আন্তর্জাতিক

উইঘুর মুসলিম নির্যাতনকে গণহত্যা আখ্যা দিয়েছে কানাডার পার্লামেন্ট

আন্তর্জাতিক ডেস্ক : হাউস অব কমন্সের আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সাব কমিটি জানায়, চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় স্বায়ত্বশাসিত জিনজিয়ান প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের বন্দিশিবিরে আটকে রাখা হয়েছে। চীনের সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠী নানা ধরনের নৃশংসতার শিকার হচ্ছেন। সংখ্যালঘু উইঘুর মুসলমানদের বিরুদ্ধে চীনের নির্যাতন-নিপীড়ন এবং নৃশংসতাকে গণহত্যা আখ্যা দিয়েছে কানাডার পার্লামেন্টারি সাব কমিটি। উইঘুর মুসলমানদের নির্যাতনের প্রতিবাদে বেইজিংয়ের শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞারও আহ্বান জানায় কমিটি। খবর : দ্যা গ্লোব এন্ড দ্যা মেইলের।

সাব কমিটি জিনজিয়ানে উইঘুর এবং তুর্কি মুসলমানদের ওপর চীনের নির্যাতনের নিন্দা জানিয়েছে। এ বিষয়ে ক্ষমতাসীন লিবারেল পার্টিসহ কানাডার তিনটি রাজনৈতিক দলই একাত্মতা প্রকাশ করে। ২০১৮ এবং ২০২০ সালে উইঘুর মুসলিম নির্যাতন নিয়ে আন্তর্জাতিক তদন্তের দুটি প্রতিবেদনই সাব কমিটির সামনে উপত্থাপন করা হয়। তথ্য প্রমাণ বিশ্লেষণ করে কমিটি জানায়, উইঘুরদের বিরুদ্ধে চীনের নির্যাতন জাতিসংঘের জেনোসাইড কনভেশন অনুযায়ী গণহত্যার সামিল।

চীনা সরকারের গণহত্যার নিন্দা জানানোর জন্য কানাডার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সাব কমিটি। কমিটি জানিয়েছে, চীনা কমিউনিস্ট সরকারের প্রতি তারা নিন্দা জ্ঞাপন করছেন। এছাড়া চীনা সরকার যাতে জিনজিয়ানের উইঘুর বন্দিশালায় পর্যবেক্ষকদের প্রবেশ করতে দেয় তা নিশ্চিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন টুড্রোকে পরামর্শ দিয়েছে সাব কমিটি।

উইঘুরদের বিরুদ্ধে চীনা নির্যাতনকে গণহত্যা হিসেবে আখ্যা দেয়াকে স্বাগত জানিয়েছে কানাডার মুসলিম সহযোগিতা সংস্থা জাস্টিস ফর অল কানাডা টিম। এক বিবৃতিতে সংগঠনটি জানায়, উইঘুর নির্যাতনের বিরুদ্ধে পার্লামেন্টারি সাব কমিটির কার্যকরি পদক্ষেপ এবং কানাডার সরকারকে চীনা কর্তৃপক্ষের নিন্দা জানানোর পরামর্শকে স্বাগত জানায় জাস্টিস ফর আল কানাডা টিম।

নিষেধাজ্ঞাসহ সাবকমিটির সব পদক্ষেপকে সংগঠনটি সমর্থন করে বলেও জানানো হয়। বলা হয়, উইঘুর এবং তুর্কি মুসলিমদের নির্যাতনে জড়িত চীনা কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা এবং তাদের বিচারের আওতায় আনার মাধ্যমে ভুক্তভোগীদের জন্য ন্যায় বিচার নিশ্চিতে সবার প্রতি আহ্বান জানাচ্ছি।

সান নিউজ/ এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় বিএনপি ও হিন্দু ধর্মাবলম্বীদের মতবিনিময়

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ত...

জাহ্নবীর রূপে মুগ্ধ প্রেমিক

বিনোদন ডেস্ক: জাহ্নবী কাপুরের সঙ্গে শিখর পাহাড়িয়ার সম্পর্ক...

গাঁজা পাচারের সময় আটক ৩

জেলা প্রতিনিধি: সিরাজগঞ্জ জেলায় ব...

তানজিম হত্যায় ২ আসামি গ্রেফতার

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার চ...

ট্রাফিকে একদিনে জরিমানা ২৩ লাখ

জেলা প্রতিনিধি : রাজধানী ঢাকায় ট্রাফিক আইন লঙ্ঘনকারীদের বিরু...

কারাগারে গেলেন মাহমুদুর রহমান

নিজস্ব প্রতিবেদক: আমার দেশ পত্রিকার সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক...

গণধোলাই চোরাকারবারির মৃত্যু 

জেলা প্রতিনিধি: নোয়াখালীর জেলায় ছাত্র-জনতার গণধোলাইয়ের শিকার...

গাজায় ইসরায়েলি নৃশংসতা চলছেই

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি...

দেশে ফিরলেন প্রধান উপদেষ্টা 

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহ...

নেপালে ভয়াবহ বন্যা-ভূমিধস, নিহত ১১২

আন্তর্জাতিক ডেস্ক: নেপালে ভয়াবহ বন্যা ও ভূমিধসে কমপক্ষে ১১২...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা