আন্তর্জাতিক

তুরস্কের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞায় নিন্দা জানিয়েছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক : নতুন করে তুরস্কের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছে ইরান। এক টুইট বার্তায় তুরস্কে ওপর নিষেধাজ্ঞাকে আন্তর্জাতিক আইনের প্রতি অবজ্ঞা বলে আখ্যায়িত করেন পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।

সোমবার (১৪ ডিসেম্বর) এ নিষেধাজ্ঞাকে আন্তর্জাতিক আইনের প্রতি অবজ্ঞা বলে আখ্যায়িত করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। সম্প্রতি রাশিয়ার কাছ থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার পর তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র।

এক টুইট বার্তায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিষেধাজ্ঞার প্রতি যুক্তরাষ্ট্রের আগ্রাসন এবং আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙণ বলে অবহিত করা হয়েছে। তুরস্কের বিরুদ্ধে সাম্প্রতিক নিষেধাজ্ঞার বিরুদ্ধে কঠোর নিন্দা জানাচ্ছি এবং আমরা দেশটির সরকার ও জনগণের পাশে আছি।

তার আগে রাশিয়াও এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা অবৈধ এবং আন্তর্জাতিক আইনের প্রতি যুক্তরাষ্ট্রের ঔদ্ধত্যপূর্ণ মনোভাব।

অবৈধভাবে এ নিষেধাজ্ঞা একতরফা জবরদস্তিমূলক পদক্ষেপের বহিঃপ্রকাশ ঘটিয়েছে। যুক্তরাষ্ট্র বহু বছর ধরে এই জবরদস্তিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে আসছে। তিনি বলেন, আমি মনে করি, সামরিক ও প্রযুক্তি সহযোগিতার ক্ষেত্রসহ আন্তর্জাতিক অঙ্গনে একটি দায়িত্বশীল অংশীদার হিসেবে যুক্তরাষ্ট্রের বিশ্বাসযোগ্যতায় এতে কোনও সমস্যার সৃষ্টি করবে না।

সোমবার তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের মতে,প্রেসিডেন্সি অব ডিফেন্স ইন্ডাস্ট্রিজে সব মার্কিন রফতানি লাইসেন্স নিষিদ্ধ করা হয়েছে এবং সংস্থাটির প্রেসিডেন্টের যে কোনও ভিসা প্রত্যাখ্যান করা হবে।

গত বছর তুরস্ককে প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ হস্তান্তর করেছে রাশিয়া। যদিও যুক্তরাষ্ট্রের তরফে হুশিয়ারি করে দেয়া হয়েছিল যে, ন্যাটো জোটে তুরস্কের সদস্যপদের সঙ্গে এটি যায় না। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, অন্যায়ভাবে এই নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়া হয়েছে। তিনি সংলাপ ও কূটনৈতিক সমাধানের আহ্বান জানিয়েছেন।

সান নিউজ/এসএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাতুড়ি দিয়ে রাজমিস্ত্রিকে খুন

জেলা প্রতিনিধি: মুন্সিগঞ্জ জেলার...

ভালুকায় ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে র‍্যালি

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে...

টিসিবির পণ্য বিক্রি শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশের বাণিজ্য ম...

ড. ইউনূস-মার্কিন প্রতিনিধিদলের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরক...

বৃষ্টিতে জনজীবনে ছন্দপতন

নিজস্ব প্রতিবেদক: ভদ্র মাসের শেষ দিনে স্থল নিম্নচাপের প্রভাব...

নারী ভিক্ষুককে কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া জে...

পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু

জেলা প্রতিনিধি: সাতক্ষীরা জেলার দ...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক: গাজায় ইসরায়েলি...

রোহিঙ্গা ক্যাম্পে গুলিতে নিহত ২

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা