সংগৃহীত ছবি
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে মিল্টনের তাণ্ডব, নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক: শক্তিশালী হারিকেন মিল্টনের আঘাতে ব্যাপক ধ্বংসযজ্ঞের শিকার হয়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা। এই ভয়াবহ ঝড়ে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: বৈরুতে বিমান হামলা, নিহত ২২

স্থানীয় সময় রাত সাড়ে ৮টার দিকে ঝড়টি ফ্লোরিডার পশ্চিম উপকূলে আঘাত হানে ক্যাটাগরি ৩ মাত্রার এই ঝড়। এর বাতাসের গতি ছিল ঘণ্টায় ১৯৫ কিলোমিটার। সিয়েস্তা কি এলাকায় প্রথম আঘাত হানে ঝড়টি, যা টাম্পা উপসাগরের দক্ষিণে অবস্থিত।

দেশটির ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) বলেছেন, বৃহস্পতিবার সকালের দিকে ঝড়টি শক্তি হারিয়ে ক্যাটাগরি ১-এ নেমে আসলেও তখনো ১৫০ কিলোমিটার গতিবেগে ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছিল। ঝড়টি পশ্চিম থেকে পূর্বে ফ্লোরিডার পুরো ভূখণ্ড অতিক্রম করে আটলান্টিক মহাসাগরে প্রবেশ করেছে।

ঝড়ের আঘাতে সেন্ট পিটার্সবার্গে বেশ কয়েকটি ক্রেন ভেঙে পড়েছে। এর মধ্যে একটি ক্রেন ফ্লোরিডার বৃহত্তম সংবাদপত্র টাম্পা বে টাইমসের অফিস ভবনে ভেঙে পড়ে। এতে ভবনটির একাংশে বড় ধরনের ক্ষতি হয়েছে। এ ছাড়া টাম্পা বে রেইস বেসবল দলের ঘরের মাঠ ট্রপিকানা ফিল্ডের ছাদও উড়ে গেছে।

আরও পড়ুন: সাহিত্যে নোবেল পেলেন হান কাংক

ফ্লোরিডার গভর্নর রন ডেসান্টিস জানিয়েছেন, ঝড়ে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ ছিল টাম্পা উপসাগরীয় এলাকা। তবে আশঙ্কার তুলনায় ক্ষয়ক্ষতির পরিমাণ কিছুটা কম। ঝড়ের প্রভাবে কিছু এলাকায় ৪৫ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হয়েছে, যার ফলে আকস্মিক বন্যা দেখা দিয়েছে।

হারিকেন মিল্টনের আঘাতে রাজ্যের বিভিন্ন অংশে প্রায় ৩০ লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। সিয়েস্তা কি এবং সারাসোটা কাউন্টির মতো উপকূলীয় অঞ্চলে ঝড়ের কারণে আট থেকে ১০ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস দেখা দিয়েছে।

মিল্টনের আগে দক্ষিণ ফ্লোরিডাজুড়ে অন্তত ১৯টি টর্নেডো আঘাত হানে, যার ফলে সেন্ট লুসি কাউন্টিতে চারজনের মৃত্যু হয়।এসময় ১২৫টিরও বেশি বাড়ি ধ্বংস হয় বলে জানিয়েছেন ফ্লোরিডার জরুরি ব্যবস্থাপনা বিভাগের পরিচালক কেভিন গুথরি। সূত্র: আল-জাজিরা

সান নিউজ/এএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বৃহস্পতিবার (১০ অক্টোবর) ব...

ব্যবসায়ীকে শ্বাসরোধে হত্যা

জেলা প্রতিনিধি: টাঙ্গাইল জেলার ভূ...

প্রাইভেটকার খালে পড়ে নিহত ৮

জেলা প্রতিনিধি : পিরোজপুরে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে খালে...

গাজায় নিহত ৪২ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক : গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় আরও ৪৫ ফিল...

রতন টাটা মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা মার...

ট্রাক-কাভার্ডভ্যানের সংঘর্ষে নিহত ২

জেলা প্রতিনিধি: টাঙ্গাইল জেলার কা...

মহাঅষ্টমী আজ

নিজস্ব প্রতিবেদক: বিশ্বে সনাতন ধর...

৮ বিভাগে বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক: দেশের ৮ বিভাগের...

গৃহবধূকে গলা কেটে হত্যা

জেলা প্রতিনিধি: সাতক্ষীরার আশাশুনিতে কমলা বেগম (৫৫) নামে এক...

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৫৫

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের গা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা