সংগৃহীত ছবি
লাইফস্টাইল

আম রাতে খেলে কী হয় জানেন?

লাইফস্টাইল ডেস্ক: এখন আমের সময়ে বাহারি নাম ও স্বাদের আম পাওয়া যাচ্ছে বাজারে। আম-দুধ দিয়ে ভাত খাওয়া থেকে শুরু করে আমের স্মুদি- পাকা আম আমরা অনেকভাবেই খেতে পছন্দ করে অনেকে। এমনকী অনেকে তিনবেলা খাবারের পরপরই আমও খেয়ে থাকেন। আম সুস্বাদু ও উপকারী ফল, কিন্তু এটি রাতে খেলে তা আমাদের শরীরে প্রভাব ফেলতে পারে। জেনে নেওয়া যাক, রাতে আম খেলে কী হয়-

আরও পড়ুন: মুগডালের কাটলেটের রেসিপি

১) বাড়তি ক্যালোরি: মাঝারে আকারের একটি আমে প্রায় ১৫০ ক্যালোরি থাকে। এখন আপনি যদি রাতে আম খান তবে আপনার ক্যালোরির গ্রহণের পরিমাণ বেড়ে যেতে পারে কয়েক গুণ । যে কারণে বিশেষজ্ঞরা রাতে আম না খেয়ে দিনে খাওয়ার পরামর্শ দেন। কারণ রাতে খাওয়ার পরে সাধারণত ঘুমাতে যাওয়া হয় এবং তেমন কোনো নড়াচড়া বা কাজ হয় না। তাই বাড়তি ক্যালোরি খরচ হয় না।

২) শরীরের তাপমাত্রা বৃদ্ধি: রাতে আম খেলে বৃদ্ধি পেতে পারে আপনার শরীরের তাপমাত্রা। তাই এদিকে খেয়াল রাখতে হবে। এছাড়া অনেকের ক্ষেত্রে এ ধরনের অভ্যাসের কারণে ব্রণের সমস্যাও দেখা দেয়। তাই আপনার যদি আগে থেকেই ব্রণের সমস্যা থাকে তাহলে আম খাওয়ার ক্ষেত্রে সচেতন হতে হবে।

৩) সুগার লেভেল বাড়তে পারে: ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য সুগার লেভেল বা রক্তে শর্করার মাত্রার দিকে খেয়াল রাখা জরুরি। যাদের এ ধরনের সমস্যা আছে তাদের আম খাওয়ার পরিমাপের দিকে খেয়াল করতে হবে। বিশে করে রাতের বেলা আম পুরোপুরি এড়িয়ে চলতে হবে। কারণ আম খেলে তা শরীরে শর্করার মাত্রা বাড়াতে পারে। তাই রাতে এটি এড়িয়ে চলবেন।

আরও পড়ুন: ভাজাপোড়া খাবার কেন এড়িয়ে চলবেন

৪) ওজন বৃদ্ধির ভয়: দিনের বেলা আম খেলে তেমন সমস্যা নেই। কারণ দিনে অনেক রকম কাজে আমরা ব্যস্ত থাকি। কিন্তু রাতে আম খেলে বাড়তে পারে ওজন। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। রাতের বেলা তেমন কোনো কাজ থাকে না কিংবা ঘুমিয়ে বিশ্রাম নেওয়ার ফলে আমের বাড়তি ক্যালোরি শরীরেই জমা হয়। এর ফলে বাড়তে পারে ওজন। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে এদিকে খেয়াল রাখবেন।

৫) বদহজম হতে পারে: আম সুস্বাদু হলেও রাতের বেলা এটি খাওয়া এড়িয়ে চলুন। কারণ রাতে আম খেলে তা বদ হজমের কারণ হতে পারে। অনেক সময় খাওয়ার পরপরই আম খেলে তাও বদ হজমের কারণ হতে পারে। তাই আম খেতে চাইলে দুপুরের দিকে খান। তবে মূল খাবার খাওয়ার আধা ঘণ্টা আগে বা পরে আম খেলে ভালো হয়। এতে হজম ভালো হবে এবং বদ হজমের ভয় থাকবে না।

সান নিউজ/এএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

শিক্ষকের অপসারণ চেয়ে মানববন্ধন

জেলা প্রতিনিধি: ফরিদপুরের এক মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধ...

ভালুকায় পল্লী বিদ্যুৎ সমিতির কর্মচারীদের কর্মবিরতি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় ময়মনসিংহ...

দুই বাসের সংঘর্ষ, নিহত ২

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একটি বা...

শিশির কুমার ভাদুড়ী’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

জাতীয় ক্রাশ তৃপ্তি

বিনোদন ডেস্ক: রণবীর কাপুর ও ববি দেওলের ‘অ্যানিম্যাল&rs...

বিএনপি কূটনীতির ভাষা বোঝে না

নিজস্ব প্রতিবেদক : বিএনপি কূটনীতির ভাষা বোঝে না বলে মন্তব্য...

তুরস্কে বিস্ফোরণে নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের ইজমির শহরের একটি রেস্টুরেন্টে ভ...

অলিম্পিকের টিকিট পেলেন ইমরানুর

স্পোর্টস ডেস্ক : আগামী ২৬ জুলাই ফ্রান্সের রাজধানী প্যারিসে প...

হত্যা মামলায় ৭ জনের যাবজ্জীবন

জেলা প্রতিনিধি : পিরোজপুরে জমি নিয়ে বিরোধের জেরে জসীম খান না...

ইবিতে গাছ পাচারের ঘটনায় তদন্ত কমিটি

জিসান নজরুল, ইবি : ক্যাম্পাস বন্ধকালীন সময়ে ইসলামী বিশ্ববিদ্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা