাবার খাবেন

লাইফস্টাইল ডেস্ক: বমি বমি ভাব খুব সাধারণ হজমের সমস্যা। তবে এটি যখন দেখা দেয় তখন খাবারের চিন্তাও অসহনীয় করে তুলতে পারে। যদি বমি বমি ভাব দেখা দেয় তখন এই খাবারগুলো খেলে দ্রুত সুস্থ হতে পারবেন-

আরও পড়ুন: যেসব ফল ইউরিক অ্যাসিড কমায়

১) আদা: আপনার যদি পেটে অস্বস্তি থাকে তবে আদা খেতে হবে। এটি যেকোনো ভাবে খেতে পারেন। আদা চা পান করা কিংবা আদা টুকরা করে চিবিয়ে খাওয়া, সবভাবে খাওয়াই উপকারী। কারণ এই ভেষজে বমি বমি ভাব বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। StatPearls-এ প্রকাশিত গবেষণা অনুসারে, আদার মধ্যে থাকা বায়োঅ্যাকটিভ যৌগ বমি বমি ভাব উন্নত করতে স্নায়ুতন্ত্রের সঙ্গে যোগাযোগ করে। সবচেয়ে ভালো বিষয় হলো যে, এর জন্য আপনার খুব বেশি পরিমাণ প্রয়োজন নেই; সামান্য পরিমাণ আদা চা বা এক টুকরো আদা আপনার পেট স্থির করতে সাহায্য করতে পারে।

২) প্লেইন টোস্ট: যখন আপনি বমি বমি ভাব অনুভব করেন তখন মসৃণ, স্টার্চযুক্ত খাবারের সুপারিশ করার একটি কারণ রয়েছে। কারণ হলো এগুলো হজম করা সহজ। এছাড়াও তীব্র গন্ধ আপনার পেটকে অস্থির করে তুলতে পারে। তবে মসৃণ এবং স্টার্চযুক্ত খাবারের ক্ষেত্রে এটি হয় না। মাখন বা জ্যাম ছাড়াই এটি সাধারণভাবে খেতে ভুলবেন না এবং এটি আপনার পেটকে শান্ত রাখবে।

৩) কলা: কলা শুধু পেটের জন্যই ভালো নয়, এতে পটাসিয়ামও রয়েছে, যা বমির সময় আপনার হারানো ইলেক্ট্রোলাইট পূরণ করতে সহায়তা করতে পারে। এই ফলের নরম টেক্সচার এবং হালকা মিষ্টি গন্ধ পেট শান্ত করার জন্য উপযুক্ত। এছাড়াও, কলা হজম করা সহজ এবং বমি করার পরে অত্যন্ত প্রয়োজনীয় শক্তি বৃদ্ধি করতে পারে।

আরও পড়ুন: সুস্থভাবে বাঁচতে করণীয়

৪) ভাত বা প্লেইন আলু: পেট অস্বস্তি বোধ করলে মসৃণ এবং স্টার্চযুক্ত খাবার খেতে হবে। ভাত বা আলু রান্না করা সহজ এবং এতে ক্যালোরির পরিমাণ বেশি, যা পেট স্থির করতে এবং শক্তি সরবরাহ করতে সহায়তা করতে পারে। তবে এর সঙ্গে মাখন, মসলা বা সস যোগ করা এড়িয়ে চলুন।

৫) আপেল সস: আপনি যদি বমি বমি ভাব দূর করতে চান তবে আপেল সস আরেকটি দুর্দান্ত খাবার। এই এটি কেবল হালকা মিষ্টি এবং সহজপাচ্য নয়; এতে পেকটিনও রয়েছে, যা পেটের আস্তরণকে শান্ত করতে এবং হজম নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। চিনি ছাড়াই বাড়িতে আপেল সস তৈরি করতে পারেন। যখনই আপনি বমি বমি ভাব অনুভব করবেন তখন শুধু এক চামচ খাবেন।

সান নিউজ/এএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বিপিএলের ড্রাফটে হাজির শাকিব 

বিনোদন ডেস্ক: ১ম বারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল)...

ছুটি শেষে খুলেছে অফিস-আদালত

নিজস্ব প্রতিবেদক : দুর্গাপূজা উপলক্ষ্যে টানা ৪ দিনের ছুটি শে...

গণঅভ্যুত্থানে অংশগ্রহণকারীদের গ্রেফতার নয়

নিজস্ব প্রতিবেদক : গণঅভ্যুত্থানে অংশগ্রহণকারী ছাত্র-জনতার বি...

সৈয়দ মুস্তাফা সিরাজ’র জন্ম

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

গাজায় আরও ৫২ ফিলিস্তিনিকে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলায় আরও ৫২...

ট্রাকচাপায় শিশুসহ নিহত ৩

জেলা প্রতিনিধি : চট্টগ্রামের মিরসরাইয়ে সিএনজিচালিত অটোরিকশাক...

ইসলামী ব্যাংকের সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি-এর শরী&rsqu...

হাথুরুসিংহে বরখাস্ত

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেড কোচ চান্ডিক...

ডিমের নতুন দাম নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক : মুরগির ডিমের নতুন দাম নির্ধারণ করে দিয়েছ...

বমি বমি ভাব হলে যে ৫ খাবার খাবেন

লাইফস্টাইল ডেস্ক: বমি বমি ভাব খুব সাধারণ হজমের সমস্যা। তবে এ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা