আন্তর্জাতিক

কাশ্মিরে হিজবুল কমান্ডারসহ নিহত ৩

ইন্টারন্যাশনাল ডেস্ক:

ভারতীয় নিরাপত্তা বাহিনীর অভিযানে কাশ্মিরের স্বাধীনতাকামী সংগঠন হিজবুল মুজাহিদিনের একজন কমান্ডারসহ তিন জন নিহত হয়েছেন। সোমবার (২৯ জুন) কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

জম্মু-কাশ্মিরের স্বাধীনতার দাবিতে সশস্ত্র বিদ্রোহরত সংগঠনগুলোর মধ্যে হিজবুল মুজাহিদিন সবচেয়ে সক্রিয়। ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত সংগঠনটিকে ভারতের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্রও সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে থাকে। আদর্শগতভাবে সংগঠনটি কাশ্মিরকে পাকিস্তানের অঙ্গীভূত করার পক্ষে। ২০১৬ সালে কাশ্মিরের বিদ্রোহের অন্যতম পরিচিত মুখ বুরহান ওয়ানি নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হওয়ার আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর নজরে আসে সংগঠনটি। বুরহান ওয়ানি-র দায়িত্বে আসা ৩০ বছরের হিজবুল কমান্ডার রিয়াজ নাইকু-কেও হত্যা করে ভারতীয় বাহিনী। নিহতের আগে তার মাথার দাম ১২ লাখ রুপি ঘোষণা করে দিল্লি।

এনডিটিভি-র খবরে বলা হয়েছে, সোমবার সকালে জম্মু-কাশ্মিরের অনন্তনাগ অঞ্চলের দোদা জেলায় বিদ্রোহীদের মুখোমুখি হয় সেনাসদস্যরা। এ সময় গুলি চালিয়ে হিজবুল মুজাহিদিন কমান্ডার মাসুদ আহমেদ ভাটসহ তিনজনকে হত্যা করে ভারতীয় জওয়ানরা।

পুলিশ জানিয়েছে, ওই হিজবুল নেতা ও তার সহযোগীদের হত্যার ফলে দোদা জেলা এখন জঙ্গিমুক্ত।

সোমবার ভোর থেকেই ভারতীয় সেনাবাহিনী, জম্মু-কাশ্মির পুলিশ এবং সিআরপিএফ একসঙ্গে মিলে স্বাধীনতাকামীদের বিরুদ্ধে এই অভিযান শুরু করে।

সেনাবাহিনী জানিয়েছে, তিন জনকে হত্যার পর ঘটনাস্থল থেকে একটি একে ৪৭ রাইফেল এবং দুইটি পিস্তল উদ্ধার করা হয়েছে।

জম্মু-কাশ্মির পুলিশ জানিয়েছে, ১৯ আরআর ইউনিট, সিআরপিএফ ও অনন্তনাগ পুলিশের সহায়তায় খুল্ল চৌহর অনন্তনাগে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় হিজবুল মুজাহিদিন কমান্ডার মাসুদকে মেরে ফেলা হয়। এছাড়া লস্কর-ই-তৈয়বার দুই সদস্যকেও হত্যা করা হয়।

জম্মু-কাশ্মিরের পুলিশ প্রধান দিলবাগ সিং জানান, নিহত হিজবুল কমান্ডারের বিরুদ্ধে আগে থেকেই পুলিশের কাছে মামলা ছিল। এরপর থেকে পলাতক ছিল সে। পরে হিজবুল মুজাহিদিনে যোগ দিয়ে কাশ্মিরে ‘জঙ্গি কার্যকলাপের’ সঙ্গে জড়িয়ে পড়ে সে।

শনিবারই জম্মু-কাশ্মির পুলিশ দাবি করে, দক্ষিণ কাশ্মিরের ওই এলাকায় ২৯ বিদেশি জঙ্গি সক্রিয় রয়েছে।

ভারতীয় পুলিশের দাবি, পুলওয়ামা জেলার ত্রাল এলাকা থেকে হিজবুল মুজাহিদিনকে ‘নিশ্চিহ্ন করে’ নিরাপত্তা বাহিনী বিশাল সাফল্য অর্জন করেছে।

এর আগে গত সপ্তাহে জম্মু-কাশ্মিরের পুলিশ প্রধান দিলবাগ সিং জানান, ২০২০ সালে জম্মু-কাশ্মিরে এখন পর্যন্ত শতাধিক বিদ্রোহীকে হত্যা করা হয়েছে।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মা হচ্ছেন সানা সৈয়দ

বিনোদন ডেস্ক: বিয়ের ৩ বছর পর মা হতে চলেছেন ‘কুণ্ডলী ভা...

রাঙ্গামাটিতে সংঘর্ষে নিহত ১

জেলা প্রতিনিধি : খাগড়াছড়ির সহিংসতার উত্তাপ রাঙ্গামাটিতে ছড়িয়...

অস্ত্রসহ আরসার কমান্ডার গ্রেফতার

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ...

বুরহানউদ্দিন রব্বানী’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল...

রাজধানীর বায়ুর উন্নতি

নিজস্ব প্রতিবেদক: রাজধানী ঢাকার ব...

ডেঙ্গুতে ফের ২ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে দ...

শ্রীলঙ্কায় ভোটগ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কায় জাত...

বাগানে বিদ্যুৎস্পৃষ্টে নিহত ১

জেলা প্রতিনিধি: চুয়াডাঙ্গা জেলার...

ছেলের লাঠির আঘাতে বাবার মৃত্যু

জেলা প্রতিনিধি: শরীয়তপুর জেলার জা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা