সংগৃহীত ছবি
লাইফস্টাইল

যেসব ফল ইউরিক অ্যাসিড কমায়

লাইফস্টাইল ডেস্ক: শুকনো ফল প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং স্বাস্থ্যকর ফ্যাটের একটি দুর্দান্ত উৎস যা এই প্রক্রিয়াতে সাহায্য করতে পারে। এখানে ৫টি শুকনো ফল রয়েছে যা প্রাকৃতিকভাবে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করে-

আরও পড়ুন: সুস্থভাবে বাঁচতে করণীয়

১) আখরোট: আখরোট ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিডের উচ্চ সামগ্রীর জন্য পরিচিত, এর মধ্যে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে যা উচ্চ ইউরিক অ্যাসিড মাত্রার কারণে সৃষ্ট যুক্ত ফোলাভাব এবং অস্বস্তি কমাতে সাহায্য করতে পারে। জয়েন্টগুলোতে প্রদাহ বিশষে করে গাউট উচ্চ ইউরিক অ্যাসিডের কারণে সৃষ্ট একটি সমস্যা। আখরোটে পিউরিনের পরিমাণও কম থাকে, যার শরীরে জমে থাকা ছাড়াই ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণ করতে চান তাদের জন্য এটি একটি চমৎকার নাস্তা হতে পারে।

২) কাজু: কাজুতে মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে, যা হার্টের স্বাস্থ্যের উন্নতি করে এবং শরীরের সামগ্রিক চর্বি বিপাক নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। সু-নিয়ন্ত্রিত বিপাক ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করতে পারে। এছাড়াও কাজু ম্যাগনেসিয়ামের একটি ভালো উৎস, যা সামগ্রিক কিডনির কার্যকারিতা উন্নত করতে ভূমিকা পালন করে, শরীরকে দক্ষতার সঙ্গে অতিরিক্ত ইউরিক অ্যাসিড দূর করতে সাহায্য করে। যেহেতু অন্যান্য শুকনো ফলের তুলনায় কাজুতে পিউরিনের পরিমাণ কিছুটা বেশি, তাই এটি পরিমিত খেতে হবে।

৩) পেস্তা: পেস্তা পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ, যা শরীরের অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। অক্সিডেটিভ স্ট্রেসের উচ্চ মাত্রা প্রদাহ এবং ইউরিক অ্যাসিডের মাত্রা বৃদ্ধিতে অবদান রাখতে পারে। পেস্তায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‌্যাডিক্যাল অকার্যকর করতে কাজ করে, উচ্চ ইউরিক অ্যাসিডের মাত্রার সাথে যুক্ত প্রদাহ কমাতে সাহায্য করে। পেস্তায় পিউরিনের পরিমাণ কম থাকে, যা নিরাপদ এবং স্বাস্থ্যকর।

আরও পড়ুন: ত্বকে সুগন্ধি মাখলে যেসব ক্ষতি হতে পারে

৪) কাঠবাদাম: কাঠবাদাম খাদ্যতালিকাগত ফাইবারের একটি চমৎকার উৎস, যা সঠিক হজম বজায় রাখতে এবং কিডনির মাধ্যমে অতিরিক্ত ইউরিক অ্যাসিড নির্মূল করতে সাহায্য করে। এটি ভিটামিন ই এবং মনোস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ, যা হার্টের স্বাস্থ্যকে ভালো রাখে এবং শরীরে প্রদাহ কমায়। যেহেতু বাদামে পিউরিনের পরিমাণ কম এবং স্বাস্থ্যকর হজমে সহায়তা করে, তাই এটি ইউরিক অ্যাসিডের মাত্রা কমানোর ক্ষেত্রে দারুণ কার্যকরী।

৫) খেজুর: খেজুর খাদ্যতালিকাগত ফাইবার এবং পটাসিয়ামের একটি সমৃদ্ধ উৎস, উভয়ই কিডনির কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে। রক্তপ্রবাহ থেকে ইউরিক অ্যাসিড নির্মূল করার জন্য কিডনির সঠিক কার্যকারিতা অপরিহার্য। অন্যান্য শুকনো ফলের তুলনায় খেজুর স্বাভাবিকভাবেই মিষ্টি এবং চিনির পরিমাণ বেশি হলেও এতে কার্যত কোনো পিউরিন থাকে না, যা ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে দারুণ ভূমিকা রাখে।

সান নিউজ/এএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বিপিএলের ড্রাফটে হাজির শাকিব 

বিনোদন ডেস্ক: ১ম বারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল)...

নিরূপা রায়’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল...

শেবাচিম হাসপাতালে আগুন

জেলা প্রতিনিধি: বরিশাল শের-ই বাংল...

রাষ্ট্রপতি-হিন্দু নেতাদের শুভেচ্ছা বিনিময়

নিজস্ব প্রতিবেদক: হিন্দু সম্প্রদা...

শেষ হচ্ছে দুর্গোৎসব

নিজস্ব প্রতিবেদক: আজ প্রতিমা বিসর...

সিলিন্ডার বিস্ফোরণ, আহত ২ জন ঢামেকে

নিজস্ব প্রতিবেদক: লক্ষ্মীপুররে ফিলিং স্টেশনে বাসে গ্যাস নেওয়...

কলেজছাত্রীকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: জয়পুরহাটের পাঁচবিবিতে এক কলেজছাত্রীকে ধর্ষণে...

চীনের সঙ্গে যোগাযোগ বাড়াতে চাই 

নিজস্ব প্রতিবেদক: চীনের সঙ্গে সামরিক যোগাযোগ বাড়াতে চায় সর...

বিপিএলে আসছেন রিচ টপলি-নান্দ্রে বার্গার

স্পোর্টস ডেস্ক: ৫ম সেটে ৭ দল মিলে ১৪ বার খেলোয়াড় ডাকার সুযোগ...

কৃষকদল নেতার গাড়িতে হামলা, আহত ৬

শরীয়তপুর প্রতিনিধি: পূজামণ্ডপ পরিদর্শন শেষে বাড়ি ফেরার পথে শ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা