সংগৃহীত ছবি
লাইফস্টাইল

নিয়মিত খাচ্ছেন তো ৬ সুপারফুড

লাইফস্টাইল ডেস্ক: ঋতু পরিবর্তনের সঙ্গে সঙ্গে সংক্রমণের ঘটনা বৃদ্ধি পায়। অসুস্থ হলে তা শুধু শারীরিক স্বাস্থ্যকেই দুর্বল করে না বরং সেই যাত্রা বেশ অস্বস্তিকর এবং ক্লান্তিকরও হতে পারে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং মৌসুমী সংক্রমণ থেকে নিজেকে রক্ষা করতে কিছু কাজ করা যেতে পারে। একটি সাম্প্রতিক ইনস্টাগ্রাম রিলে কার্ডিওথোরাসিক সার্জন ডাঃ শ্রীরাম নেনে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ৬ টি সুপারফুডের কথা শেয়ার করেছেন। চলুন জেনে নেওয়া যাক-

আরও পড়ুন: যেসব সবজি বেশি খেলে বিপদ

১) হলুদ: সুস্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য হলুদ দুধ বা গোল্ডেন মিল্কের কথা সবাই জানেন। কারকিউমিন হলো হলুদের সক্রিয় যৌগ যা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আমাদের বেশিরভাগ রান্নায় ব্যবহৃত হয়। ঘুমের আগে হলুদ মেশানো দুধ পান করলে আরও ভালো ঘুম হবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

২) লাল বেল পেপার: লাল বেল পেপার ভিটামিন এ এবং সি-এর একটি ভালো উৎস, যা রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। সংক্রামক রোগের বিরুদ্ধে লড়াই করে এমন গুরুত্বপূর্ণ কোষ তৈরির জন্যও ভিটামিন এ প্রয়োজন। বেল মরিচ ভিটামিন বি৬ এবং ফোলেট সমৃদ্ধ যা হোমোসিস্টাইনের মাত্রা কমাতে সাহায্য করে, হার্টের স্বাস্থ্য ভালো রাখে।

৩) আদা: চায়ের কাপে আদা যোগ করা হলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য একটি বহু পুরনো পারিবারিক অভ্যাস। ডিকে-এর হিলিং ফুডস'বই অনুসারে, আদার মধ্যে পাওয়া উদ্বায়ী তেলে এনএসএআইডি (নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগস) এর মতো প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা এটিকে ফ্লু, মাথাব্যথা এবং মাসিকের সময় ব্যথার জন্য একটি চমৎকার প্রতিকার করে তোলে। এটি অস্টিওআর্থারাইটিসে ওষুধের বিকল্প হিসেবেও কাজ করতে পারে।

আরও পড়ুন: তালশাঁসের কিছু উপকারিতা

৪) সাইট্রাস ফল: কমলা এবং লেবুর মতো সাইট্রাস ফলে ভিটামিন সি বেশি থাকে, যা শ্বেত রক্তকণিকার উৎপাদন বাড়াতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে পরিচিত। এগুলো অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৫) দই: শক্তিশালী ইমিউন সিস্টেমের জন্য সুস্থ অন্ত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ। দই প্রোবায়োটিক সমৃদ্ধ যা একটি স্বাস্থ্যকর অন্ত্রের মাইক্রোবায়োম বজায় রাখতে সাহায্য করে। শক্তিশালী ইমিউন সিস্টেমের জন্য আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় দই যোগ করুন। দুপুরের খাবারের সঙ্গে দই খেতে পারেন বা সন্ধ্যায় স্মুদিতে যোগ করতে পারেন।

৬) পালং শাক: পালং শাকে রয়েছে ভিটামিন এ, সি এবং ই, অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি বিটা-ক্যারোটিন। এর সমস্ত শক্তিশালী পুষ্টি আপনার ইমিউন সিস্টেমের সংক্রমণ-লড়াই ক্ষমতা বাড়ায়। এটি সালাদে যোগ করতে পারেন, তরকারি তৈরি করতে বা স্মুদিতে মিশিয়ে খেতে পারেন। পালং শাক বেশিক্ষণ রান্না করা এড়িয়ে চলুন। তাতে এর বেশিরভাগ পুষ্টি বজায় থাকবে।

সান নিউজ/এএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পদত্যাগ করলেন সুজন

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক প...

সন্ধ্যায় ভাষণ দেবেন প্রধান উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক: আজ সন্ধ্যায় জাত...

ভোলায় বাজারে অগ্নিকাণ্ড

জেলা প্রতিনিধি: ভোলা জেলার বোরহ...

মুন্সীগঞ্জে নারীর মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের গজারিয়ায় একটি কবর...

কারাগারে গেলেন শহীদুল 

নিজস্ব প্রতিবেদক: দেশে বৈষম্যবিরো...

রাজধানীতে ২ জঙ্গি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে বোমা তৈরির সরঞ্জামসহ সন্দেহভাজন...

কুলাউড়ায় যুবলীগ নেতা গ্রেফতার

জেলা প্রতিনিধি: মৌলভীবাজার জেলা ক...

পদত্যাগ করতে রাজি মমতা

আন্তর্জাতিক ডেস্ক: চিকিৎসকদের সঙ্গে বৈঠকের জন্য নবান্নের সভা...

ভোলায় পুলিশ সুপার-সাংবাদিকদের সভা

আদিল হোসেন তপু, ভোলা প্রতিনিধি: ভ...

হাতির আক্রমণে প্রাণ গেল কৃষকের

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় বন্য হাতির আক্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা