সংগৃহীত ছবি
আন্তর্জাতিক

প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়ল বেরিল

আন্তর্জাতিক ডেস্ক: আটলান্টিক মহাসাগরে সৃষ্ট হারিকেন বেরিল প্রবল শক্তি নিয়ে দক্ষিণ-পূর্ব ক্যারিবীয় অঞ্চলে আছড়ে পড়েছে। এতে করে সমগ্র অঞ্চলে দুর্ভোগে পড়েছেন বহু মানুষ।

আরও পড়ৃুন: নেপালে ভূমিধস, নিহত ৯

মঙ্গলবার (২ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি প্রতিবেদনে বলা হয়েছে, হারিকেন বেরিল গ্রেনাডার ক্যারিয়াকো দ্বীপে আছড়ে পড়েছে বলে মার্কিন জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে। শক্তিশালী এই হারিকেনটি গত কয়েক ঘণ্টায় আরও শক্তি সঞ্চয় করেছে এবং ওই অঞ্চলে আগেই প্রাণঘাতী বাতাস ও বিপজ্জনক ঝড়বৃষ্টির সতর্কবার্তা দেওয়া হয়েছিল।

হারিকেন বেরিলের উপকূলের কাছে এগিয়ে আসার সাথে সাথে রোববার রাতে ক্যারিবিয়ান অঞ্চলজুড়ে বহু সংখ্যক ফ্লাইট বাতিল করা হয়। এছাড়া এই অঞ্চলের নেতারাও জনসাধারণকে সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছিলেন। এছাড়াও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে গ্রেনাডাও বেশ কিছু বিদ্যুৎ বিভ্রাটের সম্মুখীন হয়েছে, যা দেশটির যোগাযোগ ব্যবস্থাকে ক্ষতির মুখে ফেলেছে এবং এই আবহাওয়া ও অন্যান্য সতর্কতা সংক্রান্ত সরকারি আপডেট পাওয়ার ক্ষেত্রেও মানুষকে বাধাগ্রস্ত করেছে।

জ্যামাইকাতেও হারিকেন সতর্কতা কার্যকর রয়েছে, যার অর্থ এই অঞ্চলটিতে বুধবারের মধ্যে হারিকেন আঘাত হানতে পারে। সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনের প্রধানমন্ত্রী রাল্ফ গনসালভেস বলেছেন, এটি কোনও রসিকতা নয়। এসময় ক্যারিবীয় অঞ্চলে অতীতের হারিকেনের কারণে সৃষ্ট ধ্বংসযজ্ঞের কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি।

আরও পড়ৃুন: তুরস্কে বিস্ফোরণে নিহত ৬

এনএইচসি বলেছে, এর আগে সোমবার সকালের দিকে কিছুটা দুর্বল হয় ক্যাটাগরি-৩ হারিকেন বেরিল। পরে কয়েক ঘণ্টার মধ্যে ঝড়টি আরও শক্তি সঞ্চয় করে ক্যাটাগরি-৪ ঝড়ে পরিণত হয়। এ সময় ঝড়ের কেন্দ্রে ঘণ্টায় সর্বোচ্চ ১৯৩ কিলোমিটার বাতাসের গতিবেগ রেকর্ড করা হয়েছে। হারিকেনটির শক্তির এই ওঠানামা চলতে পারে, তবে উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জের বেশ কিছু অংশকে ‘সম্ভাব্য বিপর্যয়কর বাতাসের ক্ষতির’ জন্য প্রস্তুত হওয়া উচিত।

মার্কিন এই হারিকেন সেন্টার বলেছে, মঙ্গলবার সকালের দিকে উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে বিপর্যয়কর গতিবেগের বাতাস নিয়ে আঘাত হানতে পারে এই ঝড়। এনএইচসির সতর্ক বার্তায় বলা হয়েছে, বেরিল অত্যন্ত বিপজ্জনক হারিকেন হিসেবে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ ঝড়ের মূল অংশটি উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জের মধ্য দিয়ে পূর্ব ক্যারিবীয় অঞ্চলের দিকে ধেয়ে যাচ্ছে। সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাডাইনস এবং গ্রেনাডা ক্ষয়ক্ষতির সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে। রোববার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় এসব অঞ্চলে হারিকেন আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

আবহাওয়াবিদদের মতে, আটলান্টিক মহাসাগর লাগোয়া অঞ্চলে হারিকেনের মৌসুম ১ জুন থেকে ৩০ নভেম্বর পর্যন্ত চলে। চলতি বছরে ওই অঞ্চলে বেশ কয়েকটি হারিকেন আঘাত হানতে পারে বলে সতর্ক করে দিয়েছেন তারা।

সান নিউজ/এএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গাজায় প্রাণহানি ৩৮ হাজার ছুঁইছুঁই

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলি হামলা...

প্রধানমন্ত্রীর সাথে দুই রাষ্ট্রদূতের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেল রাজমিস্ত্রির

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর পল্লবীতে নির্মাণাধীন একটি ভবনে কা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বৃহস্পতিবার (৪ জুলাই) বেশ...

ইসরায়েলে বৃষ্টির মতো ছুড়েছে হিজবুল্লাহ

আন্তর্জাতিক ডেস্ক: দুই শতাধিক রকেট ছুড়েছে ইরান-সমর্থিত লেবান...

নাইজারে সামরিক অভিযানে নিহত শতাধিক  

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ নাইজার বুরকিনা ফাঁসো...

বিশেষ সম্মানে ভূষিত হচ্ছেন কিং খান

বিনোদন ডেস্ক: ক্যারিয়ারে ভারতীয় সিনেমার জন্য অভূতপূর্ব অবদান...

বর্ষাকালে চুল পড়া বেড়ে যাওয়ার কারণ

লাইফস্টাইল ডেস্ক: বর্ষাকাল এলে চুল পড়া বেড়ে যায় এবং এসময় চুল...

এইচএসসির ৩য় দিনে বহিষ্কার ৫৯

নিজস্ব প্রতিবেদক: এইচএসসি ও সমমান...

ইসরায়েলে বৃষ্টির মতো ছুড়েছে হিজবুল্লাহ

আন্তর্জাতিক ডেস্ক: দুই শতাধিক রকেট ছুড়েছে ইরান-সমর্থিত লেবান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা