আন্তর্জাতিক

১২ দেশের ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা আমিরাতের

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানসহ ১২টি দেশের ভ্রমণকারীদের নতুন করে ভিসা ইস্যুকরণ স্থগিত করেছে মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত। ফলে এসব দেশ থেকে নতুন করে এখন কোনো ভ্রমণকারী আমিরাতে যেতে পারবেন না। তবে এই নিষেধাজ্ঞা সাময়িক সময়ের জন্য।

আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। এদিকে, এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ জানিয়েছেন, আমিরাতে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় কর্তৃপক্ষ এমন পদক্ষেপ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, আমরা জানতে পেরেছি যে, নতুন করে ভিসার অনুমোদন সাময়িক সময়ের জন্য স্থগিত করেছে আরব আমিরাত। পরবর্তী নির্দেশনা ঘোষণা না করা পর্যন্ত পাকিস্তানসহ ১২ দেশের ওপর এই স্থগিতাদেশ কার্যকর থাকবে। তিনি আরও বলেন, এ বিষয়ে আমিরাতের কাছ থেকে আনুষ্ঠানিক নিশ্চয়তা চেয়েছে পাক সরকার।

পাক পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইতোমধ্যেই যারা আমিরাতে ভ্রমণের জন্য ভিসার অনুমোদন পেয়েছেন তাদের ক্ষেত্রে নতুন এই নিয়ম কার্যকর হবে না।

কোন কোন ক্যাটাগরির ভিসা এই নিষেধাজ্ঞার কারণে প্রভাবিত হবে সে সম্পর্কে তাৎক্ষনিকভাবে কিছু জানা সম্ভব হয়নি। ব্যবসা, পর্যটন, শিক্ষাসহ নানা ধরনের ভিসা ক্যাটাগরি রয়েছে আমিরাতের।

পাকিস্তান ছাড়া আমিরাতের ভিসা নিষেধাজ্ঞায় থাকা অন্যান্য দেশগুলো হচ্ছে তুরস্ক, ইরান, ইয়েমেন, সিরিয়া, ইরাক, সোমালিয়া, লিবিয়া, কেনিয়া এবং আফগানিস্তান।

এর আগে গত জুনে যখন পাকিস্তানে করোনা সংক্রমণ বাড়তে দেখা যায় সে সময় আমিরাতের এমিরেটস এয়ারলাইন্স পাকিস্তানের সঙ্গে বিমান চলাচল জুলাইর ৩ তারিখ পর্যন্ত বন্ধ রেখেছিল। এমিরেটসের বিমানে চড়ে হংকংয়ে যাওয়া ৩০ পাক নাগরিকের দেহে করোনা পজিটিভ ধরা পড়ার পরেই আমিরাত কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নেয়।

অপরদিকে, গত আগস্টে পাকিস্তানসহ ৩০ দেশের সঙ্গে বাণিজ্যিক ফ্লাইট নিষিদ্ধ করে কুয়েত। করোনার উচ্চ ঝুঁকি থাকার কারণেই কুয়েত কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছিল।

গত মাস থেকেই পাকিস্তানে নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করেছে। কর্তৃপক্ষ করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে বলে ঘোষণা দিয়েছে। করাচি, লাহোর, ইসলামাবাদ, ফয়সালাবাদ, হায়দরাবাদসহ বড় বড় শহরগুলোতে সংক্রমণ বাড়ছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৩ লাখ ৬৩ হাজার ৩৮০ জন এবং মারা গেছে ৭ হাজার ২৩০ জন।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বাড়ল এলপিজির দাম

নিজস্ব প্রতিবেদক : দেশের বাজারে ভোক্তাপর্যায়ে এলপিজির নতুন দ...

সাকিবের ব্যাংক হিসাব তলব

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটার সাকিব আল হাসান, তার স্ত্রী উম্মে...

১৩ অঞ্চলে ঝোড়ো বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৩টি অঞ্চ...

সাপের কামড়ে গৃহবধূর মৃত্যু

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর সুবর্ণচরে সাপের কামড়ে এক গৃহব...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (২ অক্টোবর) বেশ কিছ...

পাহাড়ে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলার আ...

ট্রেনে কাটা পড়ে নিহত ১

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

১৬ অঞ্চলে ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক: আজ রাত ১টার মধ্...

ডেঙ্গুতে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে ২৪ ঘণ্...

ডিসি নিয়োগে ঘুষ বাণিজ্যের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: ডিসি নিয়োগ নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা