সংগৃহীত ছবি
লাইফস্টাইল

বর্ষায় ভিটামিন ডি আছে এমন খাবার খাবেন

লাইফস্টাইল ডেস্ক: বর্ষায় মেঘলা আকাশ এবং রোদ কমে যাওয়ার কারণে তা আমাদের শরীরের প্রাকৃতিকভাবে ভিটামিন ডি তৈরি করা কঠিন করে তুলতে পারে। শক্তিশালী হাড় বজায় রাখতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং সামগ্রিক সুস্থতা নিশ্চিত করার জন্য ভিটামিন ডি অপরিহার্য। আপনার ভিটামিন ডি-এর মাত্রা নিয়ন্ত্রণে রাখতে এবং বর্ষাকালকে পূর্ণরূপে উপভোগ করতে এই ভিটামিন ডি সমৃদ্ধ খাবারগুলো আপনার খাবারের তালিকায় যোগ করুন-

আরও পড়ুন: দেহ সুস্থ রাখে ভিটামিন

১ ) চর্বিযুক্ত মাছ: চর্বিযুক্ত মাছ যেমন স্যামন, ম্যাকেরেল এবং টুনা, ভিটামিন ডি-এর ব্যতিক্রমী খাদ্যতালিকাগত উৎস। এগুলো শুধুমাত্র ভিটামিন ডি দেয় না বরং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডও দেয় যা হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী। সপ্তাহে দুইবার আপনার খাবারে ভাজা বা বেকড মাছ যোগ করুন। যা আপনার ভিটামিন ডি গ্রহণকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলতে পারে।

২) ডিমের কুসুম: ডিমের কুসুম শুধুমাত্র নানাবিধ রান্নার উপাদানই নয়, এতে প্রচুর পরিমাণে ভিটামিন ডিও রয়েছে। আস্ত ডিম সেদ্ধ করা, স্ক্র্যাম্বল করা বা অমলেটে খাওয়ার অভ্যাস এই প্রয়োজনীয় পুষ্টির দৈনিক চাহিদা পূরণে সাহায্য করতে পারে।

৩) দুগ্ধজাত পণ্য: অনেক দুগ্ধজাত দ্রব্য, যেমন দুধ, দই এবং পনির ভিটামিন ডি সমৃদ্ধ। লেবেল দেখে নিশ্চিত হোন যে এতে ভিটামিন ডি যুক্ত রয়েছে। এই দুগ্ধজাত খাবারগুলো কেবল ক্যালসিয়ামই সরবরাহ করে না, সেইসঙ্গে আমাদের প্রতিদিনের ভিটামিন ডি-এর প্রয়োজনীয়তা পূরণ করতেও সাহায্য করে।

আরও পড়ুন: ফলেই মিটবে চুলের সমস্যা

৪) মাশরুম: মাশরুম, বিশেষ করে যেগুলো বৃদ্ধির সময় সূর্যালোক বা অতিবেগুনী রশ্মির সংস্পর্শে আসে, সেগুলোতে প্রাকৃতিকভাবে ভিটামিন ডি থাকে। USDA বলে যে, কিছু বন্য মাশরুম, ইউভি আলোর সংস্পর্শে আসার কারণে সেগুলো ভিটামিন ডি-২ এর চমৎকার উৎস।

৫) কড লিভার অয়েল: ভিটামিন ডি এর আরেকটি শক্তিশালী উৎস হলো কড লিভার অয়েল। যদিও এর স্বাদ সবার কাছে ভালো নাও লাগতে পারে। তবে কড লিভার অয়েল ক্যাপসুল গ্রহণ করলে বা আপনার ডায়েটে অল্প পরিমাণে যোগ করলে এই প্রয়োজনীয় পুষ্টি পাওয়া যাবে।

সান নিউজ/এএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পদত্যাগ করলেন সুজন

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক প...

সন্ধ্যায় ভাষণ দেবেন প্রধান উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক: আজ সন্ধ্যায় জাত...

ভোলায় বাজারে অগ্নিকাণ্ড

জেলা প্রতিনিধি: ভোলা জেলার বোরহ...

মুন্সীগঞ্জে নারীর মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের গজারিয়ায় একটি কবর...

কারাগারে গেলেন শহীদুল 

নিজস্ব প্রতিবেদক: দেশে বৈষম্যবিরো...

রাজধানীতে ২ জঙ্গি গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে বোমা তৈরির সরঞ্জামসহ সন্দেহভাজন...

কুলাউড়ায় যুবলীগ নেতা গ্রেফতার

জেলা প্রতিনিধি: মৌলভীবাজার জেলা ক...

পদত্যাগ করতে রাজি মমতা

আন্তর্জাতিক ডেস্ক: চিকিৎসকদের সঙ্গে বৈঠকের জন্য নবান্নের সভা...

ভোলায় পুলিশ সুপার-সাংবাদিকদের সভা

আদিল হোসেন তপু, ভোলা প্রতিনিধি: ভ...

হাতির আক্রমণে প্রাণ গেল কৃষকের

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় বন্য হাতির আক্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা