সংগৃহীত ছবি
আন্তর্জাতিক

ইসরায়েলি হামলায় নিহত অর্ধশতাধিক

আন্তর্জাতিক ডেস্ক: গাজার মধ্য ও দক্ষিণাঞ্চল গুরোতে ব্যাপক হামলা চালিয়েছে ইসরায়েল। এতে করে আরও অর্ধশতাধিক নিহত হয়েছেেএবং শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন।

শনিবার (২৭ জুলাই) ১ প্রতিবেদনে এ সকল তথ্য জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আরও পড়ুন: বিশ্ব আবহাওয়া

এ সময় গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানান, শনিবার (২৭ জুলাই) সকাল হতে মধ্য গাজার দেইর আল-বালাহ ও দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসে ইসরায়েলি বোমা হামলায় ৫৩ জন নিহত হয়েছে। এতে আরও ১৮৯ জন আহত হয়েছেন। এরই মধ্যে দেইর আল-বালাহ শহরের কাছে ১টি স্কুলে বিমান হামলা চালায় ইসরায়েল। ঐ স্কুলে হাজার হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা আশ্রয় নিয়েছিলেন।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানান, স্কুলে ইসরায়েলি হামলায় অন্তত ৩০ জন নিহত হয়েছেন। এ সময় নিহতদের মধ্যে ১৫ জন শিশু ও ৮ জন নারী রয়েছেন। তাছাড়াও স্কুলটিতে অবস্থানরত আরও ১০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন।

আরও পড়ুন: ধূলিঝড়ে গাড়ির মধ্যে সংঘর্ষ, নিহত ৪

অপরদিকে, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দাবি করেন, খাদিজা স্কুলের ভেতরে হামাসের ১টি নিয়ন্ত্রণ কেন্দ্র ছিল। এ সময় স্কুলটিকে হামাস হামলার নির্দেশ, পরিকল্পনা করার ও অস্ত্র মজুত করে রাখার গোপন স্থান হিসেবে ব্যবহার করছিল।

অন্যদিকে, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানান, এই হামলায় নিহতরা হামাসের কেউ না বরং সবাই-ই বেসামরিক নাগরিক। এমনকি, তাদের মধ্যে বেশিরভাগই শিশু। ১টি ভিডিও যাচাই করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিও বলেন, হামলায় আহতদের মধ্যে শিশুরাও রয়েছে বলে দেখা যায়।

এদিকে টেলিগ্রামে দেওয়া ১ বিবৃতিতে হামাস জানান, হামলার স্কুলটি আমরা সামরিক উদ্দেশ্যে ব্যবহার করছি- এই খবরটি মিথ্যা। ইসরায়েল ইচ্ছা করেই সেখানে হামলা চালিয়েছে এবং এতে নিহত হয়েছেন বাস্তুচ্যুত-অসুস্থ ও আহত মানুষজন, যাদের অধিকাংশই নারী ও শিশু।

আরও পড়ুন: গায়েমির আঘাতে ফিলিপাইনে নিহত ২০

মোস্তফা রাফাতি নামে ১ প্রত্যক্ষদর্শী বিবিসিকে জানান, হঠাৎ বিকট বিস্ফোরণে আমি কেঁপে উঠি ও মাটিতে পড়ে যাই। এব পরে কোনো রকমে উঠে দৌড়ে স্কুলের ভেতরে যাই এবং সেখানে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ পড়ে থাকতে দেখি। এইড ভয়ানক ১ দৃশ্য দেখে স্তম্ভিত হয়ে গিয়েছিলাম।

গত বছরের শনিবার (৭ অক্টোবর) ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নজিরবিহীন হামলার পর থেকেই গাজা উপত্যকায় বর্বর বিমান ও স্থল হামলা অব্যাহত রেখেছে দখলদার ইসরায়েল। এ সময় তাদের হামলায় এখন পর্যন্ত প্রায় ৩৯,২০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন, এদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। এছাড়াও আহত হয়েছেন ৯০ হাজারেরও বেশি মানুষ এবং ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন গাজার ২০ লাখেরও বেশি বাসিন্দা।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে দাওয়াতে ইসলামী’র জুলুস অনুষ্ঠিত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল...

নতুন ওয়েব সিরিজে পাওলি দাম

বিনোদন ডেস্ক: আরজি কর কাণ্ডে রাজ্যজুড়ে প্রতিবাদ চলছে। এবার...

ব্রিজ-বেড়িবাঁধ রক্ষায় মানববন্ধন

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালী সড়কের বয়ারচর সংযোগ ব্রিজঘাট...

কবিরহাটে ইমাম-মুয়াজ্জিন সম্মেলন অনুষ্ঠিত

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর কবিরহাটে জামায়াতে ইসলামীর উদ্...

সীমান্তে হত্যা নিষ্ঠুরতা, এটি বন্ধ করতে হবে

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশ ভারত সীমান্তে ভারতের সীমান্তরক্ষ...

নির্মাণাধীন মসজিদে মিলল অস্ত্র

জেলা প্রতিনিধি: সিরাজগঞ্জ জেলার স...

জালে মাছের বদলে এলো গ্রেনেড

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার ট...

ট্রেনের ধাক্কায় নিহত ২

জেলা প্রতিনিধি: কিশোরগঞ্জ জেলার ভ...

আগস্টে মূল্যস্ফীতি কমলো

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরক...

পিরিয়ডের সময় গ্যাস্ট্রিকের সমস্যা দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্ক: পিরিয়ডের সময়টা অনেক নারীর জন্যই চ্যালেঞ্জ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা