সংগৃহীত ছবি
আন্তর্জাতিক

ইউক্রেনে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা

আন্তর্জাতিক ডেস্ক: সোমবার ইউক্রেনের রাজধানী কিয়েভে ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া।

সোমবার (২৬ আগস্ট) সকালে এই হামলার ঘটনা ঘটে। এদিকে ব্যস্ত সময়ে চালানো এই হামলায় ইউক্রেনের মধ্য কিয়েভেও এই বিস্ফোরণের শব্দও শোনা যায়।

আরও পড়ুন: পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় নিহত ২০

এদিকে সোমবার ভোরে ২ দফা ড্রোন হামলার পর রাশিয়ার পক্ষ থেকে আরও একাধিক ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলার বিষয়ে সতর্ক করেছিল ইউক্রেনের সেনাবাহিনী। সোমবার ১ প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্স।

অপরদিকে ইউক্রেনের কিয়েভের বিমান বাহিনী ইউক্রেনীয়দের জানিয়েছে, রাশিয়ার ১১ টিইউ-৯৫ কৌশলগত বোমারু বিমান এ সময় আকাশে রয়েছে এবং বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টিও তারা নিশ্চিত করেছে। এতে ইউক্রেনের রাজধানীর বাইরে ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে সক্রিয় করা আকাশ প্রতিরক্ষার শব্দও শুনতে পান রয়টার্সের সাংবাদিকরা।

রয়টার্স জানান, দেশটির স্থানীয় কর্তৃপক্ষ উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর লুটস্কে এই বিস্ফোরণের খবর দিয়েছে এবং এতে বলেছে, এই বিস্ফোরণে সেখানকার ১টি অ্যাপার্টমেন্ট ব্লক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তারা সম্ভাব্য হতাহতের বিষয়টি যাচাই করছে।

আরও পড়ুন: গাজায় ইসরায়েলি হামলা, নিহত ৬৯

দেশটির পোলিশ সশস্ত্র বাহিনীর অপারেশনাল কমান্ড সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে বলেছে, রাশিয়া এখন আক্রমণ শুরু করার পর পোলিশ এবং তার সহযোগী বিমানগুলো সক্রিয় করা হয়েছিল। মূলত ইউক্রেনের পশ্চিমে এবং পোলিশ সীমান্তের কাছাকাছি অঞ্চল গুলোকে লক্ষ্য করেও এই দিন হামলা চালায় রাশিয়া।

অন্যদিকে ইউক্রেনীয়রা বেশ কিছুদিন ধরেই রাশিয়ার পক্ষ থেকে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলার আশঙ্কা করছিল। তবে ইউক্রেনীয় দূতাবাস গত সপ্তাহে ইউক্রেনের স্বাধীনতা দিবসের আগে বা পরে হামলার উচ্চ ঝুঁকির বিষয়ে ১টি সতর্কতাও জারি করেছিল। গত শনিবারই ইউক্রেন এই দিবসটি পালন করেছে।

এরপর ইউক্রেনও সম্প্রতি রাশিয়ায় আঘাত হানার জন্য দূরপাল্লার ড্রোন হামলা বাড়িয়েছে। এরই মাধ্যমে ইউক্রেন মূলত মস্কোতে পাল্টা আঘাত করার চেষ্টা করছে।

আরও পড়ুন: চীনে বর্ষণ-বন্যায় নিহত ১১

এ সময় ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির চিফ অব স্টাফ আন্দ্রি ইয়ারমাক দৃশ্যত এর প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়ে টেলিগ্রামে বলেছে, ‘আমাদের শক্তি ধ্বংস করার আকাঙ্ক্ষার জন্য রাশিয়ানদের চড়া মূল্য দিতে হবে: তাদের অবকাঠামোকেও।’

অপরদিকে রাশিয়া সোমবার ভোরে ২ দফায় ড্রোন হামলা চালিয়েছে বলে ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে। কিন্তু সেই হামলার ঘটনার প্রাথমিক তথ্যে এখনো কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

এছাড়াও কিয়েভের আশপাশের অঞ্চলে গভীর রাতে শহরের দিকে ধেয়ে আসা ১০টি ড্রোন ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সের্হি পপকো।

আরও পড়ুন: ৬ বছরের মধ্যে দুর্যোগ বাড়বে ৪০ শতাংশ

অবশ্য এদিকে রাশিয়ার পক্ষ থেকে এই হামলার বিষয়ে তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি। রাশিয়া-ইউক্রেন উভয়ই বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলা করার কথা অস্বীকার করেছে।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কোটি টাকা নিয়ে উধাও ইসলামী ব্যাংকের এজেন্ট

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

মুন্সীগঞ্জে শিক্ষকদের মানববন্ধন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : ঢাকা শিক্ষা ভবনের সামনে সরকারি...

বঙ্গোপসাগরে লঘুচাপের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক: বঙ্গোপসাগরে নিম...

প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে

নিজস্ব প্রতিবেদক : এখন থেকে প্রকল্পের সব তথ্য ওপেন থাকবে। শু...

ফ্লাইটে বাংলাদেশি যাত্রীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশের রাজ...

বাসায় ফিরলেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর এভারকেয়ার হাসপাতাল থেকে গুলশানের...

একদিনে আরও ৬ জনের প্রাণহানি

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও ৬ জ...

বলিউডে ফিরছেন আদনান সামি

বিনোদন ডেস্ক : উপমহাদেশের জনপ্রিয় গায়ক আদনান সামি আবারও বলিউ...

করোনার নতুন ধরন ২৭ দেশে ছড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বজুড়ে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারি...

সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ

নিজস্ব প্রতিবেদক : সংবিধান সংস্কার কমিশনের নতুন প্রধান হিসেব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা